landslide

উত্তর সিকিমে ধসে আটকে পড়েছিলেন বহু পর্যটক, উদ্ধার করল সেনাবাহিনী

গত দু’তিন দিন ধরে উত্তর সিকিমের বিভিন্ন এলাকায় বৃষ্টি চলছে। বিশেষ করে উত্তর সিকিমের লাচুং,  লাচেন, চুংথাংয়ে বৃষ্টির ফলে ধস নেমেছে একাধিক জায়গায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৩:৫৮
Share:

রাস্তা থেকে চলছে ধস সরানোর কাজ।

গত কয়েক দিন ধরে বৃষ্টিতে ধসের জেরে উত্তর সিকিমে আটকে পড়েছিলেন বহু পর্যটক। তাঁদের উদ্ধার করল সেনাবাহিনী। সেনা সূত্রে জানা গিয়েছে, প্রায় ৫০০ পর্যটককে উদ্ধার করা হয়েছে।

Advertisement

গত দু’তিন দিন ধরে উত্তর সিকিমের বিভিন্ন এলাকায় বৃষ্টি চলছে। বিশেষ করে উত্তর সিকিমের লাচুং, লাচেন, চুংথাংয়ে বৃষ্টির ফলে ধস নেমেছে একাধিক জায়গায়। ধসের ফলে লাচুং থেকে লাচেন যাওয়ার সময় চুংথাংয়ের কাছে আটকে পড়েছিলেন প্রায় ৫০০ পর্যটক। তাঁদের উদ্ধার করেছে সেনা। শনিবার সেনার দেওয়া বিবৃতিতে জানানো হয়, স্থানীয় প্রশাসন থেকে সেনার সাহায্য চাওয়া হয়েছিল। ঘটনাস্থলে উপস্থিত হন ‘ত্রিশক্তি’ কোরের সেনা জওয়ানরা। তাঁদের উদ্ধার করে বিভিন্ন সেনা শিবিরে স্থানান্তরিত করা হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন ২১৬ জন পুরুষ, ১১৩ জন মহিলা এবং ৫৪ শিশু।

সেনার তরফে জানানো হয়েছে, পর্যটকদের উদ্ধার করে তাঁদের প্রয়োজনীয় খাদ্য, পানীয় এবং শীত বস্ত্রের ব্যবস্থা করা হয়। শিবিরে প্রাথমিক চিকিৎসারও ব্যবস্থা রয়েছে। সেনার দেওয়া বিবৃতিতে আরও জানানো হয়েছে, ধস সরানোর কাজ এখনও চলছে। চুংথাংয়ে ধস সরিয়ে রাস্তা সাফ করছে সেনা। সিকিম-সহ সমতলে আগামী কয়েক দিন বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছেন সিকিমের আবহাওয়া দফতরের অধিকর্তা গোপীনাথ রাহা। তিনি বলেন, ‘‘আগামী তিন থেকে চার দিন পাহাড়-সহ সমতলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও আবার ভারী বৃষ্টিও হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন