লড়াই জারি আছে, অন্তরাল থেকে ফের ভিডিয়ো বার্তা গুরুংয়ের

বিজেপির প্রসঙ্গ টেনে তিনি জানান, ২০০৯ এবং ২০১৪ সালে পাহাড়াবাসী বিজেপিকে জিতিয়েছে। বিজেপির ইস্তাহারে আমাদের আলাদা রাজ্যের দাবি স্থান পেয়েছিল। বিজেপির জন্যই ধাপে ধাপে উত্তরাখণ্ড, ছত্তিশগড়, ঝাড়খণ্ডের মতো রাজ্য তৈরি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৮ ০৪:১০
Share:

ফাইল চিত্র।

দীর্ঘদিন ধরে দার্জিলিং পাহাড় ছেড়ে অন্তরালে আছেন। এবার সরাসরি না হলেও বিজেপির হয়ে সওয়াল শুরু করলেন মোর্চা নেতা বিমল গুরুং। শুক্রবার বিকেলে গুরুঙ্গের একটি ভিডিয়ো বার্তা হোয়াটসঅ্যাপে ঘোরা শুরু করেছে। ভিডিয়োর প্রথমেই গুরুং অন্তরালে থাকলেও আলাদা রাজ্যের জন্য শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন বলে জানান।

Advertisement

এর পরেই বিজেপির প্রসঙ্গ টেনে তিনি জানান, ২০০৯ এবং ২০১৪ সালে পাহাড়বাসী বিজেপিকে জিতিয়েছে। বিজেপির ইস্তাহারে আমাদের আলাদা রাজ্যের দাবি স্থান পেয়েছিল। বিজেপির জন্যই ধাপে ধাপে উত্তরাখণ্ড, ছত্তিশগড়, ঝাড়খণ্ডের মতো রাজ্য তৈরি হয়েছে। কবে আমরা সেই লক্ষ্যে পৌঁছতে পারব তা নিয়ে আমাদের আলোচনা চলছে। ১১টি জনজাতিকে তফশিলি উপজাতির স্বীকৃতি দেওয়া নিয়ে খুব উপর কথাবার্তা মহলে চলছে।

বিমলের ভিডিয়ো বার্তা দেখে পাহাড়ের রাজনৈতিক নেতাদের অনেকে বলেছেন, ‘‘সম্প্রতি বিনয় তামাং শিলিগুড়িতে একটি অনুষ্ঠানে বিজেপিকে লোকসভায় একটিও ভোট নয় বলে মন্তব্য করেছেন। সেই পরিপ্রেক্ষিতে গুরুং এবার ঘুরিয়ে বিজেপির পক্ষে দাঁড়ালেন।’’ মোর্চা সভাপতি বিনয় তামাংয়ের ঘনিষ্ট এক নেতা বলেন, ‘‘আড়ালে না থেকে উনি পাহাড়ে আসুন। প্রকাশ্যে নিজের বক্তব্য তুলে ধরুন। বারবার বলার পরেও তো লুকিয়ে পাহাড়কে অশান্ত করার চেষ্টা করছেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন