সাহায্য করবে প্রশাসন, পুলিশও

পানশালায় নির্দেশ, নতুন জায়গা খুঁজুন

নজর রাখছে সুপ্রিম কোর্ট। আগামী ৩০ এপ্রিলের মধ্যে জাতীয় এবং রাজ্য সড়কের ধারে থাকা সব মদের দোকান ও পানশালা কর্তৃপক্ষকে বিকল্প জায়গা খোঁজার নির্দেশ দিয়েছে রাজ্যের আবগারি দফতর।

Advertisement

অনির্বাণ রায়

শিলিগুড়ি শেষ আপডেট: ২২ এপ্রিল ২০১৭ ০২:৩২
Share:

সুনসান: এই পানশালাগুলির ভবিষ্যৎ কী? শিলিগুড়িতে জাতীয় সড়কের ধারে। —নিজস্ব চিত্র।

নজর রাখছে সুপ্রিম কোর্ট। আগামী ৩০ এপ্রিলের মধ্যে জাতীয় এবং রাজ্য সড়কের ধারে থাকা সব মদের দোকান ও পানশালা কর্তৃপক্ষকে বিকল্প জায়গা খোঁজার নির্দেশ দিয়েছে রাজ্যের আবগারি দফতর। বিকল্প জায়গা খুঁজে পেতে প্রয়োজনে বিডিও এবং পুলিশ সাহায্য করবে বলে ব্যবসায়ীদের আশ্বাসও দেওয়া হয়েছে।

Advertisement

লিখিত কোনও নির্দেশ নয়। মদ বিক্রেতাদের সংগঠন এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীকে আবগারি দফতরে যুগ্ম সচিব পর্যায়ের এক আধিকারিক মৌখিক ভাবে গত সপ্তাহে এই নির্দেশ দিয়েছেন।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী গত ১ এপ্রিল থেকে জাতীয় ও রাজ্য সড়কের পাঁচশো মিটারের মধ্যে সব মদের দোকান ও পানশালা বন্ধ হয়ে যাওয়ার কথা। মাসের গোড়াতেই উত্তরবঙ্গের প্রায় সব এমন দোকানে তালা পড়ে যায়। এর ফলে আবগারি দফতরের রাজস্ব এক লাফে অনেকটা কমে যায়। কিছু ক্ষেত্রে রাজ্য সড়ক ডি-নোটিফাই করে তাকে স্থানীয় সড়কের মর্যাদা দেয় রাজ্য সরকার। তাতেও বিশেষ সুবিধা হয়নি। তখন ক্ষতি সামলাতে ‘কেউ দোকান খোলা রাখলেও তা দেখা হবে না’, আবগারি দফতর এমন নীতি নেয় বলে দোকানিরাই অনেকে বলেছেন। এমনকী, বাতাসে উড়তে থাকে নানান কথা। কেউ বলেন, আবার দোকান খোলা যাবে, কারণ রাজ্য ছাড় দিচ্ছে।

Advertisement

কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশের পরেও যদি কেউ জাতীয় বা রাজ্য সড়কের ধারে দোকান খোলা রাখে, তবে সে আদালত অবমাননার দায়ে পড়বে। এখন আবগারি দফতরও বলছে, এমন চললে যে কোনও সময়ে সুপ্রিম কোর্টের খাঁড়া নামতে পারে। তাই বিকল্প জমি খোঁজার নির্দেশ।

আবগারি দফতরের এক কর্তার কথায়, ‘‘বিকল্প জমি পাওয়া গিয়েছে কিনা, তা সব ব্যবসায়ীকে জানাতে বলা হয়েছে। মে মাসের শুরু থেকে জাতীয় এবং রাজ্য সড়কের ধারে কোনও দোকান খোলা থাকবে না বলে সিদ্ধান্ত হয়েছে।’’ বন্ধ হয়ে যাওয়া দোকান-পানশালার অন্তত ৬০ শতাংশের বিকল্প জায়গা খুঁজে পাওয়া গেলে রাজস্ব ক্ষতি সামলানো যাবে বলে জানা গিয়েছে আবগারি দফতর সমীক্ষায়।

সুপ্রিম কোর্টের নির্দেশের পরে শিলিগুড়ি, জলপাইগুড়ি লাগোয়া ৩১ডি জাতীয় সড়কের দু’ধারে থাকে মদের দোকান-পানশালা বন্ধ হয়ে গিয়েছিল। সে সব দোকান-পানশালা ফের খুলে গিয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ মানলে রাজ্যে অন্তত দু’হাজার মদের দোকান বন্ধ হয়ে যাবে বলে জানালেন মদ বিক্রেতাদের সংগঠনের রাজ্যের সাধারণ সম্পাদক গৌতম মুখোপাধ্যায়। তাঁর মন্তব্য, ‘‘সুপ্রিম কোর্টের নির্দেশ সকলকেই মানতে হবে। এর বেশি কিছু বলা সম্ভব নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন