সেই রায়গঞ্জে ফিরে এলেন জার্মানির বৃদ্ধ

এ দেশে বেড়াতে এসে সপ্তাহ দু’য়েক আগে রায়গঞ্জে চলে এসেছিলেন জার্মানির বাসিন্দা ৭২ বছর বয়সী বৃদ্ধ ডায়েটর হোল্যার। তখন অসুস্থ হয়ে পড়ায় উত্তর দিনাজপুর জেলা প্রশাসন তাঁকে কলকাতায় জার্মান দূতাবাসে পৌঁছে দিয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০১:৫৯
Share:

ডায়েটর হোল্যার। — নিজস্ব চিত্র

এ দেশে বেড়াতে এসে সপ্তাহ দু’য়েক আগে রায়গঞ্জে চলে এসেছিলেন জার্মানির বাসিন্দা ৭২ বছর বয়সী বৃদ্ধ ডায়েটর হোল্যার। তখন অসুস্থ হয়ে পড়ায় উত্তর দিনাজপুর জেলা প্রশাসন তাঁকে কলকাতায় জার্মান দূতাবাসে পৌঁছে দিয়েছিল। সেই দূতাবাস থেকে এরপর দেশে ফেরার জন্য ডায়েটরকে নতুন পাসপোর্টও তৈরি করে দেওয়া হয়। কিন্তু ডায়েটর ফের রায়গঞ্জে চলে আসায় চাঞ্চল্য ছড়িয়েছে।

Advertisement

গত বৃহস্পতিবার রাতে শহরের শনিমন্দির এলাকা থেকে ওই বৃদ্ধকে অসুস্থ অবস্থায় উদ্ধার করে পুলিশ। তাঁর কাছে থাকা দু’টি প্লাস্টিকের ব্যাগে ৩৯ হাজার ভারতীয় টাকা, একটি নতুন পাসপোর্ট ও কিছু পোশাক উদ্ধার হয়। শহরের দু’টি স্বেচ্ছাসেবী সংগঠন মুক্তির কান্ডারী ও স্মোকাসের সদস্যদের সহযোগিতায় রাতেই তাঁকে রায়গঞ্জ জেলা হাসপাতালের ক্রিটিকাল কেয়ার ইউনিটে ভর্তি করে পুলিশ। হাসপাতালের সহকারি সুপার গৌতম দাসের দাবি, ‘‘ডায়েটর শ্বাসকষ্ট, উচ্চ রক্তচাপ সহ পা ও দাঁতের সংক্রমণে ভুগছেন। তাঁর মানসিক কোনও সমস্যা থাকতে পারে। শনিবার তাঁকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে রেফার করা হয়েছে।’’

ডায়েটর কেন ফের রায়গঞ্জে চলে এলেন, সেই বিষয়ে অন্ধকারে পুলিশ ও প্রশাসনের কর্তারা। তাঁদের দাবি, ভাষাগত সমস্যার কারণে তাঁর বক্তব্য বুঝতে পারছেন না তাঁরা। ডায়েটর ইংরেজিতেও ঠিক মতো কথা বলতে পারছেন না। তবে তিনি রায়গঞ্জেই থাকতে চান বলে বার বার দাবি করছেন। জেলাশাসক আয়েশা রানি বলেন, ‘‘প্রশাসন কলকাতায় জার্মান দূতাবাসের সঙ্গে ফের যোগাযোগ করেছে। ডায়েটর সুস্থ হলে ওই দূতাবাসের মাধ্যমে ফের তাঁকে দেশে ফেরানোর চেষ্টা হবে। এ বারে জার্মানিতে না ফেরা পর্যন্ত ডায়েটরের উপর নজর রাখার জন্য দূতাবাসকে অনুরোধ করা হবে।’’ কিন্তু ডায়েটর কেন রায়গঞ্জেই থাকতে চান, সে সম্পর্কে কোনও মন্তব্য করেননি।

Advertisement

গত ২০ জানুয়ারি রায়গঞ্জের শক্তিনগর এলাকায় উদ্দেশ্যহীন ভাবে ঘোরাঘুরি করছিলেন ডায়েটর। পুলিশ তাঁকে উদ্ধার করে রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করে। শ্বাসকষ্টজনিত সমস্যা থাকায় পরে তাঁকে হাসপাতালের ক্রিটিকাল কেয়ার ইউনিটে ভর্তি করানো হয়। পুলিশ ও প্রশাসন পৃথক ভাবে জিজ্ঞাসাবাদ করে জানতে পারে, তাঁর বাড়ি জার্মানিতে। গত নভেম্বর তিনি জার্মানি থেকে দিল্লি আসেন। তারপরে ট্রেনে হয়দরাবাদে বেড়াতে যান। কয়েক দিন পরে ডায়েটর ট্রেনেই কলকাতায় বেড়াতে আসেন। কলকাতায় প্রায় এক মাস থাকার পর দিল্লি ফেরার ট্রেন ধরতে গিয়ে ভুল করে রায়গঞ্জে চলে আসেন।

সেই সময় তিনি পাসপোর্টও হারিয়ে ফেলেন। জেলা প্রশাসন সব জানার পর কলকাতায় জার্মান দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে। দূতাবাসের পরামর্শ অনুযায়ী গত ২৪ জানুয়ারি পুলিশের নজরদারিতে রায়গঞ্জ থেকে একটি অ্যাম্বুল্যান্সে চাপিয়ে তাঁকে কলকাতায় দূতাবাসে পাঠিয়ে দেওয়া হয়। টানা ১৪ দিন তিনি দূতাবাসে থাকার পর গত ৮ ফেব্রুয়ারি দূতাবাসের তরফে তাঁর হাতে জার্মানি ফেরার নতুন পাশপোর্টও তুলে দেওয়া হয়। গত বৃহস্পতিবার তিনি কলকাতা থেকে কোনও ট্রেনে মালদহ আসার পরে কোনও বাসে চেপে রায়গঞ্জে পৌঁছন বলে পুলিশের সন্দেহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন