আজ শুরু বোল্লা মেলা

শুক্রবার থেকে শুরু হবে চার দিনের মেলা। প্রায় ২০ কেজি ওজনের সোনার গয়নায় সাজিয়ে তোলা হয়েছে সাড়ে সাত হাত উঁচু বোল্লা রক্ষাকালীকে

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

বালুরঘাট শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৮ ০২:২৮
Share:

প্রস্তুতি: শেষ মুহূর্তে। বৃহস্পতিবার। বোল্লায়। নিজস্ব চিত্র

সারা রাত ব্যাপী বোল্লাকালী পুজো দিয়ে আজ, শুক্রবার থেকে শুরু হবে চার দিনের মেলা। প্রায় ২০ কেজি ওজনের সোনার গয়নায় সাজিয়ে তোলা হয়েছে সাড়ে সাত হাত উঁচু বোল্লা রক্ষাকালীকে। রয়েছে কড়া নিরাপত্তা। বোল্লাকালী পুজো ও মেলায় যোগ দিতে বৃহস্পতিবার রাত থেকেই ভিড় শুরু হয়েছে মেলা প্রাঙ্গণে। বালুরঘাট ও গঙ্গারামপুর বাসস্ট্যান্ড থেকে দর্শনার্থীদের বোল্লা গ্রামে পৌঁছতে সারা রাত সরকারি ও বেসরকারি বাস, মিনিবাস ট্রেকার, অটোর ব্যবস্থাও করা হবে।

Advertisement

বোল্লা মেলা প্রাঙ্গণে ওয়াচটাওয়ার ও সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। তবে বোল্লাকালী পুজো ও মেলাটি পারিবারিক। নিজেরা কমিটি তৈরি করে পুজো ও মেলা পরিচালনা করেন। এলাকার একাংশ বাসিন্দার দাবি, পুজো এবং চার দিনের মেলা থেকে কমিটির প্রচুর টাকা আয় হয়। সরকারি রাস্তার ধারে বসা দোকান থেকেও কমিটি টাকা সংগ্রহ করে বলে অভিযোগ। অথচ প্রশাসনিক খরচেই বড়সড় নিরাপত্তা ব্যবস্থা করা হয়। জেলা পুলিশ সুপার অবশ্য বলেন, ‘‘বোল্লা মেলায় প্রচুর মানুষ আসেন। তাদের নিরাপত্তার খাতিরেই ওই ব্যবস্থা করতে হয়।’’

বালুরঘাট থেকে প্রায় ২২ কিলোমিটার দক্ষিণে বোল্লা গ্রামের মন্দিরে শুক্রবার গভীর রাতে রক্ষাকালী মূর্তির পুজো দিয়ে শুরু হবে মেলা। দর্শনার্থীদের চাহিদা মেনে রেল কর্তৃপক্ষও বালুরঘাট স্টেশন থেকে বোল্লা গ্রামের কাছে বিকোচ এলাকায় ট্রেনের স্টপেজ চালু করেছেন। মন্দির কমিটি জানাচ্ছে, পুজোর রাতে এক লক্ষেরও বেশি মানুষ আসেন। কদমা ও খাজা-বাতাসার মানতের ঢল নামে মন্দিরে। মন্দির প্রাঙ্গণ লাগোয়া আটচালায় মানতের আরও শতাধিক ছোট কালী মূর্তি পুজো দেন ভক্তেরা। সোনা রুপোর অলঙ্কার নিয়ে পুজো দিতে লম্বা লাইন পড়ে।

Advertisement

কথিত রয়েছে, একদা ওই এলাকায় পরপর ডাকাতের অত্যাচার শুরু হয়, বোল্লাকালী তখন রুদ্রমূর্তি ধারণ করে বাসিন্দাদের রক্ষা করে। আবার কারও মত, তৎকালীণ জমিদার মুরারীমোহন চৌধুরী কোনও একটি মামলায় জড়িয়ে পড়েছিলেন। ওই সময় বোল্লাকালীর কাছে মানত করেই জমিদার মামলায় জিতে যান। তারপর থেকে বোল্লা গ্রামে ঘন জঙ্গলে ঘেরা এলাকায় ওই জমিদারর সৌজন্যে পুজিত হয়ে আসছে বোল্লাকালী। তবে বোল্লা নামকরণের পিছনে উঠে এসেছে সেকালের এক বিখ্যাত জমিদার বল্লভ মুখোপাধ্যায়ের নামও। তাঁর নামেই এলাকার নাম বোল্লা হয়েছিল বলেও শোনা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন