Vande Bharat Express

আরও তাড়াতাড়ি গন্তব্যে, হাওড়া-জলপাইগুড়ি বন্দে ভারতের গতি বাড়ছে ঘণ্টায় ২০ কিলোমিটার

রেলের দাবি, বন্দে ভারত এক্সপ্রেস সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। সেই প্রচেষ্টাই চালানো হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৪৩
Share:

মঙ্গলবার রেলের তরফে জানানো হয়েছে, প্রাথমিক পর্যায়ের কাজ প্রায় শেষের দিকে। —ফাইল চিত্র।

আরও তাড়াতাড়ি গন্তব্যে। এ বার ঘণ্টায় আরও ২০ কিলোমিটার গতি বাড়তে চলেছে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের। এর ফলে কলকাতা থেকে উত্তরবঙ্গে যাওয়ার সময় কমতে চলেছে আরও। বন্দে ভারতের গতি বাড়াতে ইতিমধ্যেই রেল উদ্যোগী হয়েছে।

Advertisement

মঙ্গলবার রেলের তরফে জানানো হয়েছে, প্রাথমিক পর্যায়ের কাজ প্রায় শেষের দিকে। সমস্ত বিষয় খতিয়ে দেখতে রেলের মালদহ ডিভিশনে পরিদর্শনে আসেন পূর্ব রেলের অতিরিক্ত জেনারেল ম্যানেজার জয়দীপ গুপ্ত। তিনি কন্ট্রোল রুমের বিভিন্ন বিভাগ, ট্র্যাক, সিগন্যালিং ব্যবস্থা ইত্যাদি নিজে পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন।

উচ্চগতি সম্পন্ন ট্রেন চলাচলে রেল ট্র্যাকে ক্ষতি হতে পারে— এই কারণে ১১০ কিলোমিটার বেগে ছুটছে বন্দে ভারত এক্সপ্রেস। তবে ব্যবস্থার উন্নতির ফলে সেই গতিবেগ আরও বাড়তে চলেছে। আগামী কিছু দিনের মধ্যেই হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিতে ছুটতে চলেছে বলে জানিয়েছেন পূর্ব রেলের অতিরিক্ত জেনারেল ম্যানেজার।

Advertisement

বন্দে ভারতের গতি বৃদ্ধি পেলে সময় কমছে হাওড়া থেকে উত্তরবঙ্গ পৌঁছনোর সময়। দ্রুত গতির এই ট্রেন হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে সঠিক সময়েই চলাচল করছে বলে জানিয়েছে রেল। এবং তাতে খুশি রেলযাত্রীরাও। রেলের দাবি, বন্দে ভারতের সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। সেই প্রচেষ্টাই চালানো হচ্ছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে বাংলায় বন্দে ভারত এক্সপ্রেস চলছে। গত বছরের ডিসেম্বরে ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রথমে বন্দে ভারতের গতি ছিল ঘণ্টায় ১০০ কিলোমিটার। পরে তা হয় ১১০ কিলোমিটার। সেখান থেকে এ বার ১৩০ কিলোমিটার হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন