Fake Liquor Bottles

দক্ষিণ দিনাজপুরে নকল বিদেশি মদের কারবার ফাঁস আবগারি দফতরের, ধৃত এক, ফেরার মূল পাণ্ডা

উদ্ধার হয় ৩৭৫ মিলিলিটারের ২৬টি মদের বোতল। বোতল এবং লেবেল আসল হলেও তাতে নকল মদ ভরা ছিল। এ ছাড়াও ২০০ লিটার স্পিরিট, নকল হলোগ্রাম, লেবেল, স্টিকার-সহ মদের বোতল বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

হরিরামপুর শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৫:১১
Share:

আবগারি দফতরের অভিযানে উদ্ধার নকল বিদেশি মদ, গ্রেফতার এক ব্যক্তি। — নিজস্ব চিত্র।

আসল বোতল, তাতে আসল লেবেল, কিন্তু ভিতরে ভরা নকল মদ! বেশ কিছু দিন ধরেই এমন অভিযোগ পাচ্ছিল আবগারি দফতর। শুক্রবার সন্ধ্যায় গোপন সূত্রে প্রাপ্ত নির্দিষ্ট খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে দক্ষিণ দিনাজপুরের হরিরামপুর থেকে নকল মদ তৈরি করে বিক্রির অভিযোগে গ্রেফতার করা হল এক জনকে।

Advertisement

নকল বিদেশি মদের কারবারের পর্দাফাঁস করল আবগারি দফতর। হরিরামপুরের চোপায় ঘরভাড়া নিয়ে চলছিল ভুয়ো মদ তৈরি করে আসল বোতলে লেবেল সেঁটে তা পাচারের রমরমা কারবার। আবগারি দফতর সূত্রে খবর চোপায় তৈরি নকল মদ পৌঁছে যেত হরিরামপুর, বংশীহারি, গঙ্গারামপুর, বালুরঘাট ,তপন, হিলি, কুমারগঞ্জ-সহ জেলার বিভিন্ন ব্লকে। আবগারি কর্তাদের সন্দেহ, নকল মদ প্রতিবেশী রাজ্য বিহারেও পাচার করা হত। গোপন সূত্রে কারখানা চলার খবর পেয়ে শুক্রবার সন্ধ্যায় অভিযান চালায় আবগারি দফতর। চোপা এলাকার ভাড়াবাড়ির কারখানা থেকে উদ্ধার হয় ৩৭৫ মিলিলিটারের ২৬টি মদের বোতল। বোতল এবং লেবেল আসল হলেও তাতে নকল মদ ভরা ছিল। এ ছাড়াও ২০০ লিটার স্পিরিট, নকল হলোগ্রাম, লেবেল, স্টিকার-সহ মদের বোতল বাজেয়াপ্ত করা হয়েছে। আবগারি দফতরের এক কর্তার দাবি, এই সমস্ত সামগ্রীর মিলিত মূল্য ১১ লক্ষ টাকা।

ঘটনায় মনোরঞ্জন বর্মন নামে এক জনকে গ্রেফতার করা হয়েছে। তিনি নকল মদের কারবারে যুক্ত বলে মনে করা হচ্ছে। তবে নকল মদ তৈরির পাণ্ডাদের খোঁজ নেই। শনিবার নির্দিষ্ট ধারায় মামলা রুজু করে গঙ্গারামপুর মহকুমা আদালতে তোলা হয় ধৃত মনোরঞ্জনকে। আবগারি দফতরের আধিকারিক সঞ্জীব সুব্বা জানিয়েছেন, এই ধরনের নকল মদ স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন