অরূপ বললেন, কাঁদছে মিরিক

পাহাড়ের জমিতে দলের ভিত মজবুত করতে এ বার ভোটের প্রস্তুতিতে নানা উন্নয়ন বোর্ডের প্রতিনিধিদেরও সামিল করল তৃণমূল। মঙ্গলবার মিরিকে তৃণমূলের সভায় তামাঙ্গ, খাম্বু, রাই-সহ অন্তত ৮টি বোর্ডের প্রতিনিধিদের দেখা গিয়েছে।

Advertisement

অনির্বাণ রায়

মিরিক শেষ আপডেট: ২২ মার্চ ২০১৭ ০২:৫৩
Share:

•নেত্ৃত্বে: মিরিকে তৃণমূলের সভায় অরূপ বিশ্বাস। নিজস্ব চিত্র

পাহাড়ের জমিতে দলের ভিত মজবুত করতে এ বার ভোটের প্রস্তুতিতে নানা উন্নয়ন বোর্ডের প্রতিনিধিদেরও সামিল করল তৃণমূল। মঙ্গলবার মিরিকে তৃণমূলের সভায় তামাঙ্গ, খাম্বু, রাই-সহ অন্তত ৮টি বোর্ডের প্রতিনিধিদের দেখা গিয়েছে। সভায় মূল বক্তা ছিলেন রাজ্যের ক্রীড়া, যুবকল্যাণ এবং পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস। মিরিকের কমিউনিটি হলে সভা হয়েছে। মন্ত্রীকে স্বাগত জানাতে মিরিক বাজার থেকে কমিউনিটি হল পর্যন্ত রাস্তার দু’ধারে জড়ো হয়ে ছিলেন খাম্বু এবং রাই বোর্ডের প্রতিনিধিরা। অন্য বোর্ডের প্রতিনিধিদের মঞ্চেও রাখা হয়।

Advertisement

মোর্চার সঙ্গে তৃণমূলের দূরত্ব তৈরির অন্যতম কারণ এই বোর্ডগুলোও। মোর্চার দাবি ছিল, জিটিএ থাকা সত্ত্বেও সম্প্রদায় ভিত্তিক বোর্ড তৈরি করে রাজ্য সরকার পাহাড়ে বিভাজনের রাজনীতি করছে। তবে এ দিন মোর্চা এই প্রসঙ্গে কিছু বলেনি। তৃণমূলের পাহাড় কমিটির মুখপাত্র বিন্নি শর্মার দাবি, বোর্ডের প্রতিনিধিরা স্বেচ্ছায় সভায় উপস্থিত হয়েছিলেন।

আগামী সপ্তাহে মিরিকে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারি সভা থেকে মুখ্যমন্ত্রী মিরিককে মহকুমা ঘোষণা করবেন বলে এ দিন অরূপবাবু জানিয়েছেন। সেই সভার প্রস্তুতিও এ দিন থেকে শুরু করেছে তৃণমূল। মুখ্যমন্ত্রী সভার আগে থেকে মিরিকের সব বাড়ির সামনে আলো-প্রদীপ জ্বালানোর কর্মসচি নিচ্ছে তৃণমূল। অরূপবাবু বলেন, ‘‘মিরিক কাঁদছে। মুখ্যমন্ত্রী একগুচ্ছ সুখবর নিয়ে মিরিকে আসছেন।’’

Advertisement

পাহাড়ে মোট ১৫টি বোর্ড গড়েছে রাজ্য। মেওয়ার বোর্ডের প্রতিনিধি কিশোর প্রধান, শেরপা বোর্ডের ভাইস চেয়ারম্যান মিঙ্গমা শেরপা, রাই বোর্ডের দীপরাজ রাই সহ তামাঙ্গ, কামি বোর্ড এবং আদিবাসী টাস্কফোর্সের প্রতিনিধিরা এ দিন মিরিকের মঞ্চে ছিলেন।

তৃণমূল কর্মীদের এ দিন বাড়ি-বাড়ি গিয়ে প্রচারের নির্দেশ দিয়েছেন অরূপবাবু। সূত্রের খবর, দলের পতাকা, লিফলেট ছাড়াই নেতারা বাড়ি বাড়ি গিয়ে গল্পের মেজাজে প্রচার করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন