৬ শতাংশ পিছিয়েই

উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে পাসের হার তুলনামূলক ভাবে বেশি দার্জিলিং জেলায়। পাহাড়-তরাইয়ের এই জেলায় পাসের হার ৮২.৭৪ শতাংশ। রাজ্যের নিরিখে তৈরি তালিকায় সর্ব নিম্নে রয়েছে উত্তরের দুই জেলা। জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার।

Advertisement

অনির্বাণ রায় ও নমিতেশ ঘোষ

শিলিগুড়ি শেষ আপডেট: ৩১ মে ২০১৭ ০২:৫৬
Share:

রাঙা-হাসি: উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পরে। ছবি: অমিত মোহান্ত।

পাসের হারে উচ্চ মাধ্যমিকেও পিছিয়ে উত্তরবঙ্গ। প্রায় ৬ শতাংশ। রাজ্যে গড় পাসের হার যেখানে ৮৪.২০ শতাংশ উত্তরবঙ্গের হার ৭৮.৩১। মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিকেও কৃতিদের তালিকায় উত্তরবঙ্গের বেশ কিছু জেলা রয়েছে। এক থেকে দশের মেধা তালিকায় উত্তরবঙ্গের ১২ জন পড়ুয়া রয়েছেন। এই পরিসংখ্যানের নিরিখে উত্তরবঙ্গের শিক্ষার পরিস্থিতি বিচার করলে গোড়াতেই গলদ থেকে যাবে বলে মনে করেন শিক্ষাবিদদের একাংশ। শিক্ষক-পড়ুয়াদের অনুপাত সহ পরিকাঠামোর খামতির কারণেই পাশের হার কম বলে দাবি তাঁদের। মাধ্যমিকেও মেধা তালিকায় উত্তরের কৃতীরা থাকলেও পাশের হারে দক্ষিণবঙ্গের জেলাগুলির ধারে কাছে ছিল না উত্তরের সাত জেলা।

Advertisement

উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে পাসের হার তুলনামূলক ভাবে বেশি দার্জিলিং জেলায়। পাহাড়-তরাইয়ের এই জেলায় পাসের হার ৮২.৭৪ শতাংশ। রাজ্যের নিরিখে তৈরি তালিকায় সর্ব নিম্নে রয়েছে উত্তরের দুই জেলা। জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার। এই দুই জেলাতেই ৭৪ শতাংশের কিছু বেশি পরীক্ষার্থী পাস করেছে। এ বছর উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় জায়গা করে নিয়েছে শিলিগুড়ি লাগোয়া বিধাননগর মুরালীগছ স্কুলের দিলরুবা খানম। প্রত্যন্ত এলাকার একটি স্কুলের নাম রাজ্যের সেরাদের মধ্যে চলে আসার তাৎপর্যও রয়েছে বলে শিক্ষকদের একাংশ দাবি করছে। প্রত্যন্ত এলাকার ওই স্কুল বেশ কয়েক বছর ধরেই নানা পরিকাঠামো তৈরি করে নজর কেড়েছে। ক্লাসঘর-শিক্ষক কোনও কিছুরই অভাব তেমন প্রকট নয় বলে স্কুলের তরফে দাবি করা হয়েছে। মুরালীগছ স্কুলের প্রধান শিক্ষক সামসুর আলম বলেন, ‘‘প্রশ্নটা হল পরিকাঠামোর। যদি সঠিক পরিকাঠামো থাকে তবে ভাল ফল মিলবেই।’’

তবে এর বিপরীত ছবিটিই বেশি উঠে আসে। ডুয়ার্সের চা বলয়ের হিন্দি এবং বাংলা মাধ্যমের স্কুলগুলিতে শিক্ষকের অভাব রয়েছে। জলপাইগুড়ি-আলিপুরদুয়ার জেলার চা বলয়ে পাশের হার তলানিতে ঠেকার সেটিই অন্যতম বড় কারণ বলে দাবি। এ বারের ফলে তুলনামূলক আশা জানিয়েছে কোচবিহার। মাধ্যমিকে পিছিয়ে থাকলেও উচ্চ মাধ্যমিকে পাসের হার বাড়ল কোচবিহারে। মঙ্গলবার ফল প্রকাশের পরে পাশের হার ৭৮.৮৩ শতাংশ।

Advertisement

এদের মধ্যে ছাত্রদের পাশের হার ৮১.৩০ এবং ছাত্রীদের পাসের হার ৭৬.৬২ শতাংশ। স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর, এ বারে জেলা থেকে ২৩ হাজার ৯৬২ জন উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। এর মধ্যে ১৮ হাজার ৮৯০ জন পাশ করেছে। তাঁদের মধ্যে ৬ জন রাজ্যের মেধাতালিকায় প্রথম দশ জনের মধ্যে স্থান করেছে। গতবছর জেলায় পাসের হার ছিল ৭৬.২৮ শতাংশ। কোচবিহার জেলার প্রবীণ শিক্ষাবিদ বিজন সাহা বলেন, ‘‘নতুন সিলেবাসের সঙ্গে পড়ুয়ারা বেশ ভালই মানিয়ে নিচ্ছে। সেই সঙ্গে শতকরা হারের বৃদ্ধি পরিকাঠামো উন্নতির আশার আলো দেখাচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন