Former Police Chief Arrested

বিরল প্রাণীর চামড়া-সহ ধৃত সিকিমের প্রাক্তন পলিশ কর্তা

বৃহস্পতিবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সামনে একটি হোটেলে বসে বন্যপ্রাণীর দেহাংশ পাচারের পরিকল্পনা করছিলেন তিনি। সে সময় সেখানকার এক ব্যক্তি বিষয়টি বুঝতে পেরে বাগডোগরা রেঞ্জের বনকর্মীদের জানান।

Advertisement

শুভঙ্কর পাল

শিলিগুড়ি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ০৯:০৮
Share:

শিলিগুড়িতে মৃগনাভি ও কাঠবেড়ালির চামড়া-সহ ধৃত ব্যক্তি (বাঁ দিকে)।  নিজস্ব চিত্র।

বন্যপ্রাণীর দেহাংশ পাচার করতে গিয়ে শিলিগুড়িতে ধরা পড়লেন সিকিম পুলিশের এক প্রাক্তন পুলিশ কর্তা। শিলিগুড়ি পুলিশের দাবি, তাঁর কাছ থেকে উদ্ধার হয়েছে বহুমূল্য ও দুর্লভ মৃগনাভি, উড়ন্ত কাঠবেড়ালির চামড়া। ধৃতের নাম ড্যানি ভুটিয়া। তিনি সিকিমের গ্যাংটকের বাসিন্দা। সিকিম পুলিশের ডিএসপি পদে ছিলেন বলে জানতে পেরেছেন বনকর্তারা। জানা গিয়েছে, বৃহস্পতিবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সামনে একটি হোটেলে বসে বন্যপ্রাণীর দেহাংশ পাচারের পরিকল্পনা করছিলেন তিনি। সে সময় সেখানকার এক ব্যক্তি বিষয়টি বুঝতে পেরে বাগডোগরা রেঞ্জের বনকর্মীদের জানান। খবর পেয়ে বনকর্মীরা গিয়ে ব্যক্তিকে ধরেন। এর পরেই তাঁর ব্যাগ থেকে দু’টি মৃগনাভি ও বেশ কিছু উড়ন্ত কাঠবেড়ালির চামড়া উদ্ধার হয়।

Advertisement

বাগডোগরা রেঞ্জের রেঞ্জার সোনম ভুটিয়া বলেন, “দু’টি জিনিসই খুব দুর্লভ। নেপাল থেকে এগুলি নিয়ে আসা হয়েছিল। এর পরে দিল্লিতে পাচারের উদ্দেশ্য ছিল। তার আগেই ওই ব্যক্তিকে ধরা হয়েছে। আরও কেউ জড়িত রয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে।” উদ্ধার মৃগনাভি ও উড়ন্ত কাঠবেড়ালির ছালের আন্তর্জাতিক বাজারে প্রায় তিন কোটি টাকা দাম রয়েছে বলে জানা গিয়েছে। ধৃতকে জিজ্ঞাসাবাদ করে বনকর্মীরা জানতে পেরেছেন, দিল্লি থেকে এগুলি নিতে শিলিগুড়িতে কারও আসার কথা ছিল। হোটেলে সেগুলি হাতবদলের কথা ছিল। নেপাল থেকে এগুলি সংগ্রহ করা হয়েছিল। সেখানেও কোটি টাকায় এই মৃগনাভি ও কাঠবেড়ালির চামড়া হাতবদল হয়েছিল বলে অনুমান বন কর্তাদের। নিজের গাড়িতেই এগুলি নিয়ে শিলিগুড়িতে পৌঁছেছিলেন ধৃত ব্যক্তি। সেই গাড়িটিও বাজেয়াপ্ত করেছে বন দফতর।

এই চক্রে জড়িত অন্যদের খোঁজেও তল্লাশি শুরু করেছে বন দফতর। ধৃত ব্যক্তিকে শুক্রবার শিলিগুড়ি আদালতে তোলা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন