jalpaiguri

বন-সহায়ক পদে শহুরেদের নিয়োগ নিয়ে প্রশ্ন তুলে বনের বাসিন্দাদের বিক্ষোভ

প্রথমে গয়েরকাটায় জমায়েত করে বিক্ষোভ প্রদর্শন ও পরে মিছিল করে মোরাঘাট রেঞ্জ অফিসারের দফতরে স্মারকলিপি জমা দেন বিক্ষোভকারীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২০ ১৮:৪৮
Share:

বিক্ষোভ বস্তিবাসীদের। — নিজস্ব চিত্র

বনের বস্তিবাসীদের অন্ধকারে রেখে বন-সহায়ক পদে শহরের বাসিন্দাদের চাকরি দেওয়া হচ্ছে। এই অভিযোগ সোমবার জলপাইগুড়ির গয়েরকাটায় বিক্ষোভ মিছিল করলেন মোরাঘাট রেঞ্জের ৭টি বনবস্তির বাসিন্দারা। প্রথমে গয়েরকাটায় জমায়েত করে বিক্ষোভ প্রদর্শন ও পরে মিছিল করে মোরাঘাট রেঞ্জ অফিসারের দফতরে স্মারকলিপি জমা দেন বিক্ষোভকারীরা। তবে পর্যাপ্ত পুলিশ উপস্থিত থাকায় এই বিক্ষোভকে ঘিরে কোনও রকম উত্তেজনা তৈরি হয়নি।

Advertisement

উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় বন-সহায়ক পদে নিয়োগের ক্ষেত্রে ইতিমধ্য়েই দুর্নীতির অভিযোগ উঠেছে। সোমবার সেই অভিযোগের ভিত্তিতেই স্মারকলিপি জমা দিতে এলে পুলিশ প্রথমে আন্দোলনকারীদের বাধা দেয়। পরে আন্দোলনকারীদের প্রতিনিধি দল রেঞ্জারের দফতরে গিয়ে স্মারকলিপি জমা দেন। আন্দোলনরত যৌথ গ্রাম সভা কমিটির পক্ষে রবি রাভা বলেন, "রাজ্য সরকারের বন-সহায়ক নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা আছে যে নিয়োগের ক্ষেত্রে বনবস্তির বাসিন্দাদের অগ্রাধিকার দেওয়া হবে। অথচ নিয়োগের পর দেখা যাচ্ছে, কলকাতা-সহ বিভিন্ন শহরের বাসিন্দাদের বনের কাজে নিয়োগ করা হচ্ছে। যাঁদের বন সম্পর্কে কোনও জ্ঞান নেই। এই ভাবে নিয়োগ হওয়ায় আমাদের ছেলেমেয়েদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে।’’

এই প্রসঙ্গে মোরাঘাটের রেঞ্জ অফিসার রাজকুমার পাল বলেন, "নিয়োগ সংক্রান্ত বিষয়ে যে অভিযোগ জমা পড়েছে তা উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন