এপ্রিলেই মা-শিশুর পরিষেবা বাড়বে

মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে আগামী এপ্রিলের শুরুতেই মাদার-চাইল্ড হাবের নির্মাণ কাজ শেষ হবে। বৃহস্পতিবার মেডিক্যাল কলেজে প্রশাসনিক বৈঠক শেষে এ কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা) সুশান্ত বন্দ্যোপাধ্যায়। তিনি আরও বলেন, মাদার-চাইল্ড হাব চালু হয়ে গেলে প্রসূতি ও শিশু বিভাগে বেড় অনেকটাই বেড়ে যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৭ ০২:৩৫
Share:

মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে আগামী এপ্রিলের শুরুতেই মাদার-চাইল্ড হাবের নির্মাণ কাজ শেষ হবে। বৃহস্পতিবার মেডিক্যাল কলেজে প্রশাসনিক বৈঠক শেষে এ কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা) সুশান্ত বন্দ্যোপাধ্যায়। তিনি আরও বলেন, মাদার-চাইল্ড হাব চালু হয়ে গেলে প্রসূতি ও শিশু বিভাগে বেড় অনেকটাই বেড়ে যাবে। সে কারণে এই হাসপাতালে চিকিৎসকের সংখ্যা বাড়ানো হচ্ছে। ইতিমধ্যে ৩০ জন জুনিয়ার ডাক্তার এখানে পাঠানো হয়েছে। এই মেডিকেল কলেজে পোস্ট গ্রাজুয়েট চালুরও চেষ্টা চলেছে। তবে মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়ার (এমসিআই) পরিদর্শনের পর সে প্রস্তাব দেওয়া হবে।

Advertisement

এ দিন দুপুরে মালদহ মালদহ মেডিক্যাল কলেজের কনফারেন্স রুমে হাসপাতালের পরিকাঠামোগত উন্নয়ন কাজের অগ্রগতি নিয়ে প্রশাসনিক বৈঠক করেন সুশান্তবাবু। বৈঠকে মাদার চাইল্ড হাব, ট্রমা কেয়ার ইউনিট প্রভৃতি কাজ নিয়ে নির্মাণকারী সংস্থাগুলির সঙ্গে পর্যালোচনা হয়েছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এখন এই হাসপাতালে প্রসূতি বিভাগে মোট ১২৮টি বেড রয়েছে এবং শিশু বিভাগে মোট ১২৩টি বেড রয়েছে। মাদার চাইল্ড হাব হলে সেখানে প্রসূতির বেড বেড়ে ৩০৫ ও শিশুদের বেড বেড়ে ২৭৪টি হবে। বেড বাড়লে চিকিৎসক থেকে শুরু করে নার্সেরও সংখ্যা বাড়ানোর প্রয়োজন রয়েছে। এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যে ওই হাবের কাজ শেষ হয়ে যাবে বলে এদিন বৈঠকে নির্মাণকারী সংস্থা পূর্ত দফতরের তরফে জানানো হয়েছে। এ ছাড়া হাসপাতালে ২৮০ বেডের ট্রমা কেয়ার ইউনিট তৈরির কাজ দ্রত শুরু করারও কথা বলে হয়েছে. সুশান্তবাবু বলেন, গত কয়েক বছরে এই মেডিকেল কলেজ হাসপাতালের পরিকাঠামো অনেকটাই উন্নত হয়েছে, আরও উন্নত করার চেষ্টা করছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন