Dengue

প্রচারে জোর গ্রামেও

মাথাভাঙা ও কোচবিহার ১ নম্বর ব্লকে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। সবমিলিয়ে গোটা জেলায় ১৫০ জনের বেশি রোগী জ্বর নিয়ে হাসপাতালগুলিতে ভর্তি রয়েছেন। এই অবস্থায় শহরে ও গ্রামে বাসিন্দাদের সচেতনতা বাড়াতে প্রচারে জোর দিয়েছে স্বাস্থ্য দফতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৭ ০১:৪৬
Share:

ক্রমশ বেড়ে চলেছে জ্বরের প্রকোপ। বেড়ে চলেছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যাও। গত চব্বিশ ঘণ্টায় শুধু কোচবিহার জেলা হাসপাতালেই ৩৪ জন জ্বরের রোগী ভর্তি হয়েছেন। এদের মধ্যে ৩ জনের রক্তে ডেঙ্গির জীবাণু ধরা পড়েছে। সবমিলিয়ে জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬৯।

Advertisement

মাথাভাঙা ও কোচবিহার ১ নম্বর ব্লকে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। সবমিলিয়ে গোটা জেলায় ১৫০ জনের বেশি রোগী জ্বর নিয়ে হাসপাতালগুলিতে ভর্তি রয়েছেন। এই অবস্থায় শহরে ও গ্রামে বাসিন্দাদের সচেতনতা বাড়াতে প্রচারে জোর দিয়েছে স্বাস্থ্য দফতর। গ্রামীণ স্বাস্থ্য কর্মীরা তো বটেই আশা কর্মীরাও বাসিন্দাদের সতর্ক করতে প্রচারে নেমেছেন। কোচবিহার জেলার ভারপ্রাপ্ত স্বাস্থ্য আধিকারিক বিশ্বজিৎ রায় বলেন, “পরিস্থিতির দিকে নজর রাখা রয়েছে। সমস্ত জায়গায় বৈঠক করা হচ্ছে। সাধারণ মানুষকে সচেতন হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।”

কোচবিহার এমজেএন হাস্পাতালের সুপার জয়দেব বর্মন জানান, রোগীদের বেশিরভাগ ভাইরাল জ্বরে আক্রান্ত। তেমন কিছু লক্ষণ চোখে পড়লেই সেই রোগীর ডেঙ্গি পরীক্ষা করা হচ্ছে। তিনি বলেন, “জ্বরের রোগী এখনও প্রচুর পরিমাণে ভর্তি হচ্ছেন। আমরা গুরুত্ব দিয়ে সবাইকে পরীক্ষা করছি। প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।” মাথাভাঙা হাসপাতালের সুপার দেবদীপ ঘোষও জানান, জ্বরের রোগীর সংখ্যা গত কয়েকদিন ধরে বাড়ছে। তবে বেশিরভাগই সাধারণ জ্বর বলে উল্লেখ করে তিনি। দিনহাটা মহকুমা হাসপাতালের সুপার রঞ্জিত মণ্ডল বলেন, “জ্বরের রোগীর সংখ্যা বেড়েছে। কিন্তু এখনও কারও ডেঙ্গি ধরা পড়েনি।”

Advertisement

কোচবিহার জেলা হাসপাতাল তো বটেই মহকুমা হাসপাতালেও প্রতিদিন গড়ে পনেরো থেকে কুড়ি জন জ্বরের রোগী ভর্তি হচ্ছেন। এই অবস্থায় ডেঙ্গি যাতে কোনও ভাবেই থাবা বসাতে না পারে সেদিকে লক্ষ্য রেখে শহরে ও গ্রামে জমা জল নষ্ট করা এবং মশার হাত থেকে বাসিন্দাদের সতর্ক হতে রাতে মশারি ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে। সাংসদ পার্থপ্রতিম রায় ওই ব্যাপারে উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন। গরিব বাসিন্দাদের হাতে মশারি তুলে দিতে তিনি ক্যাম্প করবেন বলে জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন