north bengal university

দু’মাসের জন্য আবার অস্থায়ী উপাচার্য পদে ওমপ্রকাশ

গত ২৫ জানুয়ারি দ্বিতীয় বার অস্থায়ী উপাচার্য হিসাবে মেয়াদ ফুরনোর পরে, ওমপ্রকাশ ফিরে যান যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নিজের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে শিক্ষকতায়।

Advertisement

সৌমিত্র কুণ্ডু

শিলিগুড়ি শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ০৯:২৬
Share:

ওমপ্রকাশ মিশ্র, ফের দায়িত্ব-পাওয়া অস্থায়ী উপাচার্য।

সব কিছু ঠিক থাকলে আজ, মঙ্গলবার ফের অস্থায়ী উপাচার্য হিসাবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে যোগ দিতে চলেছেন ওমপ্রকাশ মিশ্র।

Advertisement

সোমবার ওমপ্রকাশ জানান, কাজে যোগ দিয়েই রেজিস্ট্রার ও ফিনান্স অফিসার নিয়োগকেই অগ্রাধিকার দেবেন তিনি। বিশ্ববিদ্যালয় উপাচার্যহীন হওয়ার ৫৪ দিনের মাথায়, সোমবার আচার্য এবং উচ্চ শিক্ষা দফতর থেকে ওমপ্রকাশ মিশ্রকে ফের অস্থায়ী উপাচার্য হিসাবে নিয়োগের বিষয়টি তাঁকে জানিয়ে দেওয়া হয়। যদিও রাত পর্যন্ত ওমপ্রকাশের কাছে কোনও চিঠি পৌঁছয়নি বলেই তিনি জানান।

গত ২৫ জানুয়ারি দ্বিতীয় বার অস্থায়ী উপাচার্য হিসাবে মেয়াদ ফুরনোর পরে, ওমপ্রকাশ ফিরে যান যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নিজের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে শিক্ষকতায়। সেই থেকে উপাচার্যহীন এই বিশ্ববিদ্যালয়। গত ২৮ ফেব্রুয়ারি ফিনান্স অফিসার অবসর নেন, একই দিনে অস্থায়ী রেজিস্ট্রারের মেয়াদও ফুরোয়। উপাচার্য ছাড়া, ওই দুই পদে কাউকে নিয়োগ করা বা দায়িত্ব দেওয়া সম্ভব হচ্ছিল না। ওমপ্রকাশ এ দিন বলেন, ‘‘আচার্য এবং উচ্চ শিক্ষা দফতর থেকে আমাকে অস্থায়ী উপচার্য হিসাবে নিয়োগের বিষয়টি এ দিনই জানানো হয়েছে। সে মতো আজ, মঙ্গলবার দু’মাসের জন্য উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে কাজে যোগ দেব। উদ্ভূত অচলাবস্থা কাটাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। রেজিস্ট্রার এবং ফিনান্স অফিসার পদ যাতে শূন্য না থাকে, সেই বিষয়ে পদক্ষেপ করব।’’

Advertisement

এত দিন ধরে উপাচার্যহীন অবস্থায় থাকায় জটিলতা বাড়ছিল। ফিনান্স অফিসার না থাকায়, কোনও কাজে অর্থ খরচ করা যাচ্ছিল না। এই পরিস্থিতি চললে মার্চ মাসে শিক্ষক, কর্মী কারও বেতন হবে না— এই আশঙ্কা বাড়ছিল। মার্চের মধ্যে অর্থবর্ষের টাকা খরচ না-হলে উদ্ভিদবিদ্যা বিভাগের এক কোটিরও বেশি যন্ত্রাংশ কেনার টাকা, এবং অন্য বিভাগের টাকা ফেরত চলে যাওয়ার উপক্রম হয়েছে। হস্টেলে পড়ুয়াদের খাবার মেস চালাতে হচ্ছে কর্মচারী, অফিসার্স সংগঠনের আর্থিক সহায়তায়। দার্জিলিঙের সাংসদ রাজু বিস্তা গত শনিবার দিল্লিতে আচার্যের সঙ্গে দেখা করেও সমস্যার কথা জানিয়েছিলেন।

এমন পরিস্থিতিতে কী করণীয় শিক্ষক-কর্মী-আধিকারিক,-পড়ুয়া সকলকে নিয়ে আজ, মঙ্গলবার আলোচনার ডাক দেন জয়েন্ট রেজিস্ট্রার স্বপন রক্ষিত। পরে সন্ধ্যায় ওমপ্রকাশকে উপাচার্য করার কথা জানতে পারা যায়।

অবিলম্বে উপাচার্য, ফিনান্স অফিসার, রেজিস্ট্রার নিয়োগের দাবিতে এ দিন দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ দেখায় এবিভিপি। প্রথমে ২ নম্বর গেটের সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে তারা। পরে গেটে ধাক্কা, ঠেলাঠেলি করে খুলে ক্যাম্পাসে ঢোকে। পুলিশ বাধা দিলে অল্পবিস্তর ঠেলাঠেলি হয়। উত্তেজনা ছড়ায়। বুধবার থেকে লাগাতার অবস্থানে বসার কথাও জানিয়েছিল ওই ছাত্র সংগঠন। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সমিতি জরুরি বৈঠক করে এ দিন দ্রুত উপাচার্য নিয়োগের জন্য আচার্যের দফতরে চিঠিও পাঠায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন