ডেঙ্গি, অজানা জ্বর মিলিয়ে এক সপ্তাহে আট

মৃত্যু থামছে না বালুরঘাটে

অজানা জ্বরে ফের বালুরঘাট হাসপাতালে মৃত্যু হল এক মহিলার। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুরের হিলি ব্লকের ফতেপুর এলাকার বাসিন্দা ওই বধূর নাম রত্না বর্মন (২৫)।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৬ ০৩:০৮
Share:

বালুরঘাটে নর্দমায় স্প্রে করা হচ্ছে। —নিজস্ব চিত্র

অজানা জ্বরে ফের বালুরঘাট হাসপাতালে মৃত্যু হল এক মহিলার। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুরের হিলি ব্লকের ফতেপুর এলাকার বাসিন্দা ওই বধূর নাম রত্না বর্মন (২৫)। জ্বর নিয়ে রত্নাদেবীকে শুক্রবার সকালে হিলি গ্রামীণ হাসপাতাল থেকে বালুরঘাট হাসপাতালে রেফার করা হয়েছিল। এ দিন রাত একটা নাগাদ তাঁর মৃত্যু হয়। এ নিয়ে গত সাত দিনে বালুরঘাটে ডেঙ্গিতে ৩ জন এবং অজানা জ্বরে ৫ জনের মৃত্যু হল। এখনও ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ৭ জন বালুরঘাট হাসপাতালে ভর্তি রয়েছেন।

Advertisement

সমস্যা বেড়েছে বালুরঘাট হাসপাতালে প্লেটলেট দেওয়ার ব্যবস্থা না থাকায়। ডেঙ্গি আক্রান্তদের প্লেটলেট (অনুচক্রিকা) ৬০ হাজারের নীচে নেমে গেলেই ১১০ কিলোমিটার দূরে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে বা ৩৭০ কিলোমিটার দূরের উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে রোগীকে রেফার করতে হচ্ছে। অনেক ক্ষেত্রেই মালদহ মেডিক্যালে পৌঁছনোর আগেই শারীরিক অবস্থার অবনতি হয়ে রাস্তাতেই মৃত্যু হচ্ছে রোগীর। গত সপ্তাহে পতিরামের ডাকবাংলো পাড়ার বাসিন্দা অষ্টম শ্রেণীর ছাত্রী প্রিয়াঙ্কা কুণ্ডু(১৩) এবং পতিরামের পাইকপাড়া এলাকার গৃহবধূ পলি সরকার (৩৩)কে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করা হয়। কিন্তু ভর্তি করার আগেই মারা যান তাঁরা। সঠিক সময় প্লেটলেট না দিতে পারাতেই তাদের মৃত্যু হয়েছে বলে চিকিৎসকরা মনে করছেন।

মালদহ এবং শিলিগুড়িতে এখন পর্যন্ত কেউ মারা না গেলেও ডেঙ্গির সংক্রমণ বাড়ছে। শিলিগুড়ি শহরেই এখন পর্যন্ত অন্তত ৯০ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, দার্জিলিং জেলায় আক্রান্তের সংখ্যা অন্তত ১২০ জন। শহরের বিভিন্ন নার্সিংহোমে ডেঙ্গি সন্দেহে অন্তত ২৫ জনের চিকিৎসা চলছে। পরীক্ষার জন্য তাঁদের রক্ত উত্তরবঙ্গ মেডিক্যালে পাঠানো হয়েছে।

Advertisement

মালদহ মেডিক্যালে মশা মারতে ধোঁয়া।

মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে রক্ত পরীক্ষায় এ বছরে এখন পর্যন্ত ৫১১ জনের শরীরে ডেঙ্গির জীবাণু মিলেছে। ২০ অক্টোবর পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ১৯৫ জন। এ দিন ডেঙ্গিতে আক্রান্ত আরও তিন জন মেডিকেল কলেজে ভর্তি হয়েছেন। মোট ২৮ জন ডেঙ্গি আক্রান্ত রোগী বর্তমানে ভর্তি রয়েছেন এই হাসপাতালে। ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী বলেন, ‘‘মালদহে ডেঙ্গি পরিস্থিতি কিছুটা উদ্বেগজনক। রবিবার থেকে পুরসভার যে পাঁচটি সাবসেন্টার রয়েছে সেগুলিতে ফিভার ক্লিনিক খোলা হবে।’’জেলাশাসক শরদ দ্বিবেদীও জানান, পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।

দক্ষিণবঙ্গ জুড়েও ডেঙ্গির দাপট অব্যাহত। গত কয়েক মাসে ডেঙ্গিতে শ্রীরামপুর শহরের চার জনের মৃত্যু হয়েছে। দুর্গাপুজোর সময় উত্তরপাড়ার এক বাসিন্দাও একই রোগে মারা যান। এ বার ডেঙ্গিতে নিখিল সিংহ (১৭) নামে রিষড়ার এক তরুণের মৃত্যু হল। তার বাড়ি রিষড়া পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের গাঁধী সড়কে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ডেঙ্গির জীবাণু মেলায় বৃহস্পতিবার নিখিলকে শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে ভর্তি করানো হয়। অবস্থার অবনতি হওয়ায় শুক্রবার সকালে বাড়ির লোকেরা তাকে রিষড়ার বাঙ্গুর পার্কের একটি নার্সিংহোমে নিয়ে যান। সেখান থেকে তাকে উত্তরপাড়ার একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হচ্ছিল। কিন্তু মাঝপথেই তার মৃত্যু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন