নেট বন্ধ বলেই শান্তির পরীক্ষা?

পরীক্ষাকেন্দ্র থেকে প্রশ্নপত্র যাতে হোয়াট্সঅ্যাপের মাধ্যমে বাইরে না বের হয় সেই কারণে নেট পরিষেবা এ দিন ইসলামপুর শহর-সহ মহকুমা জুড়েই ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

রায়গঞ্জ ও ইসলামপুর শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:০৭
Share:

থমকে: পুর বাসস্ট্যান্ড সংলগ্ন রাজ্যসড়কে যানজট। —নিজস্ব চিত্র

পরীক্ষা কেন্দ্রে ঢোকার আগেই ইলেকট্রনিক গ্যাজেট ডিটেক্টর দিয়ে তল্লাশি। বেশ কিছু ছাত্রের কাছে মোবাইল ফোন পাওয়া গেল। তাঁদের সতর্কও করা হল। ফোন বাইরে রেখে আসার পর তবেই তাঁদের কেন্দ্রে ঢোকানো হল। মঙ্গলবার উত্তর দিনাজপুরের ইসলামপুরের কয়েকটি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোনের প্রবেশ আটকাতে এ ভাবেই নিখুঁত তল্লাশি চলেছে। উচ্চ মাধ্যমিক সংসদের তরফে জেলার পরীক্ষা পরিচালন কমিটির আহ্বায়ক অসীমরঞ্জন দাস বলেন, ‘‘কয়েকটি পরীক্ষা কেন্দ্রে ঢোকার আগে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশির সময় মোবাইল ফোন পাওয়া গিয়েছিল। ওই পরীক্ষার্থীদের সতর্ক করা হয়েছে। মোবাইল ফোন বাইরে রেখে তবেই তাঁদের ঢোকান‌ো হয়েছে।’’

Advertisement

জেলার উচ্চমাধ্যমিক পরীক্ষা কেন্দ্রগুলোর মধ্যে ২০টি স্পর্শকাতর। তার মধ্যে ১৮টিই ইসলামপুর মহকুমায়। সেই কারণে মঙ্গলবার প্রথম দিন থেকেই প্রশ্ন ফাঁস রুখতে কড়া ছিল কাউন্সিল এবং প্রশাসন। ওই কেন্দ্রগুলিতে এ দিন ইলেকট্রনিক গ্যাজেট ডিটেক্টর দিয়ে তল্লাশি করে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢোকানো হয়। পরীক্ষারকক্ষে ক্লোজড সার্কিট ক্যামেরা ছিল। তার পরেও পরীক্ষার সময় সিদ্ধান্ত অনুযায়ী ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয় মহকুমার ইসলামপুর, করণদিঘি, চাকুলিয়া এবং গোয়ালপোখরে। তাতে পরীক্ষা শান্তিপূর্ণ ভাবে সম্ভব হয়েছে বলে দাবি উচ্চ মাধ্যমিক সংসদের জেলা সদস্যদের।

মাধ্যমিকে প্রশ্ন ফাঁসের পর গত রবিবার চাকরির পরীক্ষায় মোবাইলের মাধ্যমে প্রশ্ন ফাঁসের অভিযোগ ধরা পড়েছিলেন এক পরীক্ষার্থী। পরীক্ষাকেন্দ্র থেকে প্রশ্নপত্র যাতে হোয়াট্সঅ্যাপের মাধ্যমে বাইরে না বের হয় সেই কারণে নেট পরিষেবা এ দিন ইসলামপুর শহর-সহ মহকুমা জুড়েই ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়। তাতে ব্যবসায়ীরা কিছুটা সমস্যা পড়েন বলে জানান। ইসলামপুরের মহকুমাশাসক মণীশ মিশ্র বলেন, ‘‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ইন্টারনেট বন্ধ রাখা হয়।’’

Advertisement

এ দিন পরীক্ষা চলাকালীন ইটাহার হাইস্কুলে এক ছাত্রী অসুস্থ হয়ে পড়েন। ওই ছাত্রীর নাম লতিফা খাতুন। তিনি ইটাহারের কাপাসিয়া হাইস্কুলের ছাত্রী। তাঁর আসন ইটাহার হাইস্কুলে পড়েছে। পরীক্ষা শুরু হওয়ার দেড়ঘণ্টা পর পরীক্ষা কেন্দ্রেই অসুস্থ হয়ে পড়েন লতিফা। পরিদর্শকেরা এরপর তাঁকে ইটাহার ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করেন। এরপর সেখান থেকেই চিকিৎসাধীন অবস্থায় তিনি পরীক্ষা দেন।

রায়গঞ্জের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পুলিশকর্মী ও ডিআইবির কর্মীরা পরীক্ষার্থীদের ব্যাগ তল্লাশি করে পরীক্ষাকক্ষে ঢোকার ছাড়পত্র দেন। ৯টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে ঢোকার নির্দেশ থাকলেও তাঁদের অনেকেরই পরীক্ষা কেন্দ্রে ঢুকতে সাড়ে ৯টা বেজে যায়। অন্যদিকে, এ দিন সকালে পরীক্ষা শুরু হওয়ার আগে রায়গঞ্জ পুর বাসস্ট্যান্ড, মোহনবাটী ও বিদ্রোহীমোড় এলাকার রাজ্য সড়কে কিছুক্ষণ যানজটের জেরে পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে যেতে গিয়ে সমস্যায় পড়েন বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন