Malda

Malda: ‘গুলি চালিয়ে ভয় দেখাত ইউক্রেন পুলিশ, বাঙ্কারে লুকিয়ে ছিলাম,’ বাড়ি ফিরেও পড়ুয়ার চোখেমুখে আতঙ্ক

সীমান্ত থেকে অনেকটা আগেই তাঁদের ছেড়ে দেয় বাস। ১১ কিলোমিটার হেঁটে রাস্তা পার হন। তার পর ১২ঘণ্টার রুদ্ধশ্বাস অপেক্ষার পর বাড়ির পথ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কালিয়াচক শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১৭:৩৩
Share:

ভারতীয় দূতাবাসের সাহায্য মেলেনি, অভিযোগ পড়ুয়ার। নিজস্ব চিত্র

ইউক্রেন পুলিশ তাঁদের সঙ্গে অত্যন্ত খারাপ ব্যবহার করত। যুদ্ধের কারণে আটকে থাকার সময় ইউক্রেনের ভারতীয় দূতাবাস থেকেও কোনও সাহায্য পাননি। এমনই সব অভিযোগ কালনার ডাক্তারি পড়ুয়া নুর হাসানের। টানা তিন দিন বাঙ্কারে লুকিয়ে থাকার পর অনেক কষ্টে শুক্রবার বাড়ি ফিরেছেন তিনি। বাড়িতে বাবা-মায়ের পাশে বসেও আতঙ্কের ছাপ তাঁর চোখেমুখে। জানালেন, এক সময় আর বাড়িতে ফিরতে পারবেন কি না, সেই ভাবনাও এসেছিল।

Advertisement

ইউক্রেনের ভিনিতসিয়া ন্যাশনাল মেডিক্যাল কলেজের তৃতীয় বর্ষের ছাত্র নুর। শুক্রবারই বাড়ি ফিরেছেন তিনি। নুর জানান, টানা তিন দিন বাঙ্কারে ছিলেন বেশ কয়েক জন বন্ধুর সঙ্গে। পরে সেখান থেকে বাসে করে রোমানিয়া সীমান্তে আসেন। যদিও সীমান্ত থেকে অনেকটা আগেই তাঁদের ছেড়ে দেয় বাস। তার পর ১১ কিলোমিটার রাস্তা হেঁটে পার হন। তার পর আবার প্রায় ১২ ঘণ্টা অপেক্ষা করতে হয়।

ডাক্তারি পড়ুয়া অভিযোগ করেন, ইউক্রেনে থাকাকালীন ভারতীয় দূতাবাসের তরফে কোনও সাহায্য পাননি তাঁরা। রোমানিয়া সীমান্ত পার হওয়ার পর তাঁদের সঙ্গে যোগাযোগ করা হয়। আর ইউক্রেনে থাকাকালীন পুলিশ তাঁদের সঙ্গে খারাপ ব্যবহার করে বলে অভিযোগ তাঁর। বলেন, ‘‘গুলি চালিয়ে ভয় দেখাত ওরা।’’ সরকারের কাছে তাঁর আবেদন, যে বন্ধুরা এখনও সেখানে না খেয়ে রয়েছেন, তাঁদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হোক।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন