Mid Day Meal

‘মিড-ডে মিলে কী খেয়েছ?’ প্রশ্ন ঘরমুখী পড়ুয়াদের

এ দিন দুপুরের পরে চালসার বেসরকারি রিসর্ট থেকে বেরিয়ে কাছেই কিলকোট চা বাগানের মোড়ে যান মুখ্যমন্ত্রী। ছোট মনিহারি দোকানে কী জিনিস রয়েছে তা জানলেন। আনাজের দাম কেমন জানতে চাইলেন।

Advertisement

সব্যসাচী ঘোষ

চালসা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ০৮:৩৯
Share:

ভিড় ঠেলে মুখ্যমন্ত্রীকে প্রণাম এক খুদের। চালসার কাছে মঙ্গলবাড়িতে। ছবি: দীপঙ্কর মজুমদার।

চালসার চা বাগান এলাকার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোথাও চা শ্রমিকদের সঙ্গে চা পাতা তুললেন, কোথাও চা শ্রমিকের কোলের সন্তানকে আদর করলেন। স্কুল ছুটির পরে ঘরমুখী পড়ুয়াদের ডেকে মিড ডে মিলে কী খাবার পেয়েছে তা জিজ্ঞাসা করলেন। বাজার এলাকায় ছোট চায়ের দোকানে ঢুকে চা তৈরি করে দিলেন সঙ্গে থাকা লোকেদের। মঙ্গলবার বিকেলে এমন ভাবেই সময়
কাটালেন মমতা।

Advertisement

এ দিন দুপুরের পরে চালসার বেসরকারি রিসর্ট থেকে বেরিয়ে কাছেই কিলকোট চা বাগানের মোড়ে যান মুখ্যমন্ত্রী। ছোট মনিহারি দোকানে কী জিনিস রয়েছে তা জানলেন। আনাজের দাম কেমন জানতে চাইলেন। সাতখাইয়া লাগবা এলাকায় ছাত্রছাত্রীদের থেকে মিড-ডে মিলে কী খেয়েছে তা জানতে চান। পড়ুয়ারা তাঁকে জানায়, এ দিন মিড-ডে মিলে তারা ডিম-ভাত খেয়েছে।

তার পরে মুখ্যমন্ত্রীর কনভয় পৌঁছয় মঙ্গলবাড়ি বাজারে। সেখানে দীনবন্ধু রায়ের ছোট চা দোকানে ঢুকে পড়েন মমতা। লোকারণ্য হয়ে পড়ে সেই দোকান। চা তৈরি করতে দীনবন্ধুকে সাহায্য করতে শুরু করেন মুখ্যমন্ত্রী। কাগজের কাপে চা ঢেলে দিতে বলেন তাঁর সফরসঙ্গী, নিরাপত্তাকর্মীদের। সঙ্গে পাউরুটিও দিতে বলেন।

Advertisement

মুখ্যমন্ত্রী সেখান থেকে চলে যাওয়ার পরে দীনবন্ধু বলেন, ‘‘মনে মনে গত রাতে ভাবছিলাম, আমার দোকানে যদি মুখ্যমন্ত্রী এক বারও আসতেন! এ দিন সেই স্বপ্নই
সত্যি হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন