সংস্কৃতি যেখানে যেমন...

সম্প্রতি পশ্চিমবঙ্গ বোড়ো সাহিত্য সভা ও সাহিত্য আকাদেমির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল আলোচনা সভা, ‘বিশ্বায়নের প্রেক্ষিতে পশ্চিমবঙ্গে বোড়ো সমাজের ভাষা ও সংস্কৃতির সঙ্কট’। ফালাকাটা ব্লকের পরসিংজুর স্পেশাল ক্যাডার প্রাইমারি স্কুল প্রাঙ্গণে এই আলোচনা সভার উদ্বোধন করেন রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রাক্তন জেনারেল ম্যানেজার বাবুরাম কার্গি।

Advertisement
শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৫ ০৩:৪২
Share:

আলোচনায় বোড়ো সাহিত্যের সঙ্কট

Advertisement

সম্প্রতি পশ্চিমবঙ্গ বোড়ো সাহিত্য সভা ও সাহিত্য আকাদেমির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল আলোচনা সভা, ‘বিশ্বায়নের প্রেক্ষিতে পশ্চিমবঙ্গে বোড়ো সমাজের ভাষা ও সংস্কৃতির সঙ্কট’। ফালাকাটা ব্লকের পরসিংজুর স্পেশাল ক্যাডার প্রাইমারি স্কুল প্রাঙ্গণে এই আলোচনা সভার উদ্বোধন করেন রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রাক্তন জেনারেল ম্যানেজার বাবুরাম কার্গি। বোড়োদের নিজস্ব উদ্বোধনী গান (দেখে ও নাই মেথাই) গেয়ে শোনান আরতি কার্গি। স্বাগত ভাষণ দেন ফুকনচন্দ বসুমাতারি। মুখ্যবক্তা ডঃ স্বর্ণপ্রভা সাইনরি জানান বোড়ো ভাষায় সেমিনার কর্মশালা, কবি সম্মেলনের আয়োজনের মাধ্যমে বোড়োদের স্বকীয় সংস্কৃতি ও ভাষা রক্ষা করা সম্ভব। প্রধান অতিথি অধ্যাপক দীপককুমার রায়ের মতে, এই রাজ্যের বোড়ো ভাষাভাষি সাহিত্যিকদের গল্প, কবিতা, প্রবন্ধ অসমের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পাঠক্রমে অন্তর্ভুক্ত করা দরকার। তবেই এ রাজ্যের বোড়ো সমাজ মূলস্রোতের সঙ্গে যুক্ত থাকতে পারবে। আলোচনায় অংশ নেন বিদ্যুৎ বসুমাতা, সতীশচন্দ্র নার্জিমারি, সত্যেন্দ্রনাথ মণ্ডল, রমেশচন্দ্র সুবা, হীরাচরণ নার্জিমারি প্রমুখ। গম্ভীর সিং বসুমাতা ও বাদল কার্গি পরিবেশিত লোকগানেও ছিল স্বসংস্কৃতির পরিচয়। লেখা ও ছবি: অনিতা দত্ত।

Advertisement

শক্তি চট্টোপাধ্যায় স্মরণ

শান্তিনিকেতনের অতিথি নিবাসে থাকার সময়ে ২০ বছর আগে আচমকা অসুস্থ হয়ে অসময়ে পৃথিবী ছেড়ে চলে যান কবি শক্তি চট্টোপাধ্যায়। ২৩ মার্চ মালদহের টাউন হলে তাঁর প্রয়াণ দিবসের ২০ বছর পূর্তিতে ভিন্ন স্বাদের অনুষ্ঠানের আয়োজন করেছিল ‘এবং বিকল্প’ পত্রিকা। গান, কবিতা পাঠ, পত্রিকা প্রকাশ ও আলোচনা সভার মাধ্যমে অনুষ্ঠান সকলেরই মন কেড়েছে। অনুষ্ঠানে সমন্বয় সাধন করেছেন পত্রিকা সম্পাদক রাজীব সিংহ। অংশগ্রহণ করেছিলেন কবি অরুণ কুমার চক্রবর্তী, অনীক রুদ্র, মালদহের অতিরিক্ত জেলাশাসক তথা গবেষক অমলকান্তি রায়, গায়ক উৎপল ফকির ও সহজ মা। স্বল্প সময়ের জন্য উপস্থিত ছিলেন ছিলেন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরীও।

সাহিত্যের আসর

সম্প্রতি জলপাইগুড়ি সুরধুনী সাহিত্য গোষ্ঠীর উদ্যোগে বসেছিল সাহিত্যসভা। ছিল প্রন্থপ্রকাশ অনুষ্ঠানও। ২৮তম বর্ষে নবপর্যায়ে আত্মপ্রকাশ ঘটল ‘সুরধুনি’ পত্রিকাটির। বীরেন্দ্রপ্রসাদ বসুর হাত ধরে। লক্ষ্মণ কর্মকারের ‘জলপাইগুড়িকে জানুন’ পঞ্চম সংস্করণটি প্রকাশ করেন দেবাশিস ঘোষ। কথা, কবিতা, ছড়ায় মুখর হয়ে উঠল বসন্তের বিকেল। অংশ নেন ছন্দবীথি কুণ্ডা, প্রিয়াঙ্কা দেবনাথ, মনোজ রায়, শিপ্রা বসু, অধ্যাপিকা কোয়েলা গঙ্গোপাধ্যায়, প্রসেনজিৎ চন্দরায়, প্রণতি দেবনাথ, স্বপ্না কর প্রমুখ। সুবিমল দাশগুপ্ত ও নগেন বর্মন সুরে সুরে রচনা করেন শ্রুতিসুখের আসর।

নবরাত্রির মেলা

রামনবমী উপলক্ষ্যে ঐতিহ্যবাহী নবরাত্রি মেলা ও উৎসব শুরু হল মালদহের হরিশ্চন্দ্রপুরের কামার্তা কমলেশ্বরী মন্দিরে। বৃহস্পতিবার থেকে ওই উৎসব ও মেলা শুরু হয়েছে। চলবে তিন দিন। প্রতিবারের মতো এবারও সপ্তমী থেকে শুরু হয়েছে মেলা। এদিন মেলা প্রাঙ্গণে নিখরচায় স্বাস্থ্য পরীক্ষা ও ওষুধ বিতরণ শিবিরের আয়োজন করা হয়েছিল। এ ছাড়া ১২৫ জন দুঃস্থ বাসিন্দার মধ্যে বস্ত্র বিতরণও করা হয়। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। তিনদিন ধরে বাউল গান, ভাওয়াইয়া গানের অনুষ্ঠানও রয়েছে বলে উদ্যোক্তারা জানিয়েছেন। মেলা কমিটির পক্ষে অলোক সিংহ জানান, মেলার ক’দিন মালদহ ছাড়াও বিহার ও ঝাড়খন্ড থেকেও প্রচুর মানুষ এখানে ভিড় জমান।

পথ শিশুদের কর্মশালা

“চাইল্ড ইন নিউ ইন্সটিটিউট” (শিলিগুড়ি) এবং “রেলওয়ে চিলড্রেন”-এর যৌথ উদ্যোগে আয়োজিত “ক্রিয়েটিভ লার্নিং ওয়ার্কশপ ফর চিলড্রেন” এক কথায় বেঁচে থাকার জন্য জীবনের কর্মশালা। শিলিগুড়ি জংশন, টাউন স্টেশন এবং নিউ জলপাইগুড়ি রেলস্টেশন সংলগ্ন চত্বরে আয়োজিত তিন দিনের কর্মশালায় অংশ নিল প্ল্যাটফর্ম এবং সংশ্লিষ্ট বস্তি এলাকার পথ শিশুরা। জীবনের অভিজ্ঞতা নাচ, ছবি আঁকা, আর লেখার মাধ্যমে তুলে ধরল অংশগ্রহণকারীরা। পথশিশুদের ক্ষমতায়ন এবং সৃজনশীলতা বিকাশের লক্ষ্যে আয়োজিত কর্মশালা বলে গেল, প্রতিকূল পরিবেশেও লড়াই করে বেঁচে থাকা যায়। লেখা সুদীপ দত্ত।

‘সিসিফাস’ এর শেক্সপিয়র সংখ্যা

প্রভাতকুমার মুখোপাধ্যায়ের লেখা একটি গল্প। আনন্দগোপাল ঘোষ, অর্ণব সেন, মহুয়া সিংহ ষণ্ণিগ্রহী এবং সমীর মৈত্র-সহ বিভিন্ন প্রবন্ধকারের লেখা বিভিন্ন প্রবন্ধ ও বেণু দত্তরায়, মণিদীপা নন্দী বিশ্বাস, রানা সরকার প্রমুখের কবিতা। “সিসিফাস”-এর শেক্সপিয়র সংখ্যাকে এ ভাবেই সাজিয়েছেন সমীর মৈত্র। গল্প, কবিতা, প্রবন্ধের সার্থক মেলবন্ধনে, “সিসিফাস” অনায়াসে “ক্ষুদ্র পত্রিকার” সীমানা পেরিয়ে যায়। একটি পত্রিকার মুখ্য বিষয় শেক্সপিয়র, এমন উদ্যোগ জলপাইগুড়ি তো বটেই, সমগ্র উত্তরবঙ্গেও এই প্রথম।

সাংস্কৃতিক সন্ধ্যা

শিলিগুড়ি সুভাষপল্লি ওয়েলফেয়ার অর্গানাইজেশন-এর উদ্যোগে আয়োজন করা হয়েছিল সাংস্কৃতিক সন্ধ্যার। গত ১ মার্চ দীনবন্ধু মঞ্চে ওই অনুষ্ঠানে ‘উবাচ’ সংস্থার শ্রুতি নাটক ‘আইডেনটিটি’ ও আবৃত্তি, গান ও নাচের মেলবন্ধনে হয় ‘এক ফালি রোদ্দুর’। শিলিগুড়ির ‘ইঙ্গিত’ নাট্য সংস্থার নাটক ‘আপনজন’ও মঞ্চস্থ হয় ওই সন্ধ্যায়। আর্থিক ভাবে দুঃস্থ ছাত্রছাত্রীদের সহায়তা করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন