Dengue

এনএসওয়ান পজ়িটিভ বাড়ছে

শহরের বিভিন্ন ওয়ার্ড থেকে জ্বরের রোগী বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন অনেকেই। রায়গঞ্জ পুর কর্তৃপক্ষের দাবি, ডেঙ্গি প্রতিরোধের কাজ নিয়মিত চলছে।

Advertisement

সৌমিত্র কুণ্ডু

রায়গঞ্জ শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮ ০৩:০৭
Share:

আক্রান্ত: জেলার হাসপাতালে ভর্তি ডেঙ্গি রোগীরা। নিজস্ব চিত্র

ডেঙ্গি এবং জ্বরে আক্রান্ত হয়ে অনেকেই ভর্তি রয়েছেন রায়গঞ্জ সুপার স্পেশালিটি হাসপাতালে। তাঁদের অনেকের রক্তে এনএসওয়ান পরীক্ষায় পজিটিভি রিপোর্ট এসেছে। রায়গঞ্জ শহরের কলেজপাড়া, উকিলপাড়া, খরমুজাঘাট এলাকা থেকে জ্বরে আক্রান্ত একাধিক জন ভর্তি হাসপাতালে। তার মধ্যে বর্তমানে শিলিগুড়ির বাসিন্দা তথা রায়গঞ্জের ভাটলের এক গৃহবধূ ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যুর খবরে উদ্বেগ ছড়িয়েছে।

Advertisement

হাসপাতাল এবং জেলা স্বাস্থ্য দফতরের একটি সূত্রই জানিয়েছে, রায়গঞ্জের ঝিটকিয়ার বাসিন্দা তরুণী সঞ্চিতা দাসের রক্তের এনএসওয়ান পরীক্ষার রিপোর্ট ‘পজ়িটিভ’। হাসপাতালেই তাঁর রক্ত পরীক্ষা হয়। জ্বর নিয়ে গত বুধবার তাঁকে হাসপাতালে ভর্তি করেন পরিবারের লোকেরা। বেসরকারি প্যাথোলজিক্যাল ল্যাবরেটরিতে পরীক্ষা রিপোর্টের পর ডেঙ্গি সন্দেহে শুক্রবারই রায়গঞ্জ সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি হয়েছেন ইটাহারের প্রশান্ত বসাক, রায়গঞ্জের ধোয়াবিসয়ার বাসিন্দা মঞ্জুর আলম। হাসপাতালে পরীক্ষার জন্য এদিন তাঁদের রক্ত নেওয়া হয়েছে। কুশমণ্ডির বাসিন্দা আলমগির কবীরের পরিবারের দাবি, তাঁর রক্তের এনএসওয়ান পরীক্ষা রিপোর্ট পজিটিভ বলে চিকিৎসক জানিয়েছেন। রোগী বেড়ে যাওয়ায় মেডিসিন বিভাগের ফিভার ব্লক ছাড়া সাধারণ রোগীদের সঙ্গেও জ্বরের রোগীদের রাখতে হচ্ছে। প্রতিদিন অন্তত ১৫ জন রোগী জ্বর নিয়ে ভর্তি হচ্ছেন। বহির্বিভাগেও অনেক জ্বরের রোগী আসছেন। উত্তর দিনাজপুর জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা বলেন, ‘‘জ্বরের রোগী মানেই ডেঙ্গি নয়। আবহাওয়া বদল হচ্ছে। তাতে ভাইরাল ফিভারের রোগীও আসছেন।’’

ইটাহারের প্রশান্তবাবু গতকালই কলকাতা থেকে ফিরে জ্বরে আক্রান্ত হলে বেসরকারি ল্যাবরেটরিতে রক্ত পরীক্ষা করান। কলকাতা থেকেই তার জ্বর হয়েছে বলে পরিবারের লোকেরা জানিয়েছেন। তবে শহরের বিভিন্ন ওয়ার্ড থেকে জ্বরের রোগী বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন অনেকেই। রায়গঞ্জ পুর কর্তৃপক্ষের দাবি, ডেঙ্গি প্রতিরোধের কাজ নিয়মিত চলছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন