Bridge Over Teesta

তিস্তায় বেলি সেতুর উদ্বোধন, শুরু যাতায়াত

সেনাবাহিনীর ত্রিশক্তি কোরের মুখপাত্র অঞ্জনকুমার বসুমাতারি জানান, মূল রাস্তা মঙ্গন থেকে টুং হয়ে চুংথাংয়ে যাতায়াতের সড়ক এখনও ঠিক হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ০৯:২১
Share:

তিস্তায় বেলি সেতু। ছবি-সৌজন্য: সেনাবাহিনী swarup.abp.11@gmail.com

দক্ষিণ লোনাক হ্রদে জলস্ফীতি এবং হড়পা-বিপর্যয়ে বিচ্ছিন্ন হয়ে পড়া উত্তর সিকিম তথা চুংথাংয়ের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক করতে তিস্তায় বেলি সেতুর কাজ সম্পন্ন করল সেনাবাহিনী, বর্ডার রোডস অর্গানাইজেশন এবং সিকিম প্রশাসন। শুক্রবার থেকে ওই সেতুপথে যাতায়াত চালু করা হয়। এর ফলে, বিকল্প পথে মঙ্গন থেকে সাংকলঙ্গ, থেং হয়ে চুংথাং যাতায়াত করা যাচ্ছে। সন্ধ্যার আগেই শতাধিক গাড়ি ওই পথে এ দিন চুংথাং গিয়েছে বলে সেনা এবং প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এ দিন ওই সেতু উদ্বোধনে িলেন উত্তর সিকিমের জংগুর বিধায়ক পিন্তসো লেপচা।

Advertisement

সেনাবাহিনীর ত্রিশক্তি কোরের মুখপাত্র অঞ্জনকুমার বসুমাতারি জানান, মূল রাস্তা মঙ্গন থেকে টুং হয়ে চুংথাংয়ে যাতায়াতের সড়ক এখনও ঠিক হয়নি। তা মেরামত করছে বর্ডার রোডস অর্গানাইজেশন। তিনি জানান, টুংয়ে নতুন সেতু হচ্ছে এবং তা সম্পূর্ণ হতে কিছু সময় লাগবে। আপাতত বিকল্প পথেই যাতায়াত চলবে।

বিকল্প পথে চুংথাংয়ে যাতায়াতের জন্য বস্তুত দু’টো সেতু তৈরি করতে হল মঙ্গন আর সাংকলঙ্গের মধ্যে। কারণ, ওই অংশে তিস্তা প্রায় ৬০০ ফুট প্রস্থে বেড়েছে এবং মাঝে একটি দ্বীপের মতো অংশ জেগে উঠেছে। নদী দু’টো স্রোতে ভেঙেছে। তাই দুই অংশে দু’টো সেতু করতে হয়েছে। ২২ অক্টোবরই একটি সেতুর কাজ শেষ হয়। অন্য সেতুটির কাজ বৃহস্পতিবার শেষ হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন