পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় নিয়ে অভিযোগ

গবেষণার ছাত্রছাত্রীদের ‘মিড ডে মিলের শিশু’ বলে কটাক্ষ করার অভিযোগ উঠল কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধানের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৬ ০৩:০২
Share:

গবেষণার ছাত্রছাত্রীদের ‘মিড ডে মিলের শিশু’ বলে কটাক্ষ করার অভিযোগ উঠল কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধানের বিরুদ্ধে। বৃহস্পতিবার তা নিয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের সামনেই বচসায় জড়িয়ে পড়লেন ছাত্রছাত্রী থেকে শুরু করে শিক্ষক সকলেই। এ দিনই শিক্ষকের বিরুদ্ধে সরব হয়ে ক্লাস বয়কটের ডাক দিয়েছিলেন গবেষণার (বাংলা) ছাত্রছাত্রীরা। আচমকা মন্ত্রী বিশ্ববিদ্যালয়ে গেলে ছাত্রছাত্রীরা সেই সুযোগে সব তাঁকে জানান। শুধু তাই নয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য় বেশিরভাগ দিন বাইরে থাকেন বলে অভিযোগ ওঠে। বিশ্ববিদ্যালয়ে সঠিক ভাবে পড়াশোনা হয় না। শিক্ষকরা মাঝে মধ্যেই হাজির থাকেন না বলে অভিযোগ তোলেন ছাত্রছাত্রীদের অনেকেই। পাশাপাশি নিয়ম না মেনে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী রেজিস্টার নিয়োগ হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

Advertisement

উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “বিশ্ববিদ্যালয় নিয়ে নানা অভিযোগ উঠেছে। এভাবে চললে বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট হচ্ছে। অস্থায়ী রেজিস্ট্রার নিয়োগ হয়েছে, সে কথা শিক্ষা দফতর জানে না। বিষয়টি ঠিক নয়।” সব ক্ষেত্রে অভিযোগ ঠিক নয় বলে পাল্টা দাবিও করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শ্যামল রায় বিষয়টি নিয়ে কিছু বলতে চাননি। তাঁকে ফোন করা হলে তিনি বলেন, “আমি কলকাতায় আছি। কিছু বলতে পারব না।”

Advertisement

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অমল হোড় জানান, তিনি ১ অগস্ট থেকে দায়িত্ব নিয়েছেন। গত রবিবার থেকে আগামী শুক্রবার পর্য়ন্ত উপাচার্য থাকবেন না বলে তাঁকে জানিয়ে গিয়েছেন। তাঁর বাইরে তিনি কিছু জানেন না। তিনি বলেন, “গবেষণার ছাত্রছাত্রীরা আমাকে কিছু জানায়নি। তাই আগাম কোনও ব্যবস্থা নিতে পারেনি। তবে শিক্ষকরা নিজেদের মধ্যে যে ভাবে বচসায় জড়িয়ে পড়ছেন, তাতে শিক্ষার পরিবেশ নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।” বাংলা বিভাগের প্রধান জ্যোতিপ্রসাদ রায় তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ ঠিক নয় বলে দাবি করেন। তিনি বলেন, “আমার কথা বিকৃত করা হচ্ছে। আমাকে হেয় করার একটা চক্রান্ত হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন