টুকরো খবর

ডাইনি সন্দেহে এক আদিবাসী বিধবা মহিলাকে মারধর করে খুনের চেষ্টার অভিযোগ উঠেছে প্রতিবেশীদের একাংশের বিরুদ্ধে। শুক্রবার রাতে রায়গঞ্জ থানার বিন্দোল গ্রাম পঞ্চায়েতের বালিয়া এলাকায় ওই মহিলার উপর হামলা হয় বলে অভিযোগ। মারধরের পরে দুই ছেলে মেয়ে-সহ তাঁকে ঘরেই নজরবন্দি করে রাখা হয় বলে অভিযোগ। শনিবার তিনি শৌচাগারের যাওয়ার নাম করে পালিয়ে এলাকারই কিছু বাসিন্দার দ্বারস্থ হন বলে জানা দিয়েছে।

Advertisement
শেষ আপডেট: ০১ মার্চ ২০১৫ ০০:৫২
Share:

ডাইনি সন্দেহে খুনের চেষ্টা বিন্দোলে

Advertisement

নিজস্ব সংবাদদাতা • বিন্দোল

ডাইনি সন্দেহে এক আদিবাসী বিধবা মহিলাকে মারধর করে খুনের চেষ্টার অভিযোগ উঠেছে প্রতিবেশীদের একাংশের বিরুদ্ধে। শুক্রবার রাতে রায়গঞ্জ থানার বিন্দোল গ্রাম পঞ্চায়েতের বালিয়া এলাকায় ওই মহিলার উপর হামলা হয় বলে অভিযোগ। মারধরের পরে দুই ছেলে মেয়ে-সহ তাঁকে ঘরেই নজরবন্দি করে রাখা হয় বলে অভিযোগ। শনিবার তিনি শৌচাগারের যাওয়ার নাম করে পালিয়ে এলাকারই কিছু বাসিন্দার দ্বারস্থ হন বলে জানা দিয়েছে। বাসিন্দারাই রক্তাক্ত অবস্থায় তাঁকে এলাকার উপস্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করান। সেখানে নিরাপত্তার অভাব বোধ করায় পুলিশের হস্তক্ষেপে তাঁকে রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মহিলার দুই শিশুসন্তানকে এক আত্মীয়ের বাড়িতে পাঠানো হয়েছে। পুলিশ জানিয়েছে, ওই মহিলার বয়স ২৬ বছর। মারধরের জেরে তাঁর মাথা ফেটে যায়। শরীরের বিভিন্ন জায়গায় চোট আঘাত রয়েছে। জখম মহিলার বয়ান নথিবদ্ধ করে চার প্রতিবেশী-সহ অজ্ঞাত পরিচয় আরও ১০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। উত্তর দিনাজপুরের পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রেজা বলেন, “পুলিশ অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু করেছে।”ওই মহিলা জানান, প্রায় দু’বছর আগে একাধিক রোগে আক্রান্ত হয়ে তাঁর স্বামী মারা যান। দিনমজুরি ও পরিচারিকার কাজ করতেন তিনি।

Advertisement

কৃষি দফতরের ভবন কোচবিহারে

নিজস্ব সংবাদদাতা • কোচবিহার

প্রায় তিরিশ বছর পরে কৃষি দফতরের নিজস্ব ভবন তৈরি হল কোচবিহারে। শনিবার কোচবিহার ১ ব্লকের ধলুয়াবাড়িতে ওই ভবনের উদ্বোধন করেন পূর্ত দফতরের পরিষদীয় সচিব রবীন্দ্রনাথ ঘোষ। সহ কৃষি অধিকর্তার ওই অফিস এত দিন চলত ধলুয়াবাড়ির একটি ভাড়া বাড়িতে। ছোট অফিসে কাজের সমস্যা হচ্ছিল বলে দফতরের কর্মী-আধিকারিকদের অভিযোগ। রবীন্দ্রনাথবাবু বলেন, “নতুন অফিস শুধু নয়, কৃষকদেরও নানা সুযোগ-সুবিধা দেওয়া হবে।” সহ কৃষি অধিকর্তা বলরাম দাস বলেন, “আমরা বহু দিন থেকেই নিজস্ব অফিস চাইছিলাম। সে আশা পূরণ হয়েছে।” কৃষি দফতর সূত্রের খবর, ওই ব্লকে প্রায় পঁচিশ হাজার কৃষক পরিবার রয়েছে। কৃষকেরা নানা কাজে অফিসে এলে বসার জায়গা পেতেন না। কৃষকদের জন্য কিনে আনা নানা সরঞ্জাম কৃষি আধিকাকারিকের ঘর থেকে শুরু করে অফিসের প্রায় সর্বত্র ছড়িয়ে রাখতে হতো। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ৩৫ লক্ষ টাকায় তৈরি নিজস্ব দ্বিতল ভবনে আধিকারিকের বসার ঘর ছাড়াও অফিস ঘর, গুদাম সবই রয়েছে। ব্লকের কৃষি আধিকারিক রজত চট্টোপাধ্যায় বলেন, “ভাড়া বাড়িতে থাকলেও কাজের কোনও খামতি আমরা রাখিনি। তার পরেও নিজস্ব ভবনের একটা আলাদা গুরুত্ব থাকে সেটা পেয়ে খুব ভাল লাগছে।”

আজ থেকে সাইবার থানা শিলিগুড়িতে

নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

আজ, রবিবার থেকে সাইবার থানা চালু হচ্ছে শিলিগুড়িতে। আপাতত শিলিগুড়ি পুলিশের গোয়েন্দা বিভাগের ভবনেই একটি ঘরেই থানার কাজ শুরু হচ্ছে। পরবর্তীতে নিজস্ব থানা ভবন তৈরি হবে বলে জানানো হয়েছে। শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিশের কমিশনার মনোজ ভার্মা এ দিন থানার উদ্বোধন করবেন বলে জানা গিয়েছে। সাইবার তথা ইন্টারনেটে অপরাধের ঘটনা শিলিগুড়িতেও বেড়ে চলেছে বলে অভিযোগ। যদিও, তার সঙ্গে পাল্লা দিয়ে পুলিশ অফিসারদের তদন্তের প্রশিক্ষণ অথবা আধুনিক সরঞ্জাম না থাকায় পুলিশকে সমস্যায় পড়তে হচ্ছে বলে অভিযোগ। সে কারণে সালাদা সাইবার থানা শুরুর সিদ্ধান্ত নিয়েছে কমিশনারেট। শিলিগুড়ির পুলিশ কমিশনার অবশ্য কাজে আরও বেশি গতি আনতে এবং আলাদা করে বিশেষজ্ঞ বিভাগ থাকলে তদন্তের কাজে সুবিধা হবে বলে এই থানা খোলা হচ্ছে বলে জানিয়েছেন। কমিশনার। তিনি বলেন, “শিলিগুড়ি শহরের সমস্ত সাইবার অপরাধগুলি রুখতে এই থানা কাজ করবে।” আপাতত একজন ইন্সপেক্টর, একজন সহকারী সাব ইন্সপেক্টর ও পাঁচজন কনস্টেবল নিয়ে এই থানা চালু হচ্ছে। পরবর্তীতে কমিশনারেটে কর্মী সংখ্যা বাড়লে সাইবার থানারও কর্মী বাড়ানো হবে। ৬ জন পুলিশ অফিসার ও কর্মীদের আলাদা করে প্রশিক্ষণও দেওয়া হবে। হায়দারাবাদের একটি সংস্থা আইটি বিষয়ে এই কর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেবেন বলে পুলিশ সূত্রের খবর।

দুর্ঘটনায় মৃত্যু

গাড়ির ধাক্কায় দুই মোটরবাইক আরোহীর মৃত্যু হয়েছে। শুক্রবার রাতে করণদিঘি থানার সালামপুর এলাকাতে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম অমিত সরকার(২৬) ও অনিমেষ ভক্ত(২৫)। তাঁদের বাড়ি করণদিঘির তিতপোখর এলাকাতে। এই রাতে সালামপুর এলাকাতে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর দুই যুবককে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে স্থানীয় বাসিন্দারা তাঁদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে অনিমেষকে মৃত বলে ঘোষনা করা হয়। পরে হাসপাতালে অমিতের মৃত্যু হয়েছে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, করণদিঘির সালামপুর লাগোয়া এলাকাতে বিয়েবাড়ির অনুষ্ঠান থেকে তাঁরা ফিরছিলেন।

ট্রেনে আসন দখল নিয়ে সংঘর্ষ

নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

ট্রেনের কামরায় বসার আসন নিয়ে আধা সামরিক বাহিনীর দুই জওয়ানের সঙ্গে মহিলা যাত্রীদের বচসার জেরে উত্তেজনা ছড়াল নিউ জলপাইগুড়ি স্টেশনে। শনিবার রাত ৮টা নাগাদ দিল্লিগামী নর্থইস্ট এক্সপ্রেসের জেনারেল কামরায় দু’পক্ষের মধ্যে হাতাহাতিও হয়েছে বলে অভিযোগ। মহিলা যাত্রীদের অভিযোগ, আধা সামরিক বাহিনীর দুই জওয়ান এসে তাঁদের সিট থেকে তুলে দিতে চান। সিট না ছাড়ায়এক জওয়ান বেল্ট খুলে তাদের মারধর করে। দুই জওয়ানের পাল্টা অভিযোগ, মহিলা যাত্রীরাই তাদের মারধর করে। বচসার সময়ে দু’পক্ষই প্ল্যাটফর্মে নেমে আসায় স্টেশন চত্বরে চাঞ্চল্য ছড়ায়। যাত্রীদের একাংশের দাবি, দু’পক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়ে যাওয়ায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এরপরেই বিবাদমান দু’পক্ষকেই রেল পুলিশ ট্রেন থেকে নামিয়ে আনে। কোনও পক্ষই লিখিত অভিযোগ দায়ের না করায় কোনও মামলা রুজু হয়নি বলে রেল পুলিশের তরফে জানানো হয়েছে। রেল পুলিশের নিউ জলপাইগুড়ি থানার আইসি কোকিল রায় বলেন, “কোনও লিখিত অভিযোগ দায়ের হয়নি। তবে নিরাপত্তার কারণে দু’পক্ষকে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন