ভিসা নিয়ে বাংলাদেশে ঢুকেও বন্দি

ভিসা-পাসপোর্ট নিয়েই বাংলাদেশের নাহারগঞ্জে মামার বাড়িতে গিয়েছিলেন খোদাবক্স। দিন তিনেক ছিলেনও সেখানে। অভিযোগ, সেখানেই একদিন বাজারে গেলে তাকে তুলে নিয়ে যায় বাংলাদেশ বর্ডার গার্ডের জওয়ানরা।

Advertisement

নমিতেশ ঘোষ

 কোচবিহার শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৭ ০১:৪৬
Share:

খোদাবক্স শেখ। নিজস্ব চিত্র।

ভিসা-পাসপোর্ট নিয়েই বাংলাদেশের নাহারগঞ্জে মামার বাড়িতে গিয়েছিলেন খোদাবক্স। দিন তিনেক ছিলেনও সেখানে। অভিযোগ, সেখানেই একদিন বাজারে গেলে তাকে তুলে নিয়ে যায় বাংলাদেশ বর্ডার গার্ডের জওয়ানরা। কেড়ে নেওয়া হয় তাঁর ভিসা ও পাসপোর্ট। তারপর থেকে বাংলাদেশের কুড়িগ্রাম জেলে বন্দি রয়েছেন কোচবিহারের কালমাটির যুবক খোদাবক্স শেখ। ছেলেকে ফিরে পেতে এখন প্রশাসনের দোরে দোরে ঘুরে বেড়াচ্ছেন খোদাবক্সের বাবা ও মা। জেলাশাসক, মহকুমাশাসকের পাশাপাশি কোচবিহারের সাংসদ পার্থপ্রতিম রায়কেও পুরো ঘটনা জানিয়ে ছেলেকে ফিরিয়ে আনার আর্জি জানিয়েছেন তাঁরা। প্রধানমন্ত্রীর দফতর ও বিদেশ মন্ত্রকেও পুরো ঘটনা জানিয়ে পাঠানো হয়েছে চিঠি। ঢাকায় ভারতীয় হাইকমিশনেও ঘটনার বিবরণ দিয়ে চিঠি পাঠিয়েছেন তাঁরা।

Advertisement

খোদাবক্সের ভাই খলিলুর রহমান বলেন, “দাদা একটি দোকানে চা খাচ্ছিলেন। সেই সময় আচমকা ক্যাম্প দেখানোর নাম করে তাঁকে তুলে নিয়ে যায় বাংলাদেশ বর্ডার গার্ড। তাঁকে প্রচণ্ড মারধর করা হয়েছে। পাসপোর্ট কেড়ে নেওয়া হয়েছে।” তিনি জানান, পাসপোর্টে জেরক্স, বাংলাদেশে থাকা আত্মীয়ের বিবরণ সহ সমস্ত নথিপত্র তাঁরা প্রশাসনের হাতে তুলে দিয়েছেন। কোচবিহারের সাংসদ পার্থপ্রতিম রায় জানান, ইতিমধ্যেই তিনি বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, “ইতিমধ্যেই জেলা প্রশাসনের সঙ্গে কথা বলেছি। খোদাবক্সকে ফিরিয়ে আনতে উদ্যোগ নেওয়া হচ্ছে। প্রয়োজনে সংসদেও বিষয়টি তুলব।” কোচবিহারের জেলাশাসক পি উল্গানাথনও জানান, বিষয়টি নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করছেন তাঁরা।

পরিবার সূত্রে খবর, খোদাবক্স পেশায় কৃষিজীবী। তাঁর স্ত্রী ও আট বছরের সন্তান রয়েছে। তাঁর মামা জলিল শেখের বাড়ি বাংলাদেশের কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী থানার ঢাঙ্গির পাড়ে। অনেক দিন ধরেই মামার বাড়ি যাওয়ার ইচ্ছে ছিল তাঁর। সে জন্যেই পাসপোর্ট তৈরি করেছিলেন। তিন মাসের ভিসাও পেয়েছিলেন। গত ১৩ জানুয়ারি চ্যাংরাবান্ধা সীমান্ত হয়ে বাংলাদেশে যান খোদাবক্স। দু’দিন মামার বাড়ি থেকে নানা জায়গায় ঘোরাঘুরি করেন। অভিযোগ, ১৬ জানুয়ারি চা খেতে পাশেই সিংঝাড় বাজারের একটি দোকানে যান। সেই সময় বাংলাদেশ বর্ডার গার্ডের জওয়ানরা তাঁর পরিচয় জিজ্ঞেস করে। তিনি ভারতের বাসিন্দা শুনে তাঁকে জওয়ানদের ক্যাম্প ঘুরে দেখানোর নাম করে গাড়িতে তুলে নেয়। অভিযোগ, ক্যাম্পে নিয়ে গিয়ে তাঁকে মারধর করে পাসপোর্ট ছিনিয়ে নেওয়া হয়। খোদাবক্সের বাবা আজিবর শেখ বলেন, “ছেলে তো কোনও অপরাধ করেনি। পাসপোর্ট ও ভিসা করেই বাংলাদেশে গিয়েছিল। এরপরে কেন তাঁকে এভাবে আটকে রাখা হল তা জানতে চাই।” তাঁর মা খোদেজা বিবি কাঁদতে কাঁদতে বলেন, “বাড়িতে স্ত্রী ও আট বছরের সন্তান রয়েছে। এখন আমরা ছেলেকে ফেরত চাই।”

Advertisement

প্রতিবেশীরাও ওই পরিবারের পাশে দাঁড়িয়েছেন। প্রতিবেশী অনুপ দত্ত বলেন, “খোদাবক্স আইন মেনেই বাংলাদেশে গিয়েছেন। তার সমস্ত প্রমাণ আছে। এভাবে আটকে রাখা যায় না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন