Wild Elephant

শুঁড়ে পেঁচিয়ে আছাড়! সিপচুর জঙ্গলে কাঠ কুড়োতে গিয়ে হাতির হামলায় মৃত্যু দুই তরুণীর

শনিবার বিকেলে নিমা ও অনিতা সিপচু জঙ্গলে কাঠ সংগ্রহ করতে যান। আচমকা একটি বুনো দাতাল তাঁদের সামনে চলে আসে। শুঁড় দিয়ে পেঁচিয়ে তাঁদের মাটিতে আছাড় মারে। ঘটনাস্থলেই দু’জনের মৃত্যু হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৩৩
Share:

ডুয়ার্সের জঙ্গলে দাঁতালের হানায় মৃত দুই তরুণী। — প্রতীকী ছবি।

জলপাইগুড়ি জেলার নাগরাকাটা ব্লকের সিপচু জঙ্গলে জ্বালানি কাঠ সংগ্রহ করতে গিয়ে বুনো হাতির হামলায় দুই তরুণীর মৃত্যু। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। পুলিশ সূত্রে খবর, মৃতেরা হলেন ২৯ বছরের নাম নিমা মাহালি এবং ১৮ বছরের অনিতা মাহালি। দুই জনেরই বাড়ি নাগরাকাটা ব্লকের চম্পাগুড়ি গ্রাম পঞ্চায়েতের হিলা চা বাগানের ২ নম্বর শ্রমিক লাইনে।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত শনিবার বিকেল ৩টে নাগাদ নিমা ও অনিতা আরও কয়েক জনের সঙ্গে জলঢাকা নদী পেরিয়ে সিপচুর জঙ্গলে জ্বালানি কাঠ সংগ্রহ করতে যান। আচমকা একটি দাঁতাল তাঁদের সামনে চলে আসে। হাতি দেখে সকলেই পালিয়ে গেলেও নিমা ও অনিতা পালাতে পারেননি। নিমা ও অনিতাকে শুঁড় দিয়ে পেঁচিয়ে ধরে মাটিতে আছাড় মারে দাঁতালটি। ঘটনাস্থলেই তাঁদের মৃত্যু হয়।

এ নিয়ে খুনিয়া বন্যপ্রাণ স্কোয়ার্ডের রেঞ্জার সজলকুমার দে বলেন, ‘‘ঘটনা অত্যন্ত মর্মান্তিক। শনিবার ওঁরা বনে জ্বালানি কাঠ সংগ্রহে গিয়ে হাতির আক্রমণে মারা যান। শনিবার রাতে একটি দেহ উদ্ধার হয়। অন্য দেহটি রবিবার উদ্ধার করা হয়েছে। যে হেতু বনের ভিতরে মৃত্যু তাই সরকারি ভাবে ক্ষতিপূরণ দেওয়ার নিয়ম নেই।’’

Advertisement

নাগরাকাটা থানার পুলিশ মৃতদেহ দু’টিকে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। চালসার পরিবেশপ্রেমী মানবেন্দ্র দে সরকার বলেন, ‘‘খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। তবে এমন ঘটনা যে এই প্রথম ঘটল তা নয়। এর আগেও জঙ্গলে কাঠ সংগ্রহে গিয়ে হাতির আক্রমণে মারা গিয়েছেন অনেকে। তবুও মানুষ সচেতন হয়নি। এই প্রবণতা বন্ধ করা দরকার। না হলে প্রাণহানি চলতেই থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন