Vishwa Hindu Parishad

রামনবমী হবে কি, প্রশ্ন শহরে

ইসলামপুরে এ বার কি শোভাযাত্রার উপরে কোনও নিষেধাজ্ঞা জারি করবে প্রশাসন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ইসলামপুর শেষ আপডেট: ১৬ মার্চ ২০২০ ০১:৩৭
Share:

ছবি: এএফপি।

রামনবমীর শোভাযাত্রায় কি পড়বে করোনা-আতঙ্কের ছায়া? শহর জুড়ে ঘুরছে সেই প্রশ্ন।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, কয়েক বছর ধরে ইসলামপুরে শোভাযাত্রার আয়োজন করেছে বিশ্ব হিন্দু পরিষদ। প্রতি বছরই তাতে ভিড় জমে। শুধু ইসলামপুর নয়, শহর সংলগ্ন বিহার ও অন্য এলাকা থেকেও আসে লোক। পরিষদ সূত্রে খবর, ২ এপ্রিল ইসলামপুরে রামনবমী উৎসবের আয়োজন করা হচ্ছে। শহর জুড়ে তার প্রচার শুরু হয়েছে।

শহরবাসীর একাংশের প্রশ্ন, করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়েছে গোটা দেশে। প্রশাসনিক তরফে ভিড় এড়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে ইসলামপুরে এ বার কি শোভাযাত্রার উপরে কোনও নিষেধাজ্ঞা জারি করবে প্রশাসন?

Advertisement

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক রবীন্দ্রনাথ প্রধান বলেন, ‘‘করোনাভাইরাস না ছড়ায় সে কারণে অনেক মিটিং-মিছিল, খেলা বাতিল হয়েছে। এই বিষয়টি প্রশাসন দেখবে। আমরা সচেতনতা বাড়াতে প্রচার চালাচ্ছি।’’

স্থানীয় সূ্ত্রে খবর, রামনবমীতে কয়েক বছর ধরে ইসলামপুরের স্টেট ফার্ম কলোনি হাইস্কুল ময়দান থেকে সেই শোভাযাত্রা শুরু হয়ে শেষ হয় জীবন মোড় সংলগ্ন এলাকায়। কয়েক ঘণ্টা ধরে চলে শোভাযাত্রা। প্রচুর ভিড়ও জমে।

এ বছর করোনাভাইরাসের ভয়ে ভিড় এড়ানোর কথা বলা হয়েছে। রাজ্য সরকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছে। বন্ধ করা হয়েছে অন্য অনেক কর্মসূচিও।

এমন পরিস্থিতিতে রামনবমী উৎসব নিয়ে কী ভাবছে বিশ্ব হিন্দু পরিষদ?

পরিষদের দাবি, রামনবমীর প্রস্তুতি চলছে। পরিষদের উত্তরবঙ্গের দায়িত্বপ্রাপ্ত অন্যতম সদস্য গৌরাঙ্গ তলাপাত্র বলেন, ‘‘উৎসবের এখনও কয়েক দিন বাকি রয়েছে। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’’

রামনবমীর শোভাযাত্রা নিয়ে ইসলামপুরের ভারপ্রাপ্ত মহকুমাশাসক খুরশিদ আলম বলেন, ‘‘সোমবার এ বিষয়ে প্রশাসনিক বৈঠক করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন