অ্যাকাডেমি চান মান্তুও

Advertisement

সৌমিত্র কুণ্ডু

শিলিগুড়ি শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২০ ০৮:১৫
Share:

অনুশীলন: ইন্ডোর স্টেডিয়ামে। নিজস্ব চিত্র

‘‘শিলিগুড়িতে টেবিল টেনিস অ্যাকাডেমির খুবই দরকার ছিল। আরও অনেক প্রতিভা রয়েছে উত্তরবঙ্গে। সঠিক অনুশীলনের অভাবে তাদের তৈরি করা সম্ভব হচ্ছে না।’’— কোচিং করাতে এসে আক্ষেপ করলেন জাতীয় কোচ মান্তু ঘোষ।

Advertisement

টেবিল টেনিসের জন্য শিলিগুড়ির বরাবরই নামডাক। অনেকে বলেন, ‘টেবিল টেনিসের শহর’। এই শহর থেকেই জাতীয় চ্যাম্পিয়ন হয়েছেন পাঁচ জন। সাব-জুনিয়র, জুনিয়র, যুব বিভাগেও অনেকে সাফল্য পেয়েছেন। টেবিল টেনিসে প্রতিভার বিকাশ দেখে উত্তরবঙ্গ থেকে আলাদা করে দল পাঠানোর ব্যবস্থা করে দেয় ফেডারেশন। রাজ্যের মধ্যে দু’টো সংস্থাকে তারা স্বীকৃতি দেয়। তার মধ্যে একটি নর্থ বেঙ্গল টেবিল টেনিস অ্যাসোসিয়েশন। সম্প্রতি নাম বদলে তার নাম হয়েছে বেঙ্গল-বি সংস্থা।

কিন্তু প্রদীপের নীচেই অন্ধকার। শিলিগুড়িতে নেই কোনও অ্যাকাডেমি। টেবিল টেনিস প্রতিভা তুলে আনতে গত এক দশকেরও বেশি সময় ঘরে শিলিগুড়িতে টেবিল টেনিস অ্যাকাডেমির দাবি উঠেছে। আশ্বাস অনেক জায়গা থেকে মিললেও কাজ এগোয়নি বলেই অভিযোগ। মান্তু তাই আজও আক্ষেপ করেন। বহু বার শিলিগুড়ি ইন্ডোর স্টেডিয়ামে টেবিল টেনিস অনুশীলনের ব্যবস্থা করা জন্য মেয়র, মন্ত্রীর দ্বারস্থও হয়েছেন। যদিও পুরসভা তাদের স্টেডিয়ামে এক বেলা টেবিল টেনিসের অনুশীলনের সুযোগ দিতে রাজি হয়েছেন, তবে আবাসিক অ্যাকাডেমি হলে উত্তরবঙ্গ থেকে আরও অনেক টেবিল টেনিস প্রতিভা তুলে আনা সম্ভব হত বলে মনে করেন মান্তু। তিনি জানান, এক সঙ্গে অনেককে নিয়ে অনুশীলনের একটা জায়গা দরকার। সেখানে উত্তরবঙ্গের বাছাই করা খেলোয়াড়দের নিয়ে নিয়মিত অনুশীলন চলবে। ইন্ডোর স্টেডিয়াম চাওয়া হয়েছে এর জন্যই।

Advertisement

মেয়র অশোক ভট্টাচার্য বলেন, ‘‘অনুশীলনের জন্য ইন্ডোর স্টেডিয়াম ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। পর্যটনমন্ত্রীও এ ব্যাপারে জানিয়েছিলেন। স্টেডিয়ামের কাঠের মেঝে সংস্কারের জন্যও অর্থ বরাদ্দ করা হয়েছে।’’ অন্যদিকে বাংলা-বি সংস্থার তরফে জানা গিয়েছে, ১২ থেকে ১৪টি টেবল টেনিস বোর্ড আনার ব্যবস্থা করা হচ্ছে। তা এসে গেলেই শিলিগুড়ি ইন্ডোর স্টেডিয়ামে অনুশীলন শুরু করা হবে। শিলিগুড়িতে বর্তমানে অন্তত ৪০টি ক্লাবে টেবিল টেনিস খেলা হয়। ক্লাব কর্তৃপক্ষ বা যে কোচ অনুশীলন করান তাঁরাই মূলত উদ্যোগী হয়ে ব্যবস্থা করেন। এ ছাড়া টেবিল টেনিস কোচ অমিত দামের ব্যক্তিগত উদ্যোগে গড়ে ওঠা টিটি অ্যাকাডেমি রয়েছে। কয়েকশো ছেলেমেয়ে ওই সমস্ত ক্লাবে টেবিল টেনিস অনুশীলন করেন। মান্তু নিজেও একটি ক্লাবে অনুশীলন করান। উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলির কিছু ক্লাবেও টেবিল টেনিসের অনুশীলন হয়। ধীরে ধীরে তাদের অনেকে ভাল খেলছে। মান্তুর দাবি, উন্নত অনুশীলনের স্বার্থে, ভাল কোচের অধীনে প্রশিক্ষণের জন্য কেন্দ্রীয়ভাবে কোথাও সেই ব্যবস্থা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন