West Bengal Panchayat Election 2023

সাংসদের বিরুদ্ধে বিধি ভঙ্গের নালিশ অনীতদের

প্রজাতান্ত্রিক নেতাদের অভিযোগ, সাংসদ ভোটের প্রচারে শাসক দলের বিরুদ্ধে নানা নিয়ম নীতি, দুর্নীতি নানা কথা বলে বেড়ান। অথচ নিজেই সাধারণ নির্বাচন বিধি ভেঙে ঘুরছেন।

Advertisement

কৌশিক চৌধুরী

শিলিগুড়ি শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ০৮:২৫
Share:

বিজেপি সাংসদ রাজু বিস্তা। —ফাইল চিত্র।

বিজেপি সাংসদ রাজু বিস্তার বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলে রাজ্য নির্বাচন কমিশনে গেল প্রজাতান্ত্রিক মোর্চা। রবিবার দলের সচিব অমর লামা রাজ্য নির্বাচন কমিশনার, জেলাশাসকের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন। অনীতের দলের অভিযোগ, সাংসদ তাঁর নিরাপত্তায় মোতায়েন কেন্দ্রীয় বাহিনীর সদস্যদের সঙ্গে নিয়ে গাড়ির হুটার, সাইরেন বাজিয়ে পাইলট নিয়ে পাহাড়ে প্রচারে বেরোচ্ছেন। তাঁর সঙ্গে গাড়ির কনভয়ও চলছে বলে অভিযোগ।

Advertisement

প্রজাতান্ত্রিক নেতাদের অভিযোগ, সাংসদ ভোটের প্রচারে শাসক দলের বিরুদ্ধে নানা নিয়ম নীতি, দুর্নীতি নানা কথা বলে বেড়ান। অথচ নিজেই সাধারণ নির্বাচন বিধি ভেঙে ঘুরছেন। প্রজাতান্ত্রিক মোর্চা সচিব অমর লামা বলেন, ‘‘আমরা সাংসদের বিরুদ্ধে বিধিভঙ্গেরঅভিযোগ করেছি। নানা তথ্য দেওয়া হয়েছে। রম্ভি থেকে পোখরিবং সর্বত্র সাংসদ আইন মেমনে গাড়ি, লোকলস্কর নিয়ে ঘুরছেন। কমিশন নিশ্চয় ব্যবস্থা নেবে।’’

গত শুক্রবারই সুখিয়াপোখরি, পোখরিবং এলাকার প্রজাতান্ত্রিক দলের এক দল নেতার নামে সুখিয়াপোখরি থানার নাগরি ফাঁড়িতে সাংসদ লিখিত অভিযোগ দায়ের করেছেন। সাংসদের সঙ্গে সে দিন দার্জিলিঙের বিজেপি বিধায়ক তথা জিএনএলএফ নেতা নীরজ জিম্বাও ছিলেন। অভিযোগ, এক দল নেতা-কর্মী তাঁর গাড়়িতে হামলা চালিয়েছিল বলে সাংসদ জানান। তাঁকে শারীরিক ভাবে ক্ষতির জন্য গাড়িতে হামলা হয় বলে সাংসদ জানান। পরে একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরালও (আনন্দবাজার সত্যতা যাচাই করেনি) হয়। এর দু’দিনের মাথায় সাংসদের বিরুদ্ধে পাল্টা নির্বাচন কমিশনে গেল প্রজাতান্ত্রিক মোর্চা।

Advertisement

দলের নেতারাদের দাবি, শুক্রবারও হুটার বাজানো গাড়ি, লোকলস্কর, ফোর্স নিয়ে সাংসদ পাহাড়ে ঘুরছিলেন। পোখরিবং-র কয়েকজন যুবক সাংসদকে দেখে গাড়ির দিয়ে এগিয়ে গিয়ে ১০০ দিনের কাজের টাকা কোথায় জানতে চান। ১১ জনজাতির স্বীকৃতি বিষয় জানতে চান। দলের সভাপতি অনীত থাপা বলেন, ‘‘আমার দলের নেতা কর্মী হোত বা সাধারণ পাহাড়ের মানুষের অধিকার রয়েছে প্রশ্ন করার। ১০০ দিনের টাকা সাংসদ এবং তাঁর দলের জন্য আটকে রয়েছে।আর জিজ্ঞাসা করাটা হামলা নয়। মিথ্যা রটনা করে সাংসদ নিজে কী করছে তা মানুষ দেখুক।’’

প্রজাতান্ত্রিক দলের সচিব জানান, গত ৮ জুন ভোট ঘোষণা করার পরদিন মংপুতে দলের কেন্দ্রীয় কমিটির বৈঠক করা হয়। সেদিন থেকেই দলের সমস্ত জিটিএ সদস্য গাড়িতে আলো জ্বালানো বন্ধ করে দিয়েছেন। জিটিএ প্রধান গাড়িতে আলো, সাইরেন আগেই বন্ধ করে দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন