vishnu

Vishnu Statue: দাম স্থির হয়েছিল ৬ কোটি টাকা! নেপালে পাচারের আগে উদ্ধার প্রাচীন বিষ্ণু মূর্তি

স্পেশাল অপারেশন গ্রুপ হানা দেয় বাগডোগরা থানার একটি চা বাগানে। সেখানে দুই সন্দেহভাজনকে তল্লাশি করে ওই বিষ্ণু মূর্তি উদ্ধার করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২২ ১৮:৫০
Share:

উদ্ধার হওয়া বিষ্ণু মূর্তি। নিজস্ব চিত্র

নেপালে পাচার হয়ে যাওয়ার আগে কষ্টি পাথরের প্রাচীন বিষ্ণু মূর্তি উদ্ধার করল পুলিশ। এই ঘটনা ঘটেছে বাগডোগরার একটি চা বাগানে। ঘটনায় দু’জনকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, কষ্টি পাথরের তৈরি ওই বিষ্ণু মূর্তিটি একাদশ বঅথবা দ্বাদশ শতাব্দীর। চোরাবাজারে যার দাম নির্ধারিত হয়েছিল ছয় কোটি টাকা। পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, নেপাল থেকে ওই মূর্তিটি কেনার জন্য ক্রেতা আসার কথা ছিল। পানিট্যাঙ্কির ইন্দো-নেপাল সীমান্ত দিয়ে ওই মূর্তি পাচারের ছকও কষা হয়েছিল। কিন্তু তার আগেই বুধবার গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালায় শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের স্পেশাল অপারেশন গ্রুপ।

স্পেশাল অপারেশন গ্রুপ হানা দেয় বাগডোগরা থানার একটি চা বাগানে। সেখানে দুই সন্দেহভাজনকে তল্লাশি করে ওই বিষ্ণু মূর্তি উদ্ধার করা হয়। ওই ঘটনায় মহম্মদ ইসলাম ওরফে বাপ্পা নামে রাজগঞ্জের ভুন্দারুগছের এক জন এবং অরূপ মণ্ডল নামে হলদিবাড়ির এক বাসিন্দাকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

কোথা থেকে ওই শতাব্দী প্রাচীন বিষ্ণু মূর্তি এল তা নিয়ে জট কাটেনি। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পুরাতত্ত্ব বিভাগ সুত্রে খবর, দেশে এই ধরনের বিষ্ণু মূর্তির সংখ্যা হাতেগোনা। মনে করা হচ্ছে, কোনও জাদুঘর থেকে ওই মূর্তি চুরি করা হয়েছিল। যদিও এ নিয়ে এখনও নিশ্চিত নন তদন্তকারীরা। তবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন