উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

আবার র‌্যাগিংয়ের অভিযোগ হস্টেলে

ফের র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। ইতিহাস বিভাগের প্রথম বর্ষের এক ছাত্র গত ২৩ অগস্ট বিশ্ববিদ্যালয়ের রামকৃষ্ণ হস্টেলে থাকার জন্য অভিভাবকের সঙ্গে আবেদনপত্র জমা দিতে গিয়েছিলেন।

Advertisement

সৌমিত্র কুণ্ডু

শিলিগুড়ি শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৩:০৮
Share:

ফের র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে।

Advertisement

ইতিহাস বিভাগের প্রথম বর্ষের এক ছাত্র গত ২৩ অগস্ট বিশ্ববিদ্যালয়ের রামকৃষ্ণ হস্টেলে থাকার জন্য অভিভাবকের সঙ্গে আবেদনপত্র জমা দিতে গিয়েছিলেন। অভিযোগ, সে সময় সিনিয়র ছাত্রদের একাংশ আলাদা করে তাঁকে ডেকে নাম ঠিকানা জিজ্ঞাসা করার ছুতোয় গালিগালাজ করেন। তাঁকেও জোর করে খারাপ কথা বলতে বাধ্য করানো হয়। আধ ঘন্টা ধরে মানসিক হেনস্থা করা হয়েছে বলে অভিযোগ। হস্টেল অফিসের কর্মীদের কয়েকজন বিষয়টি জানান অ্যান্টি র‌্যাগিং কমিটির সদস্যদের। অভিযুক্ত ছাত্রদের নামও জানান। হস্টেল চত্বরে অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের আহ্বায়ক তথা হস্টেলের সুপার এবং চেয়ারম্যানের মোবাইল ফোন নম্বর টাঙানো ছিল। তাতে এসএমএস করে অভিযোগ জানিয়েছেন ডুয়ার্সের বাসিন্দা ওই ছাত্রটি। অ্যান্টির‌্যাগিং কমিটি ঘটনার তদন্তে নেমেছেন।

অ্যান্টি র‌্যাগিং কমিটির আহ্বায়ক তথা দায়িত্বপ্রাপ্ত রেজিস্ট্রার অনির্বাণ মিশ্র বলেন, ‘‘নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।’’ তৃণমূল ছাত্র পরিষদ অভিযোগ ধামাচাপা দিতে সক্রিয় বলে অভিযোগ উঠেছে। গত বৃহস্পতিবার উপাচার্যের উপস্থিতিতে অ‌্যান্টি র‌্যাগিং কমিটির সদস্যরা বৈঠকে বসেন। টিএমসিপি-র ছাত্ররা দাবি করেন, র‌্যাগিং করা হয়নি।

Advertisement

অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের চেয়ারম্যান উজ্জ্বল ভুঁই বলেন, ‘‘বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। অভিযুক্ত ছাত্রদের সঙ্গেও কথা হয়েছে। ওই ছাত্রদের আচার ব্যবহারে কিছু অনিয়ম হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে।’’ উত্তরবঙ্গ বিশ্ববিদ‌্যালয়ের টিএমসিপি’র নেতা মিঠুন বৈশ্যর দাবি, ‘‘অ্যান্টি র‌্যাগিং কমিটিতে যে ছাত্র প্রতিনিধিরা ছিলেন তাঁরা পাস করে গিয়েছেন। সেই বিষয়টিই ছাত্ররা জানাতে গিয়েছিলেন।’’

গত বুধবার অভিযুক্ত ছয় ছাত্রদের বয়ান লিপিবদ্ধ করা হয়। এবার অভিযোগকারী ছাত্রটির কাছ থেকে বয়ান নেবেন তাঁরা। তার পরেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়। তবে ছাত্রটি অভিযোগ জানিয়ে দোষীদের শাস্তির দাবি জানিয়েছে।

২০১০ সালেও ১১ জন ছাত্রকে র‌্যাগিংয়ের অভিযোগে হস্টেল থেকে বার করে দেওয়া হয়েছিল। সম্প্রতি আর একটি ঘটনায় অভিযুক্ত ২৬ জন ছাত্রের একটি করে সেমিস্টারের পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়। ৫ জনকে হস্টেল ছাড়তে হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন