বিয়েবাড়িতেই নাবালিকা বিয়ে বিরোধী প্রচার

রাজ্যের যে সব জেলায় নাবালিকা বিয়ের পরিমাণ বেশি, সেই দলে রয়েছে মালদহও। অন্য জেলার মতো এখানেও তাই প্রশাসন নানা ভাবে প্রচারের পথ নিয়েছে। তৈরি হয়েছে কন্যাশ্রী বাহিনী। ছুটে বেড়াচ্ছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৮ ০৩:০৬
Share:

প্রতীকী ছবি।

পুরোহিত, ইমামরা আগেই জানিয়ে দিয়েছিলেন, নাবালিকা বিয়ে তাঁরা দেওয়াবেন না। এ বারে ডেকরেটার্স সংগঠনও স্পষ্ট করে দিল, এমন কোনও বিয়ে রুখতে তাঁরা প্যান্ডেলে প্যান্ডেলে প্রচারের বোর্ড ঝোলাবেন। সামনেই বিয়ের মরসুম। তখন মালদহের বিয়েবাড়িতে দেখা যাবে এই সাইনবোর্ডগুলি। তাতে লেখা থাকবে, ‘শ্বশুরবাড়ি নয়, স্কুলে যেতে চাই’। শুক্রবার ডেকরেটার্স সংগঠনের তরফে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয় জেলা প্রশাসনকে। একই সঙ্গে তাঁরা জানিয়েছেন, নাবালিকার বিয়ে জানতে পারলে সেখান থেকে ব্যবসার পাট গুটিয়ে চলে আসবেন।

Advertisement

রাজ্যের যে সব জেলায় নাবালিকা বিয়ের পরিমাণ বেশি, সেই দলে রয়েছে মালদহও। অন্য জেলার মতো এখানেও তাই প্রশাসন নানা ভাবে প্রচারের পথ নিয়েছে। তৈরি হয়েছে কন্যাশ্রী বাহিনী। ছুটে বেড়াচ্ছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। তার সঙ্গে পুরোহিত ও ইমামদের নিয়ে কর্মশালা করেছে প্রশাসন। শপথ বাক্য পাঠ করিয়েছে তাঁদের দিয়ে। ফলে নাবালিকা বিয়ের কথা জানতে পারলে অনেক ক্ষেত্রেই বেঁকে বসছেন তাঁরা। বিয়ে দিতে চাইছেন না। পরিসংখ্যানও জানাচ্ছে, এর ফল মিলেছে হাতেনাতে। ২০১৫ সাল থেকে নাবালিকা বিয়ে রোখার ঘটনা উত্তরোত্তর বেড়েছে। সে বছর ১৬০ জনের বিয়ে আটকানো গিয়েছিল। পরের বছর তা বেড়ে হয় ২০০। প্রশাসন সূত্রে খবর, ২০১৭ সালে এই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২৫০-এ।

এই সাফল্যে উৎসাহিত হয়ে ডেকরেটারদেরও মাঠে নামাতে চাইছিল জেলা প্রশাসন। প্রশাসনের এক কর্তা বলেন, ‘‘এত করেও কিন্তু এখনও প্রচুর নাবালিকার বিয়ে হয়ে যাচ্ছে গ্রামেগঞ্জে। তাই ডেকরেটারদের নিয়ে আলোচনায় বসা হয়।’’ এ দিন দুপুরের সেই বৈঠকে শিক্ষা দফতর, শিশু সুরক্ষা কমিটি-সহ একাধিক দফতরের অফিসারেরা হাজির ছিলেন। সেখানেই ডেকরেটার্স অ্যাসোসিয়েশনকে বলা হয়, গ্রামেগঞ্জের প্রত্যন্ত এলাকার অনেক বিয়ের খবরই প্রশাসনের কাছ অবধি এসে পৌঁছয় না। কিন্তু ডেকরেটার ছাড়া তো বিয়ে চলে না। সেখানে তাই ডেকরেটাররা নাবালিকা বিয়ে বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন।

Advertisement

মালদহ ডেকরেটার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়, এই জেলায় মোট ৮৫০ জন নথিভুক্ত ডেকরেটার আছেন। তাঁরা এ বার থেকে বিয়েবাড়িতে নাবালিকা বিয়ে বিরোধী সাইন বোর্ড টাঙাবেন। অ্যাসোসিয়েশনের সভাপতি দিলীপ ঘোষ বলেন, “সেই বোর্ডে লেখা থাকবে: শ্বশুরবাড়ি নয়, স্কুলে যেতে চাই।’’ পুজো-সহ বিভিন্ন অনুষ্ঠানেও এমন সাইন বোর্ড ঝোলানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

ডেকরেটারদের এই সিদ্ধান্তে খুশি প্রশাসন। তারা আশাবাদীও। মালদহের জেলাশাসক কৌশিক ভট্টাচার্য বলেন, “পুরোহিত, ইমামদের পাশাপাশি ডেকরেটাররাও সামিল হলে নাবালিকার বিয়ে রোধে আরও সাফল্য আসবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন