এনআরসি-র ভয়ে রাত থেকেই লাইনে

হাতে ছাতা, জলের বোতল ও টিফিন বাক্স রয়েছে। জলপাইগুড়ি শহরের বড় পোস্ট অফিস মোড়ের ঘটনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯ ০৫:০৮
Share:

এনআরসি আতঙ্ক: আধার কার্ডের নাম ঠিক বা নতুন কার্ড তৈরির জন্য রাতে টোকেনের লাইনে। রবিবার জলপাইগুড়ি বড় পোস্ট অফিসের সামনে। নিজস্ব চিত্র

এনআরসি আতঙ্ক চেপে বসেছে এমনই যে, আধার কার্ড করা এবং নাম সংশোধনের জন্য রবিবার রাত থেকেই লাইন শুরু হল জলপাইগুড়ি পোস্ট অফিসে। আধার কার্ডের নাম তোলা বা অন্য কাজ শুরু হবে আজ সকাল থেকে।

Advertisement

মাঝে মধ্যেই বৃষ্টি হচ্ছে। মাথায় ছাতা দিয়ে রাস্তায় কেউ রাস্তায় দাঁড়িয়ে রয়েছে কেউ বা দোকানে সামনে। হাতে ছাতা, জলের বোতল ও টিফিন বাক্স রয়েছে। জলপাইগুড়ি শহরের বড় পোস্ট অফিস মোড়ের ঘটনা। সকলের মনে একটাই আতঙ্ক বাসা বেঁধেছে এনআরসি। যাঁরা টোকেন পাবেন, তাঁরাই এক সপ্তাহের মধ্যে আধার কার্ডের নাম ভুল সংশোধন ও নতুন কার্ড তোলার সুযোগ পাবেন। সেই টোকেন পেতেই রাত জাগছেন তাঁরা।

হলদিবাড়ি, রাজগঞ্জ, ময়নাগুড়ি, ধুপগুড়ির প্রায় শতাধিক বাসিন্দারা রাত জেগে রয়েছেন। হলদিবাড়ির বাসিন্দা জসিয়া রহমান বলেন, ‘‘তিন দিন ধরে ঘুরে যাচ্ছি। নাম লিখে গেলেও পরের দিন আধার কার্ডের নাম ঠিক করার সুযোগ পাই না। তাই বাধ্য হয়ে আজকে রাত জেগে থাকব।’’ রাত জেগে থাকা আব্দুল জরিফ ইসলাম বলেন, ‘‘আমাদের গ্রামে এনআরসির ভয়ে রয়েছে মানুষ। এর জন্য আমরা সবাই রাত জেগে আধার কার্ডের জন্য লাইনে দাঁড়িয়ে রয়েছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন