ফেসবুক পোস্ট দেখে রক্তদান করলেন বিএসএফ জওয়ান

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ও নেগেটিভের মতো বিরলতম না হলেও অন্য গ্রুপের রক্তের মতো এবি পজিটিভও খুব সহজে মেলে না।

Advertisement

বাপি মজুমদার

চাঁচল শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৮ ০৬:৪৭
Share:

দাতা: ক্যানসার রোগীকে রক্ত দিচ্ছেন জওয়ান। নিজস্ব চিত্র

হিমোগ্লোবিনের মাত্রা কম। কেমোথেরাপির জন্য আগে রক্ত দেওয়া জরুরি। কেমোথেরাপি নিতে কলকাতা যাওয়ার আগে চিকিত্সকের নির্দেশমতো শুক্রবার মালদহের চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালে গিয়েছিলেন ক্যানসারে আক্রান্ত সেতারা বিবি। কিন্তু সেখানে তাঁর প্রয়োজনীয় এবি পজিটিভ রক্ত পরিমাণমতো ছিল না। হাল ছেড়েই দিয়েছিলেন হরিশ্চন্দ্রপুরের সেতারা ও তাঁর পরিবার।

Advertisement

কিন্তু তাঁদের কথাবার্তা শুনে এগিয়ে আসেন স্থানীয় এক যুবক। তিনিই এরপর তাঁর দুই পরিচিতকে বিষয়টি জানান, যাঁরা ব্লাড ব্যাঙ্কে রক্ত জোগানের কাজ করেন। তাঁরাও সেই মুহূর্তে এবি পজিটিভ রক্ত মিলবে না বলে জানিয়ে দেন। তবে সেইদিনই ওই রোগীর জন্য প্রয়োজনীয় রক্ত চেয়ে আবেদন জানিয়ে ফেসবুকে একটি পোস্ট করেন তাঁরা। রাতেই পোস্টটি চোখে পড়ে চাঁচলের বাসিন্দা হাসানুজ্জামান ওরফে রনি জামানের। শনিবার হাসপাতালে হাজির হন রনি। রাজস্থানে বিএসএফে কর্মরত জওয়ান রনি দিনকয়েকের ছুটিতে বাড়ি এসেছেন। ওইদিনই হাসপাতালে সেতারাকে রক্ত দেন রনি। রক্ত নেওয়ার পর রবিবার কলকাতা রওনা হয়েছেন সেতারা।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ও নেগেটিভের মতো বিরলতম না হলেও অন্য গ্রুপের রক্তের মতো এবি পজিটিভও খুব সহজে মেলে না। ওই হাসপাতালে ওই গ্রুপের রক্ত এক বোতল থাকলেও ওই রোগীর দু’বোতল রক্তের প্রয়োজন ছিল। হাসপাতালের সুপার সুব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘শিবিরগুলো থেকে যে রক্ত আসে তাতে এ, বি, ও পজিটিভ রক্তই বেশি থাকে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেখে যেভাবে সেতারা বিবির পাশে ওই যুবক দাঁড়িয়েছেন তা প্রশংসনীয়। এটাই তো হওয়া উচিত।’’ এ প্রসঙ্গে ওই জওয়ান বলেন, ‘‘আমার একই গ্রুপের রক্ত। জরুরি প্রয়োজন দেখে ওঁদের সঙ্গে যোগাযোগ করে হাজির হই। এটুকু তো প্রত্যেক মানুষেরই করা উচিত।’’

Advertisement

সেতারার স্বামী কালাম বলেন, ‘‘সর্বস্ব বিক্রি করে স্ত্রীর চিকিত্সা করছি। রক্ত কমে যাওয়ায় কেমোথেরাপি শুরু হচ্ছিল না। ভীষণ দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলাম।’’ আর যিনি ফেসবুকে রক্তের প্রয়োজনের কথা পোস্ট করেছিলেন, স্থানীয় কংগ্রেসের নেতা মহম্মদ রাইহানুল হক বলেন, ‘‘সেতারা বিবির পাশে দাঁড়াতে পেরে খুব ভাল লাগছে। আর রনি জামানকেও অসংখ্য ধন্যাবাদ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন