Cooch Behar

পঞ্চানন বর্মার তিরোধান দিবস পালন নিয়েও রাজনীতির অভিযোগ বিরোধীদের

বিরোধীরা দাবি করেন, তৃণমূলের এমন কর্মসূচির উদ্দেশ্য লোকসভা নির্বাচন। রাজবংশী ভোটের দিকে লক্ষ্য রেখে এমন কর্মসূচি নিয়েছে রাজ্যের শাসক দল।

Advertisement
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১৬
Share:

পঞ্চানন বর্মার তিরোধান দিবস পালন নিয়ে তৃণমূলের বিরুদ্ধে রাজনীতির অভিযোগ তুলল বিরোধীরা। ফাইল চিত্র।

পঞ্চানন বর্মার তিরোধান দিবস পালন নিয়ে তৃণমূলের বিরুদ্ধে রাজনীতির অভিযোগ তুলল বিরোধীরা। প্রশ্ন উঠল তৃণমূলের অন্তর্দ্বন্দ্ব নিয়েও। রবিবার কোচবিহার জেলা জুড়ে পঞ্চানন বর্মার তিরোধান দিবস পালন হয়। কোচবিহারের রাসমেলার মাঠের একটি অংশে মঞ্চ বানিয়ে সভা করে রাজ্যের শাসক দল। সেখানে জেলা তৃণমূলের সভাপতি গিরীন্দ্রনাথ বর্মণ, তৃণমূলের প্রাক্তন সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ, উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ, বিধায়ক পরেশ অধিকারী উপস্থিত থাকলেও ছিলেন না পার্থপ্রতিম রায়, জগদীশ বসুনিয়ার মতো নেতারা। দলের জেলা সভাপতি অভিজিৎ দে ভৌমিক বাইরে থাকায় তিনি ওই কর্মসূচিতে উপস্থিত থাকতে পারেননি।

Advertisement

বিরোধীরা দাবি করেন, তৃণমূলের এমন কর্মসূচির উদ্দেশ্য লোকসভা নির্বাচন। রাজবংশী ভোটের দিকে লক্ষ্য রেখে এমন কর্মসূচি নিয়েছে রাজ্যের শাসক দল। তার মধ্যেই আবার প্রকাশ্যে এসেছে তৃণমূলের দ্বন্দ্বও। দলের ডাকা ওই অনুষ্ঠানে যোগ দিলেন না প্রাক্তন তৃণমূল সভাপতি পার্থপ্রতিম রায়। অথচ তিনি দিনভর কোচবিহারেই ছিলেন। কোচবিহার শহর, বিশ্ববিদ্যালয় এবং পুন্ডিবাড়িতে গিয়ে পঞ্চাননের মূর্তিতে মাল্যদান করেন তিনি। সন্ধ্যায় বাড়ির অফিসে অনুষ্ঠান করেন। তৃণমূলের কোচবিহার জেলা চেয়ারম্যান গিরীন্দ্রনাথ বলেন, ‘‘পঞ্চানন বর্মার তিরোধান প্রত্যেক বছর আমরা পালন করি। তার মধ্যে কোনও রাজনীতি নেই। যাঁরা রাজনীতির বাইরে কিছু ভাবতে পারেন না, তাঁরাই এমন বলবেন।’’ সেই সঙ্গে তিনি বলেন, ‘‘দলে কোনও দ্বন্দ্ব নেই। সবাইকে আমন্ত্রণ জানানো হয়। নানা কর্মসূচি থাকায় হয়তো কয়েক জন উপস্থিত থাকতে পারেননি।’’ তৃণমূলের কোচবিহার জেলার প্রাক্তন সভাপতি পার্থপ্রতিম বলেন, ‘‘বাড়ির অফিসে ছোট করে একটি কর্মসূচি পালন করা হয়েছে। সব নিয়ে ব্যস্ত থাকায় ওই কর্মসূচিতে যেতে পারিনি।’’

দিন কয়েক শিক্ষক দিবসের অনুষ্ঠানে ঘিরেও একই চিত্র ফুটে উঠেছিল। এ দিন উপস্থিত ছিলেন না সিতাইয়ের বিধায়ক জগদীশ বসুনিয়াও। তিনি জানান, সিতাইয়েই একটি অনুষ্ঠানে ছিলেন চিনি।

Advertisement

বিজেপি নেতৃত্বও এ দিন পঞ্চানন বর্মার মূর্তিতে শ্রদ্ধা জানান। জেলার সাধারণ সম্পাদক বিরাজ বসু বলেন, ‘‘আমরা প্ৰত্যেক বছই শ্রদ্ধা জানাই। তৃণমূল এক জন মণীষীকে নিয়ে রাজনীতি করছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন