তালিকার প্রথম দশে মালদহের ১২
Madrasha Exam 2024

চিকিৎসক হতে চান এগারো কৃতী পড়ুয়া

মাদ্রাসা বোর্ড সূত্রে জানা গিয়েছে, এ বার বোর্ডের পরীক্ষার মেধাতালিকায় সম্ভাব্য প্রথম মালদহের গাজলের রামনগর হাই মাদ্রাসার ছাত্র শহিদুর রহমান (৭৭৮)।

Advertisement

জয়ন্ত সেন , বাপি মজুমদার 

মালদহ শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১০:১৪
Share:

—প্রতীকী চিত্র।

মাদ্রাসা বোর্ডের পরীক্ষায় এ বার জয়জয়কার মালদহের। শুক্রবার প্রকাশিত হওয়া ফাজিল পরীক্ষার রাজ্যের মেধা-তালিকায় প্রথম দশে ১৭ জন ছাত্রছাত্রী। তাঁদের মধ্যে ১২ জন মালদহের বিভিন্ন হাই মাদ্রাসার। তাঁদের মধ্যে ১১ জন ভবিষ্যতে চিকিৎসক হতে চান।

Advertisement

মাদ্রাসা বোর্ড সূত্রে জানা গিয়েছে, এ বার বোর্ডের পরীক্ষার মেধাতালিকায় সম্ভাব্য প্রথম মালদহের গাজলের রামনগর হাই মাদ্রাসার ছাত্র শহিদুর রহমান (৭৭৮)। শহিদুরের বাড়ি গাজলের বৈরগাছিতে। বাবা মাসিদুর রহমান পেশায় কৃষক, মা শরিফা খাতুন স্থানীয় গ্রাম পঞ্চায়েতে ‘ভিলেজ রিসোর্স পার্সন’ হিসেবে কর্মরত। তিন ভাইয়ের মধ্যে বড় শহিদুর বলেন, ‘‘চিকিৎসক হয়ে আর্ত মানুষের সেবা করতে চাই।’’ বাড়িতে শহিদুর দিনে সাত-আট ঘণ্টা লেখাপড়া করতেন। রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর প্রিয় লেখক। তাঁকে রামনগর হাই মাদ্রাসার শিক্ষকদের পাশাপাশি একটি বেসরকারি মিশন মাদ্রাসার শিক্ষকেরাও সাহায্য করেছেন।

অন্যের জমি লিজে নিয়ে চাষ করে সংসার চালান বাবা আকবর হোসেন। বাবার সঙ্গে মাঠে নিয়মিত কাজ করতে হত মহম্মদ ইব্রাহিমকেও। তার পরেও মাদ্রাসা পরীক্ষায় রাজ্যে সম্ভাব্য যুগ্মতৃতীয় হয়ে চমকে দিয়েছেন ইব্রাহিম। রতুয়ার মহারাজনগর হাই মাদ্রাসা থেকে পরীক্ষা দিয়েছিলেন। প্রাপ্ত নম্বর ৭৭৩। তিন ভাইবোনের বড় ইব্রাহিম বলেন, ‘‘ভবিষ্যতে চিকিৎসক হয়ে মানুষের পাশে দাঁড়াতে চাই।’’

Advertisement

মেধা তালিকায় সম্ভাব্য চতুর্থ স্থান মালদহের মডেল মাদ্রাসার ছাত্র মুসাইব আম্মার (৭৭২)। হরিশ্চন্দ্রপুরের মিয়াঁহাট গ্রামে বাড়ি হলেও মালদহ জেলা সদরে থেকেই তিনি লেখাপড়া করতেন। মুসাইব বিজ্ঞান নিয়ে উচ্চতর পড়াশোনা করতে চান।

যুগ্ম পঞ্চম গাজলের রামনগর হাই মাদ্রাসার ছাত্র আসমাউল হক (৭৭১) এবং রতুয়ার ভাদো বটতলা আদর্শ হাই মাদ্রাসার খালিদা খাতুন (৭৭১), যুগ্ম ষষ্ঠ স্থান পাওয়া গাজলের রামনগর হাই মাদ্রাসার মারুফ আলম (৭৭০) ও আসিফা ইয়াসমিন (৭৭০), সপ্তম বটতলা হাই মাদ্রাসার নাহিদা ইয়াসমিন (৭৬৮) ও জাহানারা খাতুন (৭৬৮) এবং একই নম্বর পেয়ে ইসলামপুর সাগর হাই মাদ্রাসা থেকে উত্তীর্ণ নাসিমা খাতুন, সম্ভাব্য অষ্টম গাজলের রামনগর হাই মাদ্রাসার রেশমিনা খাতুন (৭৬৫), মহারাজনগর হাই মাদ্রাসা থেকে ৭৬২ পেয়ে সম্ভাব্য দশম সালমা খাতুনও ভবিষ্যতে চিকিৎসক হতে চান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন