Royal Bengal Tiger

আবার বক্সায় ক্যামেরা-বন্দি বাঘের ছবি

বক্সা ব্যাঘ্র প্রকল্পে গত কয়েক বছর ধরেই বাঘের বসবাসের পরিবেশ গড়ে তোলার কাজ চলছে। যার জেরে প্রায় ২৩ বছর পরে ২০২১ সালের ডিসেম্বর মাসে উত্তরের এই জঙ্গলে ফের এক বার বাঘের দেখা মেলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:০৪
Share:

—প্রতীকী ছবি।

বক্সার জঙ্গলে আবারও বাঘের ছবি ক্যামেরা-বন্দি হল। গত বৃহস্পতিবার ট্র‍্যাপ ক্যামেরায় রয়্যাল বেঙ্গল টাইগারের ছবিটি ধরা পড়ে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে। বন দফতর সূত্রের খবর, এই নিয়ে গত প্রায় এক মাসে অন্তত ১২ বার বক্সায় বাঘের ছবি ক্যামেরাবন্দি হল। এ ছাড়া এই সময়ে আরও অনেক বার উত্তরের এই জঙ্গলে বাঘের পায়ের ছাপ পাওয়া গিয়েছে বলেও বন কর্তারা জানিয়েছেন।

Advertisement

বক্সা ব্যাঘ্র প্রকল্পে গত কয়েক বছর ধরেই বাঘের বসবাসের পরিবেশ গড়ে তোলার কাজ চলছে। যার জেরে প্রায় ২৩ বছর পরে ২০২১ সালের ডিসেম্বর মাসে উত্তরের এই জঙ্গলে ফের এক বার বাঘের দেখা মেলে। বন দফতর সূত্রের খবর, এর পরে করোনা পরিস্থিতি কাটতেই বক্সায় বাঘের বসবাসের পরিবেশ আরও বেশি করে গড়ে তুলতে উদ্যোগ নেওয়া হয়। আর তারই ফল এই মুহূর্তে মিলছে বলে জানাচ্ছেন বন কর্তারা।

২০২১ সালের দু’বছর পরে গত ডিসেম্বর মাসের শেষের দিকে বক্সায় ক্যামেরা-বন্দি হওয়া রয়্যাল বেঙ্গল টাইগারের দু’টো ছবি প্রকাশ করেছিল বন দফতর। তবে বন দফতর সূত্রের খবর, তার পর থেকে এখনও পর্যন্ত এই ব্যাঘ্র প্রকল্পে অন্তত ১২ বার বাঘের ছবি ক্যামেরাবন্দি হয়েছে। যদিও বাকি ছবিগুলো অবশ্য বন দফতরের তরফে প্রকাশ করা হয়নি। বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা অপূর্ব সেন বলেন, ‘‘বক্সায় পর-পর বাঘের ছবি ক্যামেরাবন্দি হচ্ছে। বৃহস্পতিবারও এক বার ট্র‍্যাপ ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়েছে।’’

Advertisement

বন দফতরের কর্তারা জানিয়েছেন, ক্যামেরা-বন্দি হওয়া ছবিগুলো একই বাঘের, না আলাদা বাঘের, তা পরীক্ষার জন্য এনটিসিএ-তে পাঠানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন