পক্ষপাতের নালিশে ফাঁড়ি ঘেরাও

নববর্ষে গৃহপ্রবেশের অনুষ্ঠানকে কেন্দ্র করে তৃণমূল-সিপিএম বচসার জেরে উত্তেজনা ছড়াল। ঘটনাটি ঘটেছে বুধবার রাতে শিলিগুড়ি পুরসভার ৩৬ নম্বর ওয়ার্ডের শান্তিনগর বৌবাজার লাগোয়া এলাকায়। ঘটনায় পুলিশের প্রতি পক্ষপাতের অভিযোগ তুলে বৃহস্পতিবার সকালে আশিঘর ফাঁড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখান সিপিএম কর্মীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৫ ০২:২৬
Share:

নববর্ষে গৃহপ্রবেশের অনুষ্ঠানকে কেন্দ্র করে তৃণমূল-সিপিএম বচসার জেরে উত্তেজনা ছড়াল। ঘটনাটি ঘটেছে বুধবার রাতে শিলিগুড়ি পুরসভার ৩৬ নম্বর ওয়ার্ডের শান্তিনগর বৌবাজার লাগোয়া এলাকায়। ঘটনায় পুলিশের প্রতি পক্ষপাতের অভিযোগ তুলে বৃহস্পতিবার সকালে আশিঘর ফাঁড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখান সিপিএম কর্মীরা। সিপিএমের পক্ষ থেকে তাঁদের কর্মীর বাড়ির গৃহ প্রবেশের অনুষ্ঠানে জোর করে ঢুকে গিয়ে অনুষ্ঠান ভণ্ডুল করা ও হুমকি দেওয়া হয় বলে অভিযোগ হয়েছে। তৃণমূলের রাজগঞ্জ পঞ্চায়েত সমিতির সদস্য তথা এলাকার নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত শিখা চট্টোপাধ্যায়-সহ ৬ জন তৃণমূল কর্মীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন ৩৬ নম্বর ওয়ার্ডের সিপিএম প্রার্থী উত্তম অধিকারীর নির্বাচনী এজেন্ট নিখিল দাস। তৃণমূলের পক্ষ থেকে অবশ্য তাঁদের প্রার্থী অলক ভক্তের পোস্টার, হোর্ডিং ছেঁড়া ও ভোটদাতাদের প্রভাবিত করার অভিযোগ করা হয়েছে সুমন্ত সরকার নামে এক সিপিএম কর্মীর বিরুদ্ধে। এই অভিযোগের ভিত্তিতে বুধবার রাতেই মৌখিক অভিযোগের ভিত্তিতে রাতেই পুলিশ গিয়ে এলাকার সিপিএম কর্মীদের বাড়ি গিয়ে তল্লাশি চালায়। এই অভিযোগে বৃহস্পতিবার সকালে ৩৬ নম্বর ওয়ার্ডের সিপিএম প্রার্থী উত্তমবাবুর নেতৃত্বে আশিঘর ফাঁড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখান তাঁরা। পরে পুলিশের নিরপেক্ষ তদন্তের আশ্বাসে বিক্ষোভ উঠে যায়। ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন শিলিগুড়ি পুলিশের এডিসি ভোলানাথ পাণ্ডে। তিনি বলেন, ‘‘দুটি অভিযোগই খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।’’

Advertisement

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার সন্ধ্যা থেকে এলাকার সিপিএম কর্মী বলে পরিচিত সুভাষ মণ্ডলের বাড়িতে নতুন ঘরের গৃহপ্রবেশ উপলক্ষে ভোজের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে এলাকার অনেকেই যোগ দেন। তৃণমূল কর্মীদের কেউ খবর দেয় মাংস-ভাত খাইয়ে এলাকাবাসীদের প্রভাবিত করার চেষ্টা করছে সিপিএম। এর পরেই এলাকার শিখাদেবী সহ অভিষেক দে, বিরাজ দে সহ কয়েকজন গিয়ে এলাকায় প্রতিবাদের চেষ্টা করায় বচসা বাধে। সিপিএমের প্রার্থীর অভিযোগ, সেখানে শান্তিপূর্ণ খাওয়াদাওয়া চলছিল। সেখানে কয়েকজন তৃণমূল কর্মী গিয়ে জোর করে ভোজসভায় গিয়ে খাওয়া দাওয়া করে। তার পরে খাবার রাস্তায় ছিটিয়ে অশান্তির পরিবেশ সৃষ্টি করে তাঁরা। তিনি বলেন, ‘‘ওই অভিযুক্তরা ‘সিপিএম করলে দেখে নেব’, ‘তৃণমূলকে ভোট দিতে হবে’ বলে হুমকি দিতে থাকে। রাতে পুলিশ উল্টে আমাদেরই কর্মী-সমর্থকদের বাড়িতে তল্লাশি চালায়।’’ তৃণমূল প্রার্থী অলকবাবু অভিযোগ অস্বীকার করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন