মেধার ভিত্তিতে ভর্তি পাসেও

বিশ্ববিদ্যালয়ের এমন নির্দেশিকায় ভর্তির ক্ষেত্রে সাধারণ ছাত্র-ছাত্রীদের সমস্যায় পড়তে হবে বলে আশঙ্কা অধ্যাপক মহলের একাংশের। তাঁদের কথায়, কলেজ যে ব্লকে রয়েছে, সেই ব্লকের পড়ুয়াদের সাধারণ বিভাগে ভর্তিতে অগ্রাধিকার দিতে হতো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ০৩ জুন ২০১৭ ০১:৪৭
Share:

অর্নাসের মতো এবার পাস কোর্সেও ভর্তি হবে মেধার ভিত্তিতে। শুধু তাই নয়, কলেজগুলিতে পাস কোর্সে কত সংখ্যক ছাত্র-ছাত্রীদের ভর্তি নেওয়ার পরিকাঠামো রয়েছে তা আগাম জানাতে হবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। শুক্রবার বিকেলে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তিন জেলার কলেজগুলোর অধ্যক্ষ ও আধিকারিকদের নিয়ে বৈঠকে প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া নিয়ে এমনই নির্দেশিকা দিয়েছেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের এমন নির্দেশিকায় ভর্তির ক্ষেত্রে সাধারণ ছাত্র-ছাত্রীদের সমস্যায় পড়তে হবে বলে আশঙ্কা অধ্যাপক মহলের একাংশের। তাঁদের কথায়, কলেজ যে ব্লকে রয়েছে, সেই ব্লকের পড়ুয়াদের সাধারণ বিভাগে ভর্তিতে অগ্রাধিকার দিতে হতো। মেধা এবং পরিকাঠামোর ভিত্তিতে ভর্তি নিলে বহু সাধারণ পড়ুয়া কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবেন না। সে ক্ষেত্রে কলেজগুলোকেই ক্ষোভের মুখে পড়তে হবে আশঙ্কা কর্তৃপক্ষের একাংশের। যদিও সকলকে শিক্ষার সুযোগ দিতে হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, মালদহ-সহ দুই দিনাজপুরে ২৪টি কলেজ রয়েছে। প্রতিটি কলেজে বিগত বছরের মতো এ বারও অনলাইনের মাধ্যমে ভর্তি হবে। ভর্তি প্রক্রিয়া সর্ম্পকিত বিষয়ে ৫জুন বিজ্ঞপ্তি জারি হবে। ৭-১৭ জুন পর্যন্ত অনলাইনে ফর্ম ফিলাপ চলবে। মেধা তালিকা প্রকাশিত হবে ২৪ জুন ও ভর্তি হবে ২৯ জুন। অনলাইনের মাধ্যমেই ব্যাঙ্কের চালান কাটতে হবে বলে জানানো হয়েছে। এই কাজের জন্য ১৯ ও ২০ জুন ঠিক করা হয়েছে।

Advertisement

শুক্রবার দুপুর ১টা থেকে বিকেল চারটে পর্যন্ত তিন জেলার ২৪টি কলেজ কর্তৃপক্ষদের নিয়ে বৈঠক করেন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-সহ একাধিক উচ্চপদস্থ আধিকারিকেরা। বৈঠকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশিকা শুনে অসন্তোষ প্রকাশ করেছেন বিভিন্ন কলেজের অধ্যক্ষ, অধ্যাপকেরা। তাঁরা বলেন, ‘‘রাজ্য উচ্চ শিক্ষা দফতর দু’ধরনের নির্দেশিকা জারি করেছে। একদিকে বলা হচ্ছে পরিকাঠামোর ভিত্তিতে ভর্তি নিতে হবে। অপরদিকে বলা হচ্ছে, সকল ছাত্র-ছাত্রীকে শিক্ষার সুযোগ দিতে হবে।’’ এই নির্দেশিকার ফলেই আগামী দিনে সুষ্ঠু ভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা নিয়ে অনিশ্চয়তা তৈরি হতে পারে বলে তাঁদের আশঙ্কা। গৌড়বঙ্গ অধ্যক্ষ অ্যাসোসিয়শনের সম্পাদক মহম্মদ সামসুল হক বলেন, ‘‘কলেজগুলের বিষয় নিয়েও ভাবা দরকার কর্তৃপক্ষের। আমরা চাই সকল ছাত্র-ছাত্রীই উচ্চ শিক্ষার সুযোগ পান।’’ এ দিকে উপাচার্য গোপাল মিশ্রের দাবি, রাজ্য উচ্চ শিক্ষা দফতরের যে নির্দেশ এসেছে সেটিই কলেজগুলোকে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন