শুরু হচ্ছে অন্তর্বিভাগ

বিধানসভা নির্বাচনের মুখে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে ১০৬ কোটি টাকা খরচে রায়গঞ্জ জেলা হাসপাতাল চত্বরের আড়াই একর জমিতে নির্মীয়মাণ ১০ তলা সুপার স্পেশ্যালিটি হাসপাতালের উদ্বোধন করে দেয় স্বাস্থ্য দফতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ২৮ জুন ২০১৭ ০২:৩৫
Share:

অবশেষে উদ্বোধনের এক বছর চার মাস পরে রায়গঞ্জের সুপার স্পেশ্যালিটি হাসপাতালের অন্তর্বিভাগ চালুর সিদ্ধান্ত নিল জেলা স্বাস্থ্য দফতর। আগামী ১ জুলাই ডক্টর বিধানচন্দ্র রায়ের জন্মদিনে আনুষ্ঠানিক ভাবে সুপার স্পেশ্যালিটি হাসপাতালের তিন তলা ভবনে পুরুষ মেডিসিন ও চার তলা ভবনে মহিলা মেডিসিন ওয়ার্ড চালু করা হবে বলে স্বাস্থ্য দফতরের দাবি। তবে হাসপাতালের ওই দুই ওয়ার্ড তুলে দিয়ে সুপার স্পেশ্যালিটি হাসপাতালে নতুন করে ওয়ার্ড দু’টি চালুর উদ্যোগে জেলা স্বাস্থ্য দফতরের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস ও বামফ্রন্ট।

Advertisement

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধার অবশ্য দাবি, সুপার স্পেশ্যালিটি হাসপাতালে মেডিসিনের রোগীরা উন্নত চিকিত্সা পরিষেবা পাবেন। জেলা স্বাস্থ্য দফতর রাজ্য স্বাস্থ্য দফতরের কাছে ২৫ জন চিকিত্সক চেয়ে একটি প্রস্তাব পাঠিয়েছে। চিকিত্সক মিললে ও অপারেশন থিয়েটারের পরিকাঠামোর কাজ শেষ হলেই সুপার স্পেশ্যালিটির সব ইনডোর পরিষেবা চালু হয়ে যাবে।

জেলা হাসপাতালের পুরুষ ও মেডিসিন ওয়ার্ড তুলে দেওয়ার প্রসঙ্গে প্রকাশবাবুর যুক্তি, জায়গার অভাবে চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীদের রোগীদের পরিষেবা দিতে সমস্যা হত। এখন থেকে ওয়ার্ড দু’টি সুপার স্পেশ্যালিটি হাসপাতালে সরে যাওয়ায় এ সব সমস্যা থাকল না। জেলা হাসপাতালে ভবিষ্যতে ওই দুই ওয়ার্ড চালু করা হবে কি না, সেই বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

Advertisement

বিধানসভা নির্বাচনের মুখে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে ১০৬ কোটি টাকা খরচে রায়গঞ্জ জেলা হাসপাতাল চত্বরের আড়াই একর জমিতে নির্মীয়মাণ ১০ তলা সুপার স্পেশ্যালিটি হাসপাতালের উদ্বোধন করে দেয় স্বাস্থ্য দফতর। এরপর ওই বছরের অগস্ট মাসে জেলা হাসপাতালের একাধিক বহির্বিভাগ তুলে দিয়ে সেগুলি নতুন করে সুপার স্পেশ্যালিটি হাসপাতালে চালু করা হয়। এ বারে একই ভাবে জেলা হাসপাতালের পুরুষ ও মহিলা মেডিসিন ওয়ার্ড তুলে ওই দুই ওয়ার্ড সুপার স্পেশ্যালিটি হাসপাতালে চালুর সিদ্ধান্ত নিল স্বাস্থ্য দফতর।

জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পবিত্র চন্দ ও জেলা বামফ্রন্টের চেয়ারম্যান অপূর্ব পাল বলেন, পরিকাঠামো তৈরি ও পর্যাপ্ত চিকিত্সক, নার্স ও স্বাস্থ্যকর্মী নিয়োগ না করে রাজনৈতিক স্বার্থে বিধানসভা নির্বাচনের আগে রাজ্য জুড়ে তড়িঘড়ি একাধিক সুপার স্পেশ্যালিটি হাসপাতাল উদ্বোধন করে দেয় রাজ্য সরকার। এখনও সেই সমস্যা থাকায় সরকারি নির্দেশে পঞ্চায়েত নির্বাচনের আগে বাসিন্দাদের চোখে ধুলো দিতে জেলা হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড তুলে সুপার স্পেশ্যালিটি হাসপাতালের অন্তর্বিভাগ পরিষেবা চালুতে উদ্যোগী স্বাস্থ্য দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন