সিভিক ভলান্টিয়ারদের উপর পুলিশের লাঠি

সিভিক ভলান্টিয়ারদের মিছিলে ব্যাপক ভাবে লাঠি চালাল পুলিশ। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে মালদহের ইংরেজবাজার থানা এলাকায়। এ দিন সকালে প্রায় এক হাজার সিভিক ভলান্টিয়ার রিজেন্ট পার্ক এলাকা থেকে মিছিল করে জেলা পুলিশ সুপারের কাছে স্মারকলিপি জমা দিতে যাচ্ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৫ ১৩:৩০
Share:

মিছিল শুরু হতেই বিপত্তি বাধে। ছবি: অভিজিত্ সাহা।

সিভিক ভলান্টিয়ারদের মিছিলে ব্যাপক ভাবে লাঠি চালাল পুলিশ। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে মালদহের ইংরেজবাজার থানা এলাকায়। এ দিন সকালে প্রায় এক হাজার সিভিক ভলান্টিয়ার রিজেন্ট পার্ক এলাকা থেকে মিছিল করে জেলা পুলিশ সুপারের কাছে স্মারকলিপি জমা দিতে যাচ্ছিলেন। অভিযোগ, সই জালিয়াতি করে তাঁদের প্রাপ্য টাকা তুলে নেওয়া হচ্ছে। এ ছাড়া, ওই স্মারকলিপিতে তাঁরা পুলিশ সুপারের কাছে সারা বছর কাজের দাবি জানাতে চেয়েছিলেন। কিন্তু, মিছিল শুরু হতেই বিপত্তি বাধে। মিছিলের অনুমতি না থাকায় পুলিশ তাঁদের পথ আটকায়।

Advertisement

এর পর মালদহ-মানিকচক রাজ্য সড়ক অবরোধ করেন ওই ভলান্টিয়ারদের একাংশ। অবরোধ তুলতে এলে অবরোধকারীদের সঙ্গে পুলিশের প্রথমে ধ্বস্তাধ্বস্তি শুরু হয়। এর পর পুলিশকে লক্ষ্য করে ইট ছোড়া শুরু হয়। পরিস্থিতি সামলাতে পুলিশ বেধড়ক ভাবে লাঠি চালায়। অবরোধকারীরা ছত্রভঙ্গ হয়ে যান। লাঠির ঘায়ে কয়েক জন অবরোধকারী গুরুতর আহত হন। তাঁদের মধ্যে কয়েক জন মহিলাও আছেন বলেও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। ঘটনায় প্রায় ১০ জন সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। অন্য দিকে, অবরোধকারীদের সঙ্গে ধ্বস্তাধ্বস্তিতে অসুস্থ হয়ে পড়েন জেলা পুলিশের ডিএসপি (সদর) সিদ্ধার্থ দরজি। তাঁকে স্থানীয় একটি নার্সিংহোমে ভর্তি করা হয়েছে।

সিভিক ভলান্টিয়ার্‌স অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি সঞ্জয় পোরিয়া বলেন, ‘‘স্মারকলিপি দেওয়ার কথা আমরা জেলা পুলিশকে আগে থেকেই জানিয়েছিলাম। তবে, মিছিলের অনুমতি বার বার চেয়েও পাইনি। এ দিন শান্তিপূর্ণ ভাবে মিছিল করছিলাম আমরা। কোনও কারণ ছাড়াই পুলিশ আমাদের বেধড়ক পিটিয়েছে।’’ তাঁদের দাবি না মেটা পর্যন্ত এই আন্দোলন চলবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন