ICSE and ISC Result

মাধ্যমিক ফলের ‘হতাশা’ কাটল জলপাইগুড়িতে

ওদলাবাড়ি ডন বসকো স্কুলের ছাত্র স্বপ্নজিৎ বিশ্বাস আইসিএসসি বোর্ডের দশম শ্রেণির পরীক্ষায় ৪৯৭ নম্বর পেয়েছে।

Advertisement

অনির্বাণ রায়

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৮:৪৮
Share:

—প্রতীকী চিত্র।

জলপাইগুড়ি জেলায় সাফল্যের নিরিখে মাধ্যমিকের ‘হতাশায়’ প্রলেপ দিল আইসিএসই এবং আইএসসি-র ফল। দিন কয়েক আগেই মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছে। তাতে জলপাইগুড়ি জেলার কোনও পড়ুয়া প্রথম দশের তালিকায় স্থান পায়নি, পাশের হারেও জলপাইগুড়ি ছিল একেবারে পিছনে। আইসিএসই-তে জলপাইগুড়ি জেলায় ৯০ শতাংশের উপরে রয়েছে বহু পরীক্ষার্থী। তাতেই খুশি জলপাইগুড়ির শিক্ষানুরাগীরা।

Advertisement

ওদলাবাড়ি ডন বসকো স্কুলের ছাত্র স্বপ্নজিৎ বিশ্বাস আইসিএসসি বোর্ডের দশম শ্রেণির পরীক্ষায় ৪৯৭ নম্বর পেয়েছে। মালবাজার পুর এলাকার ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা স্বপ্নজিৎ ৯৯.৪ শতাংশ নম্বর পেয়েছে। ইংরেজিতে ৯৮ ও বিজ্ঞানে ৯৯, অন্য সমস্ত বিষয়ে ১০০ নম্বর করে পেয়েছে স্বপ্নজিৎ। চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখা স্বপ্নজিতের বাবা সুব্রত বিশ্বাস ও মা জয়শ্রী বিশ্বাস দু’জনেই উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন। দেশের প্রথম সারির কৃতীদের তালিকায় রয়েছে স্বপ্নজিৎ। জলপাইগুড়ি হোলি চাইল্ড স্কুলের শ্রমণ দত্ত পেয়েছে ৯৯.২ শতাংশ। সেন্ট পলস স্কুলের অভিজ্ঞান দেব পেয়েছে ৯৮.২ শতাংশ নম্বর।

দ্বাদশ শ্রেণির আইএসসি পরীক্ষায় জলপাইগুড়ির সেন্ট পলসের সপ্তর্ষিরাজ ঘোষ পেয়েছেন ৯৮.২৫ শতাংশ নম্বর, হোলি চাইল্ড স্কুলের প্রাপ্তি সরকার পেয়েছেন ৯৭.৫ শতাংশ নম্বর। যদিও মাধ্যমিকের সঙ্গে আইসিএসই বোর্ডের পরীক্ষার তুলনা টানা যুক্তিসঙ্গত নয় বলে দাবি শিক্ষক-শিক্ষিকাদের একাংশের। তাঁদের দাবি, মাধ্যমিকে পড়ুয়ার সংখ্যা অনেক বেশি থাকে এবং পরিকাঠামোও এক নয়।

Advertisement

আলিপুরদুয়ারেও সর্বভারতীয় বোর্ডের পরীক্ষার ফলাফলে খুশির হাওয়া। মাধ্যমিকের মেধা তালিকায় ছিল না আলিপুরদুয়ারও। আইএসসি-তে ভাল ফল করলেন আলিপুরদুয়ারের একাধিক স্কুলের ছাত্র-ছাত্রী। আইসিএসই-তে স্টেপিং স্টোন মডেল স্কুলের ঋতবন্ত ঘোষ ৯৭.৮ শতাংশ নম্বর পেয়েছে। ওই স্কুলেরই সঙ্কেত চক্রবর্তী ৯৭.৪ শতাংশ ও মৈত্রেয়ী দাস ৯৭.২ শতাংশ নম্বর পেয়েছে। এ ছাড়া, আইসিএসই-তে আলিপুরদুয়ার সেন্ট জেভিয়ার্স স্কুলের শ্রেয়ন চক্রবর্তী (৯৭ শতাংশ নম্বর), জয়গাঁর বিডি মেমোরিয়াল হায়ার সেকেন্ডারি ইংলিশ স্কুলের ছাত্র আনন্দ ঝা (৯৭ শতাংশ নম্বর), বীরপাড়া সানসাইন স্কুলের যশিতা মহেশ্বরী (৯৬.৪শতাংশ), হ্যামিল্টনগঞ্জের বাসিন্দা তথা বুন ইংলিশ স্কুলের ছাত্রী শ্রেয়সী রায় (৯৬.২ শতাংশ) ভাল ফল করেছে। আইএসসি-তে আলিপুরদুয়ার স্টেপিং স্টোন মডেল স্কুলের দিব্যজ্যোতি দত্ত ও বীরপাড়া সানশাইন স্কুলের অঞ্জলিকুমারী প্রসাদ ৯৫.২৫ শতাংশ নম্বর পেয়েছেন। আইএসসিতে ভাল ফল করেছেন বুন ইংলিশ স্কুলের আর এক ছাত্রী প্রিয়াঙ্কা ঠাকুরও। পেয়েছেন ৯৪ শতাংশ নম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন