ধূমপান বন্ধে জরিমানা শুরু শিলিগুড়িতে

শিলিগুড়িতে প্রকাশ্যে ধূমপান এবং তামাকের ব্যবহার নিয়ন্ত্রণ করতে জরিমানা শুরু করল প্রশাসন। বৃহস্পতিবার সকালে পুলিশ, প্রশাসনের তৈরি দল বিভিন্ন স্কুল, কলেজ, বাস টার্মিনাস, হাসপাতালে অভিযান চালায়। সেই সঙ্গে প্রচারও চলে। বাসিন্দাদের সচেতন করার উপর জোর দেওয়া হয়। কেবল সচেতন করেই ছেড়ে দেওয়া নয়, ছিল শাস্তিও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৭ ০১:৫৯
Share:

ধূমপায়ীদের দেখলেই এ ভাবে ধরেছেন প্রশাসনের কর্তারা। বৃহস্পতিবার শিলিগুড়িতে বিশ্বরূপ বসাকের তোলা ছবি।

শিলিগুড়িতে প্রকাশ্যে ধূমপান এবং তামাকের ব্যবহার নিয়ন্ত্রণ করতে জরিমানা শুরু করল প্রশাসন। বৃহস্পতিবার সকালে পুলিশ, প্রশাসনের তৈরি দল বিভিন্ন স্কুল, কলেজ, বাস টার্মিনাস, হাসপাতালে অভিযান চালায়। সেই সঙ্গে প্রচারও চলে। বাসিন্দাদের সচেতন করার উপর জোর দেওয়া হয়। কেবল সচেতন করেই ছেড়ে দেওয়া নয়, ছিল শাস্তিও। পোস্টার দেওয়া, লিফলেট বিলি করা ছাডাও জংশন এলাকায় তিনজনকে জরিমানাও করা হয়েছে।

Advertisement

আগামী ২৬ জানুয়ারি দার্জিলিঙের ম্যাল চৌরাস্তা থেকে ‘তামাক মুক্ত’ জেলা হিসাবে গড়ে তোলার ঘোষণা হতে পারে। অভিযানের জন্য সরকারি তরফে বিভিন্ন দফতরের অফিসারদের নিয়ে জেলাস্তরে কো-অর্ডিনেশন কমিটিও গড়া হয়েছে। তার অঙ্গ হিসেবেই এই অভিযান বলে জানানো হয়েছে। শিলিগুড়ির মহকুমাশাসক পানিক্কর হরিশঙ্কর বলেন, ‘‘টানা এই অভিযান চলবে। আমরা বাসিন্দাদের আপাতত সচেতন করার উপর জোর বেশি দেওয়া হচ্ছে। তবে কিছু জরিমানাও চলবে। দুটি বিষয়কেই প্রচারের অঙ্গ হিসাবে রা‌খা হয়েছে।’’

প্রশাসনের তরফে জানানো হয়েছে, পাহাড়ের তিন মহকুমার ‘পাবলিক প্লেস’ বা জনসাধরণের ব্যবহৃত জায়গায় ধূমপান এবং তামাকের ব্যবহার পুরোপুরি বন্ধ হচ্ছে। সেই সঙ্গে, সমতল এলাকাতেও নিয়ম কার্যকর হচ্ছে। গত বছরের ১৫ অগস্ট থেকে অভিযান চলছে। ‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন এগেইনস্ট টিউবারকুলোসিস অ্যান্ড লাং ডিজিজ’ নির্দেশিত নিয়মের ৮০ শতাংশ মানা হলেই জেলাকে তামাক মুক্ত বলা সম্ভব। এ জেলার পাহাড় ও সমতল মিলিয়ে সেই শতাংশে পৌঁছানো চেষ্টা শুরু হয়েছে। অভিযানে যোগ দেওয়া অফিসারেরা জানান, হাসপাতাল, সরকারি দফতর, থানা, অডিটোরিয়াম, বিনোদন কেন্দ্র, আদালত, স্কুল, কলেজ, যাত্রী পরিবহণ কেন্দ্র ইত্যাদি ‘নো-স্মোকিং জোন’ ও ‘তামাকমুক্ত এলাকা’ হিসেবে চিহ্নিত থাকবে। সেখানে পোস্টার, হোর্ডিং থাকবে।

Advertisement

জানা গিয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে তামাক বিক্রি নিষিদ্ধ হবে। এ জন্য নির্দিষ্ট সাইনবোর্ডও স্কুল কলেজগুলিতে ঝোলানো হচ্ছে। দোকানে ১৮ বছর বয়সীদের তামাকজাত দ্রব্য ক্রয়-বিক্রয় করা যাবে না। নো স্মোকিং জোনে ঝোলানো বোর্ডে নোডাল অফিসারের নাম, টেলিফোন নম্বরও থাকছে। এতে ওই এলাকায় কাউকে ধূমপান বা তামাকের ব্যবহার করতে দেখা গেলে তা নোডাল অফিসারকে জানানো যাবে।

এ দিন প্রথমে শিলিগুড়ি হাসপাতাল, জংশন বাস টার্মিনাসে পোস্টার লাগিয়ে লিফলেট বিলি হয়। তার পরে দুই বাসিন্দাকে ৫০ টাকা করে ধূমপানের জন্য জরিমানা করে দেওয়া হয়। পরে এক বাসকর্মীকেও ২০ টাকা জরিমানা করা হয়েছে। এর পরে পানিট্যাঙ্কি মোড় লাগোয়া নিলনলিনী স্কুল, সারদামণি স্কুল এলাকায় প্রচার চালানো হয়। শেষে শিলিগুড়ি বয়েজ হাইস্কুল এবং শিলিগুড়ি কলেজ এলাকায় নিয়মবিধির প্রচার হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন