Anant Maharaj

চিলা রায়ের জন্মদিনে রাজ্যের ‘না’ অনন্তকে

প্রশাসনের তরফে জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়ে মাইক বাজিয়ে কোনও সভার আয়োজনে বিধিনিষেধ রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১০:০৬
Share:

অনন্ত মহারৈজ। —ফাইল চিত্র।

বীর চিলা রায়ের জন্মদিবস পালনের অনুমতি পেল না নগেন্দ্র রায় ওরফে অনন্ত মহারাজের গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশন। তা নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন অনন্ত। দু’বছর আগে চিলা রায়ের জন্মদিনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এক মঞ্চে ছিলেন অনন্ত মহারাজ। অনন্তের অনুগামীদের অভিযোগ, তিনি বিজেপির রাজ্যসভার সাংসদ হয়েছেন। সেই কারণেই তাঁর অনুষ্ঠানের জন্য অনুমতি দেওয়া হয়নি। প্রশাসনের তরফে জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়ে মাইক বাজিয়ে কোনও সভার আয়োজনে বিধিনিষেধ রয়েছে। তবে প্রশ্ন উঠেছে, রাজ্য ভাওয়াইয়া সঙ্গীতের অনুষ্ঠানও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়ে অনুষ্ঠিত হবে। সে ক্ষেত্রে তাতে বাধা দেওয়া হয়নি। প্রশাসন অবশ্য জানিয়েছে, ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠানের ক্ষেত্রে কোনও অসুবিধা নেই।

Advertisement

অনন্ত বলেন, ‘‘প্ৰতি বছর ওই অনুষ্ঠান করে আসছি। এ বারও লিখিত ভাবে অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু অনুমতি পাওয়া যায়নি। সে ক্ষেত্রে দু’টি রাস্তা ছিল— আদালতে যাওয়া বা অন্য রাজ্যে অনুষ্ঠান করা। আমরা দ্বিতীয়টি করেছি। অসমের গোসাইগাঁওতে আমরা বীর চিলা রায়ের জন্মদিবস পালন করব। কোন কারণে আমাদের অনুমতি দেওয়া হল না তা বুঝতে পাচ্ছি না।’’ তৃণমূলের আলিপুরদুয়ার জেলার সহ-সভাপতি প্রেমানন্দ দাস দীর্ঘসময় মহারাজের সঙ্গে যোগাযোগ রেখেছেন। তাঁর মাধ্যমেই মুখ্যমন্ত্রী ও মহারাজের মধ্যে শুভেচ্ছা-বার্তার আদান-প্রদান হয়েছে। তিনি বলেন, ‘‘এই সময়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যত দূর জানি, অনন্ত মহারাজ প্রকাশ্যে ওই অনুষ্ঠানের আয়োজন করেন। সে ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে। তার বাইরে অন্য কোনও বিষয় নেই।’’ রাজনীতির অভিযোগ ঠিক নয় বলে দাবি করেছেন তিনি। মহারাজের সংগঠন থেকে কয়েক জন বেরিয়ে অন্য সংগঠন গড়েছেন। তাঁরাও ‘গ্রেটার’ নামেই চিলা রায়ের জন্মদিবস করতে গিয়ে আবেদন করেছেন। তারা ইনডোরে ওই অনুষ্ঠান করতে পারেন। ওই সংগঠনের পক্ষে পরেশ বর্মণ বলেন, ‘‘আমরা অনুমতি চেয়েছি। আশা করছি অনুমতি পাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন