মদন তামাঙ্গ-খুনে চার্জ গঠন স্থগিত

সোমবার সেই আবেদনের শুনানি ছিল। বিমল গুরুঙ্গদের আইনজীবী মিলন মুখোপাধ্যায় ও সায়ন দে এ দিন আদালতে জানান, তাঁরা সওয়াল করতে প্রস্তুত রয়েছেন। তাঁদের মক্কেলরা চাইছেন, মামলার দ্রুত নিষ্পত্তি হোক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০১৭ ০৪:০৬
Share:

মদন তামাঙ্গ।—ফাইল চিত্র।

মদন তামাঙ্গ হত্যা মামলায় অভিযুক্ত গোর্খা জনমুক্তি মোর্চার নেতা বিমল গুরুঙ্গদের বিরুদ্ধে চার্জ গঠন প্রক্রিয়া ২৪ জুলাই পর্যন্ত মুলতুবি রাখল কলকাতার নগর দায়রা আদালত।

Advertisement

এই মামলার তদন্ত করেছে সিবিআই। বিমল গুরুঙ্গ-সহ অন্য অভিযুক্তদের বিরুদ্ধে গত বছর চার্জশিট পেশ করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। চার্জ গঠনের প্রক্রিয়া শুরুর আগে বিমল গুরুঙ্গরা মূল মামলা থেকে অব্যাহতি চেয়ে কলকাতার নগর দায়রা আদালতে আবেদন করেন।

সোমবার সেই আবেদনের শুনানি ছিল। বিমল গুরুঙ্গদের আইনজীবী মিলন মুখোপাধ্যায় ও সায়ন দে এ দিন আদালতে জানান, তাঁরা সওয়াল করতে প্রস্তুত রয়েছেন। তাঁদের মক্কেলরা চাইছেন, মামলার দ্রুত নিষ্পত্তি হোক।

Advertisement

ভারতী তামাঙ্গের আইনজীবী অয়ন মুখোপাধ্যায় নগর দায়রা আদালতের মুখ্য বিচারক কুন্দন কুমাইয়ের দৃষ্টি আকর্ষণ করে জানান, বিমল গুরুঙ্গ-সহ অন্য অভিযুক্তদের আগাম জামিন মঞ্জুর করেছে কলকাতা হাইকোর্ট। কিন্তু অভিযুক্তদের আগাম জামিন খারিজ করতে চেয়ে গরমের ছুটি শুরু হওয়ার আগে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে।

সুপ্রিম কোর্ট এখনও খোলেনি। সেই মামলার ফয়সালাও হয়নি। তা ছাড়া, সিবিআই তদন্তে যে সব ত্রুটি রয়েছে, সেগুলি দূর করতে চেয়েও শীর্ষ আদালতে পৃথক একটি আবেদন করা হয়েছে। ওই দু’টি মামলার আগে নিষ্পত্তি হওয়া প্রয়োজন।

ভারতীর আইনজীবী আদালতের দৃষ্টি আকর্ষণ করে আরও জানান, মদন তামাঙ্গ হত্যা মামলার তদারকি করছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের নির্দেশেই দার্জিলিং জেলা আদালত থেকে সরিয়ে মামলাটি পাঠানো হয়েছে কলকাতার নগর দায়রা আদালতে।

সিবিআই-এর আইনজীবী অরুণকুমার ভগত এ দিন ভারতী তামাঙ্গের আইনজীবীর বক্তব্যের বিরোধিতা করেন। তিনি জানান, তদন্তকারী সংস্থা চার্জ গঠন পর্ব অবিলম্বে শেষ করতে চায়। তুচ্ছ কারণে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে ভারতীদেবী আদতে অভিযুক্তদেরই সুবিধা করে দিচ্ছে বলে অভিযোগ করেন সিবিআই-এর আইনজীবী। অরুণবাবু জানান, বিচারপ্রক্রিয়ায় দেরি হলে তার দায় সিবিআইয়ের উপর বর্তাবে।

এ দিন সব পক্ষের বক্তব্য শুনে মামলাটি ২৪ জুলাই পর্যন্ত মুলতুবি রাখার নির্দেশ দেন বিচারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন