Black panther

ক্যামেরায় ধরা পড়ল ব্ল্যাক প্যান্থার

বনকর্তারা জানান, ব্ল্যাক পান্থার এক ধরনের ‘লেপার্ড’। কালো-হলুদ ডোরাকাটার বদলে জিনগত পরিবর্তনের ফলে এদের শরীর সম্পূর্ণ কালো রঙের হয়ে যায়।

Advertisement

রাজু সাহা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২১ ০৪:৩৩
Share:

পদচারণা: বক্সায় পাতা ট্র্যাপ ক্যামেরার ছবি। সৌজন্যে: বন দফতর।

ফের বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়ল। এক সঙ্গে বেশ কয়েকটি ব্ল্যাক প্যান্থারের ছবি ক্যামেরাবন্দি হয়েছে বলে দাবি করেছে বক্সা ব্যাঘ্র প্রকল্প কর্তৃপক্ষ। যার মধ্যে তিন-চার বছর বয়সের একটি শাবক ব্ল্যাক প্যান্থারের ছবিও রয়েছে। বন দফতরের পাতা ট্র্যাপ ক্যামেরাতেই এই সব ছবি ধরা পড়েছে। ব্ল্যাক প্যান্থারের সঙ্গে ভাল্লুক, চিতাবাঘ সহ অন্য বন্য জন্তুর ছবিও ধরা পড়েছে।

Advertisement

বনকর্তারা জানান, ব্ল্যাক পান্থার এক ধরনের ‘লেপার্ড’। কালো-হলুদ ডোরাকাটার বদলে জিনগত পরিবর্তনের ফলে এদের শরীর সম্পূর্ণ কালো রঙের হয়ে যায়। ন্যাফের কো-অর্ডিনেটর অনিমেশ বসু জানান, দীর্ঘ ২৫ বছর ধরে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে ব্ল্যাক প্যান্থারের উপস্থিতি পাওয়া যাচ্ছে। বক্সার জীব বৈচিত্র্য ভাল রয়েছে বলেই প্রমাণ করছে বন দফতরের এই ছবি।’’

বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত জানান, ‘‘বর্ষার পরে নভেম্বরের পর থেকে আমরা আমাদের ট্র্যাপ ক্যামেরার ছবিগুলোতে নিয়মিত নজর রাখি। নভেম্বরের পর থেকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে একাধিক ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়েছে। তবে শুধু ব্ল্যাক প্যান্থার নয় ভাল্লুক, চিতাবাঘ, সহ বিভিন্ন বিরল থেকে অতি বিরল বন্য প্রাণেরর ছবি জঙ্গলে আমরা পেয়েছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন