মনোনয়নের শেষ দিনে দল বদলও

মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে এমনই শাসক দল বনাম বিরোধীদের ঘাত-প্রতিঘাতের ছবি দেখা গেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৮ ১২:১১
Share:

হবিবপুরে তৃণমূলের ছেঁড়া ফ্লেক্স। নিজস্ব চিত্র

কোথাও প্রার্থীকে তুলে নিয়ে গিয়ে জোর করে মনোনয়ন প্রত্যাহার করানো। কোথাও প্রার্থীর বাড়ি ভাঙচুর। এরই মধ্যে মনোনয়নের আগে প্রার্থীর দলবদল। দলের প্রত্যাহার-নির্দেশ সত্ত্বেও শেষ মুহূর্তে কোথাও কোথাও গোঁজ প্রার্থীরা গোঁ ধরেই রাখলেন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে এমনই শাসক দল বনাম বিরোধীদের ঘাত-প্রতিঘাতের ছবি দেখা গেল।

Advertisement

‘বন্দি’ করে প্রত্যাহার

বালুরঘাটের ৯ নম্বর জেলা পরিষদের একটি আসনের বিজেপি প্রার্থী শম্পা মণ্ডলকে জোর করে মনোনয়ন প্রত্যাহার করানোর অভিযোগ উঠেছে। বিজেপির অভিযোগ, শুক্রবার রাতে এক তৃণমূল কর্মী আত্মীয়ের বাড়ি থেকে শম্পাকে তুলে অন্য একটি বাড়িতে আটকে রাখা হয়। শনিবার সকালে তাঁকে মনোনয়ন প্রত্যাহারে বাধ্য করানো হয় বলে অভিযোগ। পাশাপাশি, এ দিন মনোনয়ন প্রত্যাহার না করায় হিলি অঞ্চলের গোঁসাইপুর পঞ্চায়েতের বিজেপি প্রার্থী প্রকাশ রায়ের বাড়িতে হামলা হয় বলে অভিযোগ। প্রকাশ পালিয়ে যাওয়ার পরে তাঁর বাড়ি ভাঙচুর হয়েছে বলে বিজেপির দাবি। বিজেপির জেলা সভাপতি শুভেন্দু সরকারের অভিযোগ, ‘‘পুলিশকে জানিয়ে ফল হয়নি। রাজ্য কমিটিকে সব তথ্য জানানো হয়েছে।’’ তৃণমূলের জেলা সভাপতি বিপ্লব মিত্রের পাল্টা অভিযোগ, ‘‘বিরোধীরা প্রার্থীদের ধরে রাখতে না পেরে এখন মিথ্যা অভিযোগ তুলছে।’’ এ দিন দলের নির্দেশে দক্ষিণ দিনাজপুরে পঞ্চায়েত আসনে তৃণমূলের ৭৪ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করলেও ১২ জন গোঁজ প্রার্থী থেকে গেলেন। বিপ্লব জানান, দলের নির্দেশ না মানায় ওই ১২ জনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। পঞ্চায়েত আসনে বিজেপির ৭০ জন প্রার্থীকে জোর করে মনোনয়ন তোলানো হয়েছে বলে শাসক দলের বিরুদ্ধে অভিযোগ।

Advertisement

আরএসপি থেকে বিজেপি

কুশমণ্ডি ১ নম্বর অঞ্চলে তৃণমূলের সঙ্গে মুখোমুখি লড়াই হতে চলেছে বিজেপির। শুধু মনোনয়ন প্রত্যাহার নয়, রাজাপুর পঞ্চায়েত আসনের আরএসপি প্রার্থী এদিন বিজেপিতে যোগ দিয়েছেন। গঙ্গারামপুরের চারটি পঞ্চায়েতে বাম ও কংগ্রেস প্রার্থী তুলে নিয়েছে। ফলে এই আসনগুলিতেও তৃণমূলের মুখোমুখি শুধু বিজেপি। কুশমণ্ডির বিজেপি নেতা রণজিৎ রায় বলেন, ‘‘আরএসপি প্রার্থী তরণীকান্ত প্রামাণিক মনোনয়ন তুলে নিয়ে আমাদের দলে যোগ দিয়েছেন।’’ এ বিষয়ে আরএসপির রাজ্য নেতা মৃন্ময় চট্টোপাধ্যায় বলেন, ‘‘কে দলত্যাগ করেছে আমার জানা নেই। বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।’’ কংগ্রেসের কুশমণ্ডি ব্লক সভাপতি সুকুর আলি বলেন, ‘‘আমরা কোথাও বিজেপিকে ছাড়ছি না। বিরোধী ভোট একজোট করার একটা পরিকল্পনা চলছে।’’ তৃণমূল নেতা সুনির্মল জ্যোতি বিশ্বাস বলেন, ‘‘মানুষ উন্নয়নের সঙ্গে আছে। বিরোধীরা যতই চেষ্টা করুক মানুষ তাতে ভুলবে না।’’

গুলি-বোমা, প্রার্থীকে মার

মনোনয়ন প্রত্যাহার করতে রাজি না হওয়ায় বিরোধী দলের প্রার্থীদের মারধর করে শূন্যে গুলি ও বোমা ছোঁড়ার অভিযোগ উঠল একদল দুষ্কৃতীর বিরুদ্ধে। বিরোধীদের দাবি, দুষ্কৃতীরা সকলেই তৃণমূলের কর্মী। শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত দুই দফায় ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের কমলাবাড়ি পঞ্চায়েতের পশ্চিম বোগ্রাম এলাকায়। এ দিন সকালে বাসিন্দারা দুষ্কৃতীদের পাল্টা ধাওয়া করে আটক করার চেষ্টা করেন। সেই সময় দুষ্কৃতীরা দুটি মোটরবাইক ফেলে পালিয়ে যায় বলে অভিযোগ। বাসিন্দারা মোটরবাইকদু’টি ভাঙচুর করেন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে বাইক দুটিকে উদ্ধার করে কর্ণজোড়া পুলিশ ফাঁড়িতে নিয়ে যায়। যদিও অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন