নির্মল বাংলা দিবস উত্তরবঙ্গে

বন্‌ধ উপেক্ষা করেই শিলিগুড়ি-সহ গোটা উত্তরবঙ্গে নির্মল বাংলা দিবসের অনুষ্ঠান হল। উত্তর দিনাজপুর জেলা পরিষদের উদ্যোগে জেলা পর্যায়ের মিশন নির্মল বাংলা দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হল রায়গঞ্জের কর্ণজোড়ায়। এ দিন দুপুরে ওই অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের জনশিক্ষা ও গ্রন্থাগারমন্ত্রী আব্দুল করিম চৌধুরী, রাজ্যের মত্স্য বিষয়ক পরিষদীয় সচিব অমল আচার্য, জেলাশাসক রণধীর কুমার, পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রেজা, জেলা পরিষদের সভাধিপতি আলেমা নুরি-সহ প্রশাসনিক কর্তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ মে ২০১৫ ০৪:৪১
Share:

বন্‌ধ উপেক্ষা করেই শিলিগুড়ি-সহ গোটা উত্তরবঙ্গে নির্মল বাংলা দিবসের অনুষ্ঠান হল।

Advertisement

উত্তর দিনাজপুর জেলা পরিষদের উদ্যোগে জেলা পর্যায়ের মিশন নির্মল বাংলা দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হল রায়গঞ্জের কর্ণজোড়ায়। এ দিন দুপুরে ওই অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের জনশিক্ষা ও গ্রন্থাগারমন্ত্রী আব্দুল করিম চৌধুরী, রাজ্যের মত্স্য বিষয়ক পরিষদীয় সচিব অমল আচার্য, জেলাশাসক রণধীর কুমার, পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রেজা, জেলা পরিষদের সভাধিপতি আলেমা নুরি-সহ প্রশাসনিক কর্তারা। এ দিন নদিয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মিশন নির্মল বাংলা দিবসের উদ্বোধন করেন। একই সঙ্গে সেখানে সরকারি ভাবে শপথবাক্য পাঠ হয়। প্রজেক্টরের মাধ্যমে সরাসরি সেই ভিডিও দেখে একই সঙ্গে কর্ণজোড়ায় অনুষ্ঠানটি হয়।

শিলিগুড়ির মাটিগাড়ার হরসুন্দর স্কুলে নির্মল বাংলা দিবসের অনুষ্ঠানে যোগ দেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। আইসিডিএস, আইপিপি-৮ প্রকল্পের মহিলারা-সহ পুরসভা, কাছেপিঠের সরকারি দফতরের কর্মী আধিকারিকদের একাংশও অনুষ্ঠানে যোগ দেন। বেলা ১টা নাগাদ মানববন্ধন করেন তাঁরা। বাসিন্দাদের সচেতন করতে এর পর ‘নির্মল গ্রামের শপথ’ পাঠ হয়। উপস্থিত ছিলেন মহকুমাশাসক দীপাপ প্রিয়া-সহ বিশিষ্টরা। উত্তর দিনাজপুর জেলা পরিষদের সহকারি সভাধিপতি পূর্ণেন্দু দে জানান, প্রতিটি জেলায় বিপিএল তালিকাভূক্ত সমস্ত পরিবারকে শৌচাগার তৈরির ব্যবস্থা করে দিতেই এ দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তিনি জানান, জেলা পরিষদের তরফে আগামী এক বছরের মধ্যে জেলার অবশিষ্ট ৬০ শতাংশ বিপিএল তালিকাভূক্ত পরিবারকে শৌচাগার তৈরি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় পঞ্চায়েত, পুরসভা ও পঞ্চায়েত সমিতির মাধ্যমে ওই পরিবারগুলিকে জেলা পরিষদের কাছে শৌচাগার তৈরির আবেদন জানাতে হবে এবং আবেদনকারী পরিবারগুলিকে ৯০০ টাকা করে জমা দিতে হবে।

Advertisement

এ দিনের অনুষ্ঠানে জেলায় বিভিন্ন গ্রাম পঞ্চায়েত থেকে শতাধিক বাসিন্দা হাজির হয়েছিলেন। প্রশাসনের তরফে বাসিন্দাদের পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে শপথবাক্য পাঠ করিয়ে তাঁদের সচেতন করা হয়। আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে মানব বন্ধন করে ছাত্রছাত্রীরা। বৃহস্পতিবার দুপুর একটায় কয়েকশো ছাত্রছাত্রী মানব বন্ধন করেন। তার আগে আলিপুরদুয়ার জংশনের দমনপুর এলাকা থেকে সাইকলে র‌্যালি করে পড়ুয়ারা। সাইকেল চালান জেলা পরিষদের সভাধিপতি মোহন শর্মাও।

দক্ষিণ দিনাজপুরের আদিবাসী অধ্যুষিত তপন ব্লকে শিশুশিক্ষা কেন্দ্র থেকে প্রাথমিক স্কুল ও মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের শিক্ষকদের হাত ধরে দলে দলে খুদে পড়ুয়ারা জেলাশাসক তাপস চৌধুরীর নেতৃত্বে নাট্যতীর্থ মঞ্চে অনুষ্ঠানে যোগ দেয়। সকলে মানববন্ধন করে শপথ নেন। অনুষ্ঠানে সামিল ছিলেন পঞ্চায়েত প্রধান দীপালি বর্মন থেকে স্থানীয় কর্মকর্তারা। ওই কর্মসূচীকে ঘিরে লস্করহাট এলাকায় দোকানবাজার খোলা ছিল। এ দিন দুপুরে অনুষ্ঠানের কর্মসূচি অনুযায়ী ইসলামপুরের বাসস্ট্যান্ড এলাকায় লাইন করে দাঁড়িয়েছিলেন একাধিক স্কুলের পড়ুয়া ও শিক্ষক শিক্ষিকারা। হঠাৎই অসুস্থ হয়ে পড়েন ইসলামপুর হিন্দি হাইস্কুলের অষ্টম শ্রেণির এক ছাত্রী। তবে বিষয়টি নজরে আসতেই প্রশাসনের আধিকারিকেরা তাকে একটি দোকানের বারান্দায় বসিয়ে সুস্থ করেন। পরে তাকে বাড়ি পৌঁছনোর ব্যবস্থা করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন