Bharat Jodo Yatra

ভাঙন, মূল্যবৃদ্ধি নিয়ে দুই সরকারকে বিঁধলেন অধীর

মালদহ জেলায় ‘ভারত জোড়ো’ যাত্রার দ্বিতীয় দিনের কর্মসূচি এ দিন বেলা ১১টা থেকে শুরু হয় সুজাপুর বাস স্ট্যান্ড থেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ০৮:৪৩
Share:

বক্তা: পুরাতন মালদহের মঙ্গলবাড়ি মোড়ের জনসভায় বক্তব্য রাখছেন সাংসদ অধীররঞ্জন চৌধুরী। মঙ্গলবার। নিজস্ব চিত্র

গঙ্গা ভাঙন নিয়ে কেন্দ্র ও রাজ্যের বিরুদ্ধে তোপ দাগলেন প্রদেশ কংগ্রেস সভাপতি ও সাংসদ অধীররঞ্জন চৌধুরী। মালদহ জেলায় মঙ্গলবার ‘ভারত জোড়ো’ যাত্রার শেষে পুরাতন মালদহের মঙ্গলবাড়ি মোড়ে এক জনসভা করেন তিনি। সেখানে ভাষণে, পেট্রো-পণ্য থেকে শুরু করে রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়েও কেন্দ্রের বিরুদ্ধে সরব হন তিনি। আবাস যোজনা থেকে শুরু করে শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে রাজ্য সরকারেরও তুমুল সমালোচনা করেছেন অধীর।

Advertisement

মালদহ জেলায় ‘ভারত জোড়ো’ যাত্রার দ্বিতীয় দিনের কর্মসূচি এ দিন বেলা ১১টা থেকে শুরু হয় সুজাপুর বাস স্ট্যান্ড থেকে। অধীরের নেতৃত্বে সে পদযাত্রা বেলা দেড়টা নাগাদ এসে পৌঁছয় সুস্থানি মোড়ে। দুপুরের খাওয়াদাওয়ার পরে, ফের পদযাত্রা শুরু হয়। ইংরেজবাজার শহরের মধ্যে দিয়ে সাহাপুর সেতু হয়ে সন্ধ্যা ছ'টা নাগাদ পৌঁছয় পুরাতন মালদহের মঙ্গলবাড়ি মোড়ে।

সেখানে আয়োজিত জনসভায় অধীরের অভিযোগ, ‘‘গঙ্গা ভাঙন নিয়ে মোদী আর দিদির নাটক চলছে। কেন্দ্রকে বললে, কেন্দ্র জানায় রাজ্য সরকার প্রস্তাব দিলে বিবেচনা করা হবে। আর রাজ্য বলে, ‘আমরা প্রস্তাব দিয়েছি’। কিন্তু বাস্তবে গঙ্গা ভাঙন ঠেকাতে কোনও কাজ হয় না মালদহ, মুর্শিদাবাদে।’’ তিনি অভিযোগ করেন, গঙ্গা ভাঙনে মালদহ ও মুর্শিদাবাদ জেলার বিস্তীর্ণ অংশ নদীগর্ভে চলে যাচ্ছে। কয়েক হাজার মানুষ ভিটেমাটি হারিয়ে উদ্বাস্তু হয়ে পড়ছেন। অথচ, তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করছে না কেন্দ্র বা রাজ্য।

Advertisement

অধীরের বক্তব্য, তিনি ও দক্ষিণ মালদহের সাংসদ আবু হাসেম খান চৌধুরী (ডালু) দু’জন সাংসদ রয়েছেন। রাজ্য সরকার কেন্দ্রের কাছে গঙ্গা ভাঙন ঠেকাতে যে প্রস্তাব পাঠিয়েছে তার প্রতিলিপি যদি তাঁদের কাছে দেয় তবে তাঁরা লোকসভায় এ নিয়ে কেন্দ্রীয় সরকারকে চেপে ধরতে পারেন। কিন্তু রাজ্য সরকারের সে সদিচ্ছা নেই। এ দিন পদযাত্রায় ছিলেন প্রাক্তন বিধায়ক ইশা খান চৌধুরী, ভূপেন্দ্রনাথ হালদার প্রমুখ। সভায় বক্তব্য রাখেন রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য।

অধীর দাবি করেন, ‘‘ভারত জোড়ো যাত্রার মধ্যে দিয়ে রাহুল গান্ধী বিজেপির ঘুম কেড়ে নিয়েছেন। আগামী দিনে কংগ্রেস ফের স্বমহিমায় প্রতিষ্ঠিত হবে।’’ রাজ্য সরকারের সমালোচনা করে তিনি বলেন, ‘‘এই রাজ্যে খালি দুর্নীতি। আবাস যোজনা থেকে শুরু করে শিক্ষক নিয়োগ, সর্বত্রই দুর্নীতির ছায়া। এই দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে।’’

অধীরের বক্তব্য নিয়ে তৃণমূলের জেলা সভাপতি আব্দুর রহিম বক্সী বলেন, ‘‘কংগ্রেসের পায়ের তলা থেকে মাটি সরে গিয়েছে। মালদহে দু’দিন পদযাত্রা করে অধীরবাবু তা বুঝে গিয়েছেন। তাই মানুষকে বিভ্রান্ত করতে প্রলাপ বকছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন