সমতল দখলে যুযুধান মোর্চা তৃণমূল

এ দিকে, মোর্চা এবং মোর্চা বিরোধীদের দুই অবরোধে এ দিন নাকাল হতে হয় ওদলাবাড়ির বাসিন্দাদের। সকালে ওদলাবাড়ির পাথরঝোরা পূর্ত সড়কে অবরোধ শুরু হয়। তুড়িবাড়ি এলাকার ভানুমোড়ে হঠাৎই মোর্চা সমর্থকরা জড়ো হয়ে অবরোধ শুরু করেন। রাজ্য সরকারের বিরুদ্ধে স্লোগানও দিতে থাকেন অবরোধকারীরা।

Advertisement

অনির্বাণ রায়

শিলিগুড়ি শেষ আপডেট: ২২ জুন ২০১৭ ০৫:২৫
Share:

সরব: শিলিগুড়ির মিলন মোড়ে মোর্চা সমর্থকদের মিছিল। বুধবার। ছবি: বিশ্বরূপ বসাক।

পাহাড়ের আন্দোলনকে সমতলেও ছড়িয়ে দিতে চাইছে গোর্খা জনমুক্তি মোর্চা। তৃণমূলও তা ঠেকাতে প্রস্তুত। দুই দলের এই ‘যুদ্ধং দেহি’ মনোভাবেই এ বার তাতছে সমতলও।

Advertisement

বুধবার শিলিগুড়ি লাগোয়া চম্পাসারির মিলন মোড় এলাকায় ১২ ঘণ্টার বন্‌ধের ডাক দিয়েছিল মোর্চা। তার জেরে মিলন মোড় এলাকায় বেশ কিছু দোকান-বাজার বন্ধ থাকলেও, সরকারি বাস চলাচল করেছে। মিলন মোড়ে মিছিল করেছে বন্‌ধ সমর্থকরা। মিছিল থেকে পৃথক রাজ্যের দাবিতে স্লোগানও ওঠে। মঙ্গলবারও শিলিগুড়ি লাগোয়া শালুগাড়ায় মিছিল করেছিলেন মোর্চা সমর্থকরা। শিলিগুড়ির দিকে এগোনোর চেষ্টা করলে সে মিছিল আটকে দেয় পুলিশ। গত মঙ্গলবার এবং এ দিন কোনও অপ্রীতিকর ঘটনার খবর নেই। দু’দিনই বিশাল পুলিশ বাহিনী মোতায়েন ছিল এলাকায়।

এ দিকে, মোর্চা এবং মোর্চা বিরোধীদের দুই অবরোধে এ দিন নাকাল হতে হয় ওদলাবাড়ির বাসিন্দাদের। সকালে ওদলাবাড়ির পাথরঝোরা পূর্ত সড়কে অবরোধ শুরু হয়। তুড়িবাড়ি এলাকার ভানুমোড়ে হঠাৎই মোর্চা সমর্থকরা জড়ো হয়ে অবরোধ শুরু করেন। রাজ্য সরকারের বিরুদ্ধে স্লোগানও দিতে থাকেন অবরোধকারীরা। ঘণ্টা খানেকের মধ্যে পুলিশ পৌঁছে অবরোধকারীদের হঠিয়ে দেয়। এর কিছু পরেই পাল্টা অবরোধ শুরু করে ওদলাবাড়ির ডিপো পাড়ার বাসিন্দারা। পাহাড়ের অশান্তিকে সমতলে নামিয়ে আনার চেষ্টা চলছে বলে অভিযোগ তুলে অবরোধ চলে। পুলিশের হস্তক্ষেপে অবশ্য ঘণ্টাখানেক পরেই সে অবরোধ উঠে যায়।

Advertisement

বন্‌ধের বিরোধিতায় শিলিগুড়ি লাগায়া চম্পাসারিতেও মিছিল করেন তৃণমূল সমর্থকরা। রাজ্যের পর্যটন মন্ত্রী তথা তৃণমূলের দার্জিলিং জেলা সভাপতি গৌতম দেব চম্পাসারিতে গিয়েছিলেন। গৌতমবাবু বলেন, ‘‘বাসিন্দারা বন্‌ধ প্রত্যাখ্যান করেছেন। আমরা কোনও রকম প্ররোচনা তৈরি করতে চাই না। তবে সমতল অশান্ত হতে দেব না।’’

আজ বৃহস্পতিবার শিলিগুড়িতে সর্বদল বৈঠক রয়েছে। বুধবারই রাজ্যের পূর্তমন্ত্রী তথা তৃণমূলের পর্যবেক্ষক অরূপ বিশ্বাস পাহাড়ের নেতা-কর্মীদের নিয়ে বিকেল থেকে সন্ধে পর্যন্ত বৈঠক করেছেন। পাহাড়ের সব মহকুমা থেকেই তৃণমূলের নেতা কর্মীরা এসেছিলেন। বৈঠকে কেঁদেই ফেলেন পাহাড়ের এক তৃণমূল নেত্রী। আর এক নেত্রীর কথায়, ‘‘কী অসম্ভব চাপে আমরা রয়েছি, তা বলে বোঝানো সম্ভব নয়।’’

সূত্রের খবর, সকলের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন অরূপবাবু। কোনও প্ররোচনায় পা না দিতেও অনুরোধ করেছেন। গণতান্ত্রিক ভাবে বিরোধিতার কথাই জানিয়েছেন অরূপবাবু। আজকের সর্ব দল বৈঠকে বাম-কংগ্রেস যোগ দেবে না বলে আগেই জানিয়েছে। সে ক্ষেত্রে বৈঠকের কার্যকারিতা নিয়ে প্রশ্ন করা হলে অরূপবাবুর সংক্ষিপ্ত উত্তর, ‘‘দেখাই যাক না।’’ বৈঠকে যোগ দিতে আজ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও শিলিগুড়িতে আসছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন