৫৭ শিক্ষকের নিয়োগ বাতিল শুরু

পার্শ্বশিক্ষকের কোটায় নিয়োগপত্র পাওয়া দক্ষিণ দিনাজপুরের ৫৭ জন প্রাথমিক শিক্ষকের নিয়োগ বাতিলের প্রক্রিয়া শুরু হলো। শুক্রবার রাজ্য শিক্ষা দফতরের নির্দেশ মেনে ওই ৫৭ জনের নিয়োগ বাতিলের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জেলা প্রাথমিক স্কুল পরিদর্শক(ডিআই) সুনীতি সাঁপুই জানিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ১১ মার্চ ২০১৭ ০২:০১
Share:

পার্শ্বশিক্ষকের কোটায় নিয়োগপত্র পাওয়া দক্ষিণ দিনাজপুরের ৫৭ জন প্রাথমিক শিক্ষকের নিয়োগ বাতিলের প্রক্রিয়া শুরু হলো। শুক্রবার রাজ্য শিক্ষা দফতরের নির্দেশ মেনে ওই ৫৭ জনের নিয়োগ বাতিলের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জেলা প্রাথমিক স্কুল পরিদর্শক(ডিআই) সুনীতি সাঁপুই জানিয়েছেন। এ দিন সন্ধ্যায় তিনি বলেন, ‘‘বোর্ডের নির্দেশে পার্শ্বশিক্ষকের কোটায় চাকরি পাওয়া ৫৭ জনের নিয়োগ বাতিলের প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

জেলাশাসক সঞ্জয় বসু বলেন, ‘‘এ সংক্রান্ত রিপোর্ট পাওয়ার পর বোর্ড থেকে ডিআইয়ের কাছে ওই নির্দেশ এসেছে।’’ এ জেলায় প্রাথমিক স্কুলে পার্শ্বশিক্ষকের কোনও পদ না থাকলেও ওই কোটায় মোট ৬১ জনকে জেলা প্রাথমিক স্কুল কর্তৃপক্ষ নিয়োগ পত্র দেওয়ায় নানা মহল থেকে বড় ধরণের দুর্নীতির অভিযোগ তুলে তদন্ত দাবি করা হয়েছিল। ওই ৬১ জনের মধ্যে নথি দাখিলের অভাবে ৪ জনের নিয়োগ স্থগিত রাখা হয়েছিল।

প্রায় তিন সপ্তাহ আগে শিক্ষকতার কাজে যোগ দেওয়া ওই প্রার্থীরা খবর পেয়ে এ দিন বিকেল থেকে বালুরঘাটে ডিআই অফিসে বিক্ষোভ শুরু করেন। তাঁদের অভিযোগ, পার্শ্বশিক্ষক কোটায় তাঁরা আবেদন করেননি। তাঁরা সকলেই নিয়োগপত্র পেয়ে কাজে যোগ দিয়েছিলেন। কেন তাঁদের চাকরি থেকে বাদ দেওয়া হবে তার কোনও সদুত্তর কর্তৃপক্ষ দেননি। উচ্চআদালতের দ্বারস্থ হবেন বলেও বিক্ষোভকারীরা জানিয়েছেন।

Advertisement

দক্ষিণ দিনাজপুর জেলায় প্রাথমিক স্কুল সংসদে এখন কোনও চেয়ারম্যান নেই। ডিআইয়ের মাধ্যমে গত ফেব্রুয়ারি থেকে ১০৮৯ জনকে দফায় দফায় নিয়োগ করা হয়। ১৩ ফেব্রুয়ারি থেকে নতুন শিক্ষকরা স্কুলে যোগ দেন। এরপর নিয়োগ তালিকা সামনে আসতেই পার্শ্বশিক্ষক কোটায় নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে।

এই খবরে জেলা এক্স সার্ভিসম্যান প্রাথমিক শিক্ষক সমিতির জেলা সম্পাদক রাজনারায়ণ গোস্বামী অভিযোগ করেন, তাঁদের কোটায় ৫২ জন প্রাথমিক শিক্ষক এবং শিক্ষিকাকে নিয়োগপত্র দেওয়া হয়েছে। অথচ ৩ জনের বেশি প্রকৃত এক্স সার্ভিসম্যান চাকরি পাননি। তাই তদন্তের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন